আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
45 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (32 points)
১/ শর্তযুক্ত তালাক ফিরিয়ে নেওয়ার সুযোগ আছে কি? একজন মুফতি বললেন শর্ত ফিরিয়ে নেওয়া যায়, এটা কি সঠিক?

২/ শর্তযুক্ত তালাক কি সবক্ষেত্রেই বায়েন হবে নাকি রাজয়ী হতে পারে? শুধু তালাক বলা দ্বারা এক তালাক উদ্দেশ্য থাকলে/ কোন নির্দিষ্ট উদ্দেশ্য ছাড়া শুধু তালাক বললে সেটা রাজয়ী হিসেবে গন্য হবে কি?

৩/ আমার স্ত্রীর সাথে একদিন কথা বলার মধ্যে সে বললো যে ওদের এক আত্মীয় মাঝে মাঝে ফোন দিলে ও কথা বলতো। আমি বললাম তোমার আব্বু আম্মু কিছু বলতো না? সে বিরক্তির সুরে বলে উঠলো ওর সাথে আমি শুইছি।এতে আমি বলে ফেলেছি, ❝ এখন পর্যন্ত আমি ছাড়া অন্য কারো সাথে এরকম শুইলে তুমি তালাক❞। ইনশাআল্লাহ আমার স্ত্রীকে সতী সাধ্বী হিসেবে জানি।তদুপরি যেহেতু বিষয়টা শুধু বিশ্বাস অবিশ্বাসে সীমাবদ্ধ নেই, মাসয়ালার মধ্যে চলে গেছে। (আমার কথাটির জন্য আমি আল্লাহর কাছে অনুতপ্ত )

এখন মাসয়ালার দিক থেকে আমার এই কথার সমাধান কি?
by (32 points)
edited by
৩নং প্রশ্নটা যদি আরেকটু ব্যাখা করে বলতেন। এখানের আরবিটা একটু বাংলায় বলতেন।

1 Answer

+1 vote
by (715,680 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১) শর্তযুক্ত তালাক ফিরিয়ে নেওয়ার কোনো সুযোগ নাই। শর্ত যখনই পাওয়া যাবে, তখন সাথে সাথেই তালাক পতিত হয়ে যাবে।
وإذا أضافه إلى الشرط وقع عقيب الشرط اتفاقا مثل أن يقول لامرأته إن دخلت الدار فأنت طالق۔(الفتاوى الهندية،كتاب الطلاق،الباب الرابع في الطلاق بالشرط،ج:1،ص:488)

(২)শর্তযুক্ত তালাক সর্বক্ষেত্রেই রেজয়ী বা বায়েন হবে না। বরং তালাকের সরিহ শব্দের সাথে কোনো কিছুকে  সম্বন্ধ যুক্ত করলে তখন রেজয়ী তালাকই পতিত হবে। এবং কেনায়া শব্দের সাথে সম্বন্ধযুক্ত করলে বায়িন তালাক পতিত হবে। 
فالصريح قوله أنت طالق ومطلقة وطلقتك فهذا يقع به الطلاق الرجعي لأن هذه الألفاظ تستعمل في الطلاق ولا تستعمل في غيره فكان صريحا وأنه يعقب الرجعة بالنص ولا يفتقر إلى النية لأنه صريح فيه لغلبة الاستعمال۔(الهداية،كتاب الطلاق،باب إيقاع الطلاق،ج:3،ص:143)

(৩)
❝ এখন পর্যন্ত আমি ছাড়া অন্য কারো সাথে এরকম শুইলে তুমি তালাক❞। 

যেহেতু স্ত্রী ইতিপূর্বে যিনা ব্যভিচারের মত কোনো কাজ করেনি, তাই স্ত্রীর উপর তালাক পতিত হবে না। 
’’(وإن قالت شئت إن كان الأمر قد مضى) أراد بالماضي المحقق وجوده كإن كان أبي في الدار وهو فيها، أو إن كان هذا ليلا وهي فيه مثلا (طلقت) لأنه تنجيز(وإن قالت شئت إن كان الأمر قد مضى) أراد بالماضي المحقق وجوده كإن كان أبي في الدار وهو فيها، أو إن كان هذا ليلا وهي فيه مثلا (طلقت) لأنه تنجيز۔‘‘ (فصل فی المشیئۃ، ج۔ ۳،ص۔ ۳۳۵،ط۔سعید)


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (32 points)
edited by
৩নং প্রশ্নটা যদি আরেকটু ব্যাখা করে বলতেন। এখানের আরবিটা একটু বাংলায় বলতেন।



আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...