আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
46 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (10 points)
السلام عليكم ورحمة الله وبركاته

এক বোনের প্রশ্ন, উনি পরিবারকে না জানিয়ে একটি বিবাহিত ছেলেকে বিয়ে করেন যার একটি মেয়ে ও আছে। বোনের পরিবার যখন বিষয়টা জানতে পারেন তখন ছেলের সাথে কথা বলেন।ছেলে তাদের থেকে ১বছরের সময় নেন বোনকে নিয়ে যাওয়ার জন্য। ছেলে বোনটাকে বলেছিলেন আমি আমি আমার ১ম বউকে কখনোই ছাড়তে পারব না। ১ম বউ বা তার পরিবার বিয়ের বিষয়ে কিছুই জানেন না। বোনের পরিবারের দেওয়া সময় শেষ হলে ছেলের সাথে কথা বলেন বোনের বাবা।তখন ছেলে বলে সে আলাদা রুম নিবে কিন্তু পরবর্তীতে সে তেমন কিছুই করেনা। এমনকি বোনটার খরচটাও দেননা। বোনটা নামাজ পড়তে চান, কোরআন শিখতে চান কিন্তু পারেন না। বোনটা যা ইনকাম করেন তা দিয়ে সে কোনো মতো চলেন। উনি যেখানে কাজ করেন সেখানে নামাজের ব্যবস্থা নেই।বোনটার বয়স হয়েছে। তার বাবার ও বয়স হয়েছে। বোনটা তার দায়িত্বের কথা স্বামী কে বললে সে ডিরেক্ট কিছু বলেনা। যা বলেছেন তা থেকে এই বোঝা যায় সে তার দায়িত্ব নিতে পারবেন না। যেভাবে আছেন সেভাবেই থাকবেন। একথা শোনার পর বোন তার স্বামীকে বলেন তাহলে আপনার আর আসতে হবে না।আমায় যেহেতু কষ্ট করতে হবে আমি একাই কষ্ট করবো আপনার সাথে থেকে আমার লাভ কী? বোনের পরিবার বিষয়টা জানতে পারেন বোনকে বলেন ঠিক আছে তাকে ছেড়ে দাও।আমরা ইনশাআল্লাহ একটা বাচ্চা আছে বউ হয়তো মারা গেছেন এমন কাউকে দেখে তোমায় বিয়ে দিবো। বোনের বাচ্চা হচ্ছে না, ডাক্তার দেখিয়েছেন বলছেন সব নরমাল।

এখন সমস্যা হচ্ছে তার স্বামী তাকে ছাড়া থাকতে পারবেন না বলছেন। নিজেকে শেষ করে দিবেন বলছেন। বোন টা বলছেন আপনার মা বিয়ের বিষয় টা জানতে পারলে আপনাকেতো আর আমার সাথে রাখবেন না। কারণ সে ছেলেকে ভীষণ ভালোবাসেন ও আগের ঘরে ১বাচ্চা ও আছে।
বোনটাকে খুব জোর দিচ্ছেন তার স্বামী, কিন্তু বোনটা যদি চলে যান তার সাথে তাকে হয়তো সারাজীবন একাই কাটাতে হবে। তার স্বামী শুধু একদিন তাও লুকিয়ে আসবেন হয়তো,তাই বোনটা টোটালি ছাড়াছাড়ি করতে চাইছেন।আরেকটি বিষয়, বোনটার আগেও এরকম বিবাহিত ছেলের সাথে বিয়ে হয়েছিল যেখানে স্বামী তাকে ছেড়ে দিয়েছিলেন সমস্যা হওয়ায়, সেখানেও একটা বেবি ছিল। ছেলের পরিবারও জানতেন কিন্তু বোনটাকে সাহায্য করেননি।

বোনটার বর্তমান স্বামী তাকে ছাড়তে চাচ্ছেন না তাই তাকে অনেক অভিশাপ দিয়েছেন বলেছেন আজ যাদের জন্য তুমি আমায় ছাড়ছো তারা তোমায় দেখবে না, বোনটা মুলত তার ভর্বিষ্যত,তার স্বামীর ঘরে যে বাচ্চা টা আছে তার কথা,তার বাবা বৃদ্ধ সে কতো দিন তাকে দেখবেন সেইসব ভেবেই বিচ্ছেদ চাচ্ছেন,,,, সে কী ভুল কী করছেন??

সে রবের দ্বীন পালন করতে চান,পর্দা করতে চান,তার রিজিক কার মাধ্যমে আসবে সে জানে না তাই তাকে তার রিজিক নিয়ে পেরেশান থাকেন, সে সত্যি এখন বড্ড ক্লান্ত!সে আর পারছেন না সংগ্রাম করতে এখন তার করণীয় কী?

*তাঁদের এখনো তালাক হয়নি!
বোনের এই ছেলেকে ছেড়ে দিয়ে নতুন করে দ্বীনদার জীবনসঙ্গীর জন্য ফিকির করা উচিৎ?  এই চাকরি করা বোনের জন্য যায়েজ? এই মুহূর্তে উনার কি করণীয়?

1 Answer

0 votes
by (684,760 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم

কোন মারাত্মক সমস্যা ছাড়া কোন মহিলা তার স্বামী থেকে তালাক চাওয়া কবীরা গুনাহ।

সাওবান (রাঃ) থেকে বর্ণিত তিনি বলেন: রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেন:

أَيُّمَا امْرَأَةٍ سَأَلَتْ زَوْجَهَا طَلَاقًا فِيْ غَيْرِ مَا بَأْسٍ ؛ فَحَرَامٌ عَلَيْهَا رَائِحَةُ الْـجَنَّةِ.

‘‘যে কোন মহিলা কোন মারাত্মক সমস্যা ছাড়া নিজ স্বামীর নিকট তালাক চাইলো তার উপর জান্নাতের সুগন্ধি হারাম হয়ে যাবে’’। (আবূ দাউদ ২২২৬; তিরমিযী ১১৮৭; ইব্নু মাজাহ্ ২০৫৫)

সাওবান (রাঃ) থেকে আরো বর্ণিত তিনি বলেন: নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেন:

الْـمُخْتَلِعَاتُ ؛ هُنَّ الـمُنَافِقَاتُ.

‘‘(কোন মারাত্মক সমস্যা ছাড়া) কোন কিছুর বিনিময়ে তালাক গ্রহণকারিণী মহিলারা মুনাফিক’’। (তিরমিযী ১১৮৬)

তবে কোন মারাত্মক সমস্যা দেখা দিলে কোন কিছুর বিনিময়ে স্বামীর কাছ থেকে তালাক গ্রহণ করা যেতে পারে।

‘আয়িশা (রাযিয়াল্লাহু আন্হা) থেকে বর্ণিত তিনি বলেন: একদা হাবীবা বিন্তে সাহ্লকে তার স্বামী সাবিত বিন্ ক্বাইস বিন্ শাম্মাস মেরে তার একটি হাড় ভেঙ্গে ফেলে। ভোর বেলা রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কে এ ব্যাপারে জানানো হলে তিনি সাবিতকে ডেকে পাঠালেন। অতঃপর বললেন: তুমি তার (তার স্ত্রী) কাছ থেকে কিছু সম্পদ নিয়ে তাকে ছেড়ে দাও। সাবিত বললেন: এমনকি চলে হে আল্লাহ্’র রাসূল! তিনি বললেন: হ্যাঁ, চলে। তখন সাবিত বললেন: আমি তাকে দু’টি খেজুরের বাগান দিয়েছি। এখনো তা তারই দখলে। তখন নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেন: বাগান দু’টি নিয়ে তাকে ছেড়ে দাও। অতঃপর সাবিত তাই করলেন। (আবূ দাউদ ২২২৮)

★সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
প্রশ্নে উল্লেখিত বোন যে তালাক চাচ্ছেন,প্রশ্নের বিবরণ মতে এটা তার জন্য সঠিক সিদ্ধান্ত। 

বোনের এই ছেলেকে ছেড়ে দিয়ে তালাক ও ইদ্দত পালন এর পর নতুন করে দ্বীনদার জীবনসঙ্গীর জন্য ফিকির করা উচিৎ। 
অথবা চাইলে সে পূর্বের স্বামীর কাছেও ফিরে যেতে পারে।

শরীয়তের গন্ডির আওতায় থেকে কোনো চাকরি করে সেই চাকরি করা বোনের জন্য জায়েজ।

মহিলাদের চাকুরী সংক্রান্ত বিস্তারিত বিধান জানুনঃ 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...