আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
23 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (6 points)
১. জমি বিক্রি করার ব্যবস্থা না থাকলে চিকিৎসার জন্য লোন তোলা যাবে কি?

২. আমি জন্মের পর থেকে আমার নানু বাড়িতে থাকি আমার নানা ভাইয়ের ঢাকায় বাড়ি আছে আলহামদুলিল্লাহ এবং তিনি আমার খাওয়া-দাওয়ার খরচ বহন করেছেন,এখন নানা ভাই নাই, নানা ভাই বেঁচে থাকতে তার সন্তানদের জন্য হিসাব ছাড়া যেভাবে খুশি খরচ করেছে সব সন্তানের জন্য সমান খরচ করেনি, এখন যেহেতু নানা ভাই জীবিত নেই তাই দায়িত্বটা আমার নানুর কাছে চলে এসেছে এবং তিনি তার সন্তানদের পেছনে হিসাব ছাড়া যেভাবে খুশি খরচ করছে এবং আমি খেয়াল করেছি আমার আম্মুর পেছনে বা তার সন্তানদের পেছনে তুলনামূলক বেশি টাকা খরচ হয় আমার খালা মামারা এখনো কোনো অভিযোগ তোলেনি জানিনা, মনে মনে কি আছে এখনো আমি নানু বাড়িতে থাকছি খাচ্ছি যেহেতু আমার আম্মু এখান থেকে ভাড়ার টাকা পায়, আবার নানু প্রায়ই ৫০০-১০০০ ১০০ ২০০ এভাবে আমাকে টাকা দেওয়ার চেষ্টা করে এবং বলে যে তুই কাউকে বলবি না এবং প্রায়ই আমার আম্মুর কাছে টাকা পাঠায় সেদিনও ৫ হাজার টাকা দিয়েছে আব্বুকে, এবং আমার ভাইয়েরা নানু বাড়িতে এসে অনেকদিন থাকে খায় মাঝে মাঝে,আমার মামা ভাল মানুষ আলহামদুলিল্লাহ আমার আব্বুর চিকিৎসার জন্য টাকা প্রয়োজন সেজন্য বলেছে নানাভাই এর রেখে যাওয়া জমি বিক্রি করে আব্বুকে টাকা দিতে, এবং আমার খালা হইতে কোন অভিযোগ করেনি, তবে নানাভাই মারা যাওয়ার পর খালা এবং মামার মাঝে সম্পদ নিয়ে অনেক ঝামেলা ঝগড়াঝাঁটি হয়েছে, আমার প্রশ্ন হচ্ছে যেহেতু এভাবে আম্মুকে টাকা দিচ্ছে তাহলে আমার খাবারটা কি প্রশ্নবিদ্ধ হয়ে যাবে আর যদি আমার নিজস্ব ইনকাম থাকে তাহলে আমার কি খাওয়ার খরচ তাদেরকে দিতে হবে?

৩. স্টুডেন্টের একটা ডাইরিতে লেখা হলি ক্রিসেন্ট স্কুল,সে এই স্কুলে পড়তো নামটা কেমন যেন খ্রিস্টানদের নামের মত মনে হয় এই ডায়েরি তে লেখানো কি ঠিক হবে?

৪. মহিলারা পাবলিক ট্রান্সপোর্ট ব্যবহার করতে পারবে কি?সিএনজি বা রিক্সা তুলনামূলক  ব্যয়বহুল।

৫. আমি ছোটবেলায় শুনেছিলাম আমার এক আত্মীয় সরকার কর্তৃক অনুমোদনের অতিরিক্ত বাড়ি নির্মাণ করেছে, মনে করেন একতলা নির্মাণের অনুমতি আছে দোতলা নির্মাণ করেছে এরকম, আমি আসলে সঠিক তথ্য জানিনা কারণ রেগুলার ট্যাক্সের লোক আসে আমি ঠিকভাবে জানিনা এখানে ছলচাতুরি আছে কিনা, কেননা ট্যাক্সের লোক এসে অনুমোদনের অতিরিক্ত বাড়ি দেখলে তো সমস্যা হওয়ার কথা। এটা ব্যবহার করা কি জায়েজ হবে?

৬. এক জায়গায় পড়েছিলাম এমন কথা বলা উচিত নয় যে "যদি আমি এই কাজটা করতাম তাহলে আজকে এমন হতো না", এই কথার প্রকৃত ব্যাখ্যা কি?আমরা যদি বলি যে "এমন হওয়ার কথা না" বা কথায় কথায় যদি "হয়তো" ব্যবহার করি, অথবা "আমি হলে এরকম করতাম না", অথবা "এই জিনিসটা থাকলে আমি আরো ভালো পারতাম" "নানা থাকলে আমাকে টাকা দিত","এমন হতে পারত" এই ধরনের কথাবার্তা কি এর অন্তর্ভুক্ত?

৭. আমি দুইটা বাচ্চাকে পড়াই আলহামদুলিল্লাহ, সপ্তাহে ছয় দিন এক হাজার টাকা, পড়ানোর সময় তারা আমার সাথে সময়ের কোন ডিল করেনি, ১০০০ টাকা নাম মাত্র পারিশ্রমিক, অন্য জায়গা থেকে টিচার আনলে আরো অনেক টাকা লাগবে প্রায় দুই তিন হাজার, আমি এখন ঘন্টা বা তার একটু বেশি সময় পড়াতাম স্টুডেন্টদের আম্মু অভিযোগ করে দেড় ঘন্টা কেন পড়াই না আমি প্রায় এক মাস এক ঘন্টা বা তার বেশি এভাবে পড়িয়েছি, আমার টাকার দরকার সেজন্য আমি অল্প পারিশ্রমিকেই পড়াচ্ছি, তারা যে বর্তমান বাজার মূল্য থেকে কম দিচ্ছে এতে কি তাদের গুনাহ হবে? আর আমি যে প্রায় একমাস এক ঘন্টা বা তার একটু বেশি সময় পড়িয়েছি, বাকি সময় কি আমার ফিলাপ করে দিতে হবে যেহেতু স্টুডেন্ট এর আম্মুর ডিমান্ড আরো বেশি।

৮. আমি যদি আমার কোন আত্মীয়ের কথা কাউকে বলি তার সাথে আমার সম্পর্কের নাম উল্লেখ করে। কিন্তু যার কাছে বলছি সে আমার আত্মীয়কে ব্যক্তিগতভাবে চিনে না এবং তার নামও জানে না,যেটা সে জানলে কষ্ট পাবে এটা কি গীবত হবে?

৯.আমরা যে অনেক সময় কোন নফল ইবাদতের উসিলা করে আল্লাহর কাছে দুআ করি যে আল্লাহ এটা শুধুমাত্র আমি তোমার সন্তুষ্টির জন্য করেছিলাম,আজকে মেহেরবানী করে আমার দুআ কবুল করো,তাহলে উক্ত কাজের প্রতিদান কি দুনিয়াতে পাওয়া হয়ে যাবে আখিরাতে কি আর কোন প্রতিদান পাওয়া যাবে না?

১০. আমিও ওয়াসওয়াসার জন্য আইওএম এ কাউন্সিলিং করাতে চাচ্ছি টাকা কি একবারে দিতে হবে, ধাপে ধাপে দেওয়ার কোন সিস্টেম আছে? তাহলে আমার জন্য ভাল হয় ইন শা আল্লাহ।

1 Answer

0 votes
by (714,440 points)
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)
বিশিষ্ট হানাফি ফিকহ বিশারদ আল্লামা ইবনে নুজাইম লিখেন
ﻭَﻓِﻲ اﻟْﻘُﻨْﻴَﺔِ ﻭَاﻟْﺒُﻐْﻴَﺔِ: ﻳَﺠُﻮﺯُ ﻟِﻠْﻤُﺤْﺘَﺎﺝِ اﻻِﺳْﺘِﻘْﺮَاﺽُ ﺑِﺎﻟﺮِّﺑْﺢِ (اﻧْﺘَﻬَﻰ)
নিঃস্ব মুখাপেক্ষী মানুষের জন্য সুদের বিনিময়ে ঋণ গ্রহণ জায়েয। (আল-আশবাহ ওয়ান-নাযায়ের-১/৭৯;বাহরুর রায়েক-৬/১৩৭;গ)
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- 14


(২)
অন্যর মাল তার অন্তরের সন্তুষ্টি ব্যতীত কারো জন্য হালাল হয় না।
কেননা আল্লাহ তা'আলা বলেনঃ
ﻳَﺎ ﺃَﻳُّﻬَﺎ ﺍﻟَّﺬِﻳﻦَ ﺁﻣَﻨُﻮﺍْ ﻻَ ﺗَﺄْﻛُﻠُﻮﺍْ ﺃَﻣْﻮَﺍﻟَﻜُﻢْ ﺑَﻴْﻨَﻜُﻢْ ﺑِﺎﻟْﺒَﺎﻃِﻞِ ﺇِﻻَّ ﺃَﻥ ﺗَﻜُﻮﻥَ ﺗِﺠَﺎﺭَﺓً ﻋَﻦ ﺗَﺮَﺍﺽٍ ﻣِّﻨﻜُﻢْ ﻭَﻻَ ﺗَﻘْﺘُﻠُﻮﺍْ ﺃَﻧﻔُﺴَﻜُﻢْ ﺇِﻥَّ ﺍﻟﻠّﻪَ ﻛَﺎﻥَ ﺑِﻜُﻢْ ﺭَﺣِﻴﻤًﺎ
তরজমাঃ-হে ঈমানদারগণ! তোমরা একে অপরের সম্পদ অন্যায়ভাবে গ্রাস করো না। কেবলমাত্র তোমাদের পরস্পরের সম্মতিক্রমে যে ব্যবসা করা হয় তা বৈধ। আর তোমরা নিজেদের কাউকে হত্যা করো না। নিঃসন্দেহে আ"ল্লাহ তা’আলা তোমাদের প্রতি দয়ালু। (সূরা নিসা(২৯)

এবং হযরত ইবনে আব্বাস রাঃ থেকে বর্ণিত,
عن ابن عباس قال;قال رسول اللّٰه صلى اللّٰه عليه و سلم ﻻ ﻳﺤﻞ ﻣﺎﻝ ﺍﻣﺮﺉ ﻣﺴﻠﻢ ﺇﻻ ﺑﻄﻴﺐ ﻧﻔﺲ ﻣﻨﻪ " 
নবী কারীম সাঃ বলেনঃ"কোন মুসলমানের জন্য  অন্য কোনো মুসলমানের মাল তার অন্তরের সন্তুষ্টি ব্যতীত হালাল হবে না। (তালখিসুল হাবীর-১২৪৯) আরো জানুন- https://www.ifatwa.info/3747


সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
যেহেতু আপনার নানা নানী ও মামারা তাদের অন্তরের সন্তুষ্টিতে আপনাদেরকে দিয়েছেন, তাই এতে কোনো সমস্যা হবে না। আপনার নানার মৃত্যুর পর নানার সম্পদকে শরীয়তের বিধানমত বন্টন করতে হবে। আপনার মায়ের যেই হিস্যা তাতে রয়েছে, সেগুলো আপনাদের জন্য তো হালাল। যেই জায়গা তারা আপনার বাবার চিকিৎসার জন্য দিচ্ছে, সেই জায়গা বিক্রি করেই আপনার বাবার চিকিৎসা করাবেন। সুদ থেকে দূরে থাকার চেষ্টা করবেন।


(৩) এই ডায়রিতে না লিখানোই উত্তম।

(৪) সিএনজি বা রিক্সা তুলনামূলক ব্যয়বহুল হলে,মহিলারা পাবলিক ট্রান্সপোর্ট ব্যবহার করতে পারবে তবে শর্ত হল, সম্পূর্ণ পর্দাকে রক্ষা করতে হবে।এবং বিপরীত লিঙ্গ থেকে নিজেকে সর্বদা নিরাপদ দূরত্বে রাখতে হবে। সফর সমপরিমাণ দূরত্বের কোথাও গেলে মাহরামকে সাথে নিয়ে যেতে হবে।

(৫) ব্যবহার জায়েয হবে। তবে সরকারি নিয়মকে ফলো করা সমস্ত নাগরিকদের জন্য বাধ্যতামূলক যদি তাকে কুরআন সুন্নাহ বিরোধী কিছু না থাকে। সুতরাং বিল্ডিং কোডকে অবশ্যই ফলো করতে হবে।

(৬) তাকদীরে যা রয়েছে, সেটাই হবে। সুতরাং এমন হলে এমন হতো, এ জাতীয় কোনো কথা বলাই উচিৎ না। প্রশ্নে বর্ণিত কোনো কথা বলাই উচিত না।

(৭) পড়ানোর পূর্বে সময় এবং টাকা দু'টিই উল্লেখ করে চুক্তি করা জরুরী ছিলো। যাইহোক, এখন নতুনভাবে চুক্তি করে নেন।

(৮) প্রশ্নের বিবরণমতে গীবত হবে না।

(৯) এভাবে দু'আ করলে দুনিয়ার সাথে আখেরাতেও প্রতিদান পাওয়া যাবে।

(১০) এ সম্পর্কে জানতে ভিজিট করুন অথবা আমাদের হটলাইন নাম্বারে যোগাযোগ করুন-


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 55 views
...