আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
31 views
in সালাত(Prayer) by (10 points)
আসসালামু আলাইকুম।
১/আমার পায়ের ১টি আংগুলে একটু কেটে গেছে।যার ফলে তার ভিতরে পানি জমা থাকে।এটি তো নাপাক।আমি যখন অযু করি,তখন পায়ের আংগুল ধৌত করতে হয়।ফলে নাপাক পানি সাথে তো স্পর্শ লাগবে।এখন আমি যদি স্বাভাবিকভাবে পা তিনবার ধৌত করে নামাজ পড়লে নামাজ কি হবে?টাইলসে সে ভেজা পায়ে হাটার ফলে কি তা নাপাক হয়েছে?

২/মেয়েদের কণ্ঠের পর্দা রয়েছে।শহরের বাসাগুলোতে দেখা যায় যে বিল্ডিং গুলো অনেক কাছাকাছি নির্মাণ করা হয়।এখন আমার পিতা মাতা যেকোনো একজন ডাকলে সাড়া দিতে হয়,তখন একটু গলার স্বর বড় হয়।আমার মনে হয় যে আশেপাশে শোনা যায়।এমতাবস্থায় কি করণীয়? ডাকে সাড়া না দিলে তারা বকা দেয়।

৩/আমার ঘুম দেরীতে হয়।ইবাদতে আগের মতো স্বাদ নেই।যখন দুপুরে বা এশার আগে একা একা ঘুমাই,তখন আমার অনেকটা কষ্ট হয়।মনে হয় যেন কেউ আমাকে ঘুমের মধ্যে ধরে রেখেছে।অনেক ভয় কাজ করে তখন।এছাড়া গ্রামে গেলে রাতে বা সন্ধ্যায় ছাদে উঠতাম যেখানে কেউ উঠত না।আমার  খাবার খাওয়া আগের মতো থাকা সত্ত্বেও অনেকদিন যাবত বারবার ডেকুর হয়।মনে হয় যেন পেটে গ্যাস জমা আছে।চোখের নিচে কালি পড়ে আছে।মুখে আগের মতো উজ্জ্বলতা নেই।রমজানে খাবারের প্রতি তীব্রতা না থাকা সত্ত্বেও দুইবার আমার এমন হয়েছে যে কেউ আমাকে ঘুমের মধ্যে কিছু খাইয়ে দিচ্ছে।ফলে আমি সত্যিই সত্যিই ঘুমের মধ্যেই মুখ হা করে।শয়তানের অনেক ওয়াসওয়াসা আসে।কিছুদিন আগে আমি ঘুমে দেখেছিলাম যে অনেক সিংহ আমাদের বাড়ি আক্রমণ করেছে।এটা আমার কাছে অনেক অদ্ভুত লেগেছিল।আমার দ্বীনি বান্ধবী বলেছিল যে আমার জ্বীনের আছর থাকতে পারে। উপোরোক্ত ঘটনাবলি বিবেচনা করে এটা কি সঠিক?

৪/পরিবারের কতিপয় সদস্য আমার বিষয়ে কিছুটা অপবাদ দেয়।মিথ্যা মিথ্যা কথা বলে।তখন কি আমার প্রতিবাদ  করা উচিত?
৫/যদি খাবার সময় কেউ গীবত করা শুরু করলে আমার কি খাবার না খেয়ে চলে আসা উচিত? একইভাবে কেই বিছানায় বিশ্রামের জন্য শুয়ে থাকলে গীবত করা শুরু করলে তার কি বিছানা ত্যাগ করে চলে আসা উচিত?

1 Answer

0 votes
by (684,760 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم

(০১)
হাদীস শরীফে এসেছেঃ 

حَدَّثَنَا أَحْمَدُ بْنُ عَلِيِّ بْنِ الْعَلَاءِ ، ثَنَا مُحَمَّدُ بْنُ شَوْكَرِ بْنِ رَافِعٍ الطُّوسِيُّ ، نَا أَبُو إِسْحَاقَ الضَّرِيرُ إِبْرَاهِيمُ بْنُ زَكَرِيَّا ، نَا ثَابِتُ بْنُ حَمَّادٍ ، عَنْ عَلِيِّ بْنِ زَيْدٍ ، عَنْ سَعِيدِ بْنِ الْمُسَيَّبِ ، عَنْ عَمَّارِ بْنِ يَاسِرٍ ، قَالَ : أَتَى عَلَيَّ رَسُولُ اللَّهِ - صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ - وَأَنَا عَلَى بِئْرٍ أَدْلُو مَاءً فِي رِكْوَةٍ لِي ، فَقَالَ : يَا عَمَّارُ ، مَا تَصْنَعُ ؟ قُلْتُ : يَا رَسُولَ اللَّهِ ، بِأَبِي وَأُمِّي ، أَغْسِلُ ثَوْبِي مِنْ نُخَامَةٍ أَصَابَتْهُ . فَقَالَ " يَا عَمَّارُ ، إِنَّمَا يُغْسَلُ الثَّوْبُ مِنْ خَمْسٍ : مِنَ الْغَائِطِ ، وَالْبَوْلِ ، وَالْقَيْءِ ، وَالدَّمِ ، وَالْمَنِيِّ ، يَا عَمَّارُ ، مَا نُخَامَتُكَ وَدُمُوعُ عَيْنَيْكَ وَالْمَاءُ الَّذِي فِي رِكْوَتِكَ إِلَّا سَوَاءٌ "

আহমাদ ইবনে আলী ইবনুল 'আলা (রহঃ) ... আম্মার ইবনে ইয়াসির (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আমার নিকট এলেন, তখন আমি একটি কূপ থেকে বালতি দিয়ে পানি তুলে আমার একটি পানির পাত্রে ভর্তি করছিলাম। তিনি জিজ্ঞেস করলেন, হে আম্মার! তুমি কি করছো? আমি বললাম, ইয়া রাসূলাল্লাহ! আমার পিতা-মাতা আপনার জন্য কোরবান হোক। আমি আমার পরিধেয় বস্ত্রে লেগে যাওয়া শ্লেষ্মা পরিষ্কার করছি। তিনি বলেনঃ হে আম্মার! পাঁচটি জিনিস থেকে কাপড় ধৌত করা প্রয়োজনঃ বিষ্ঠা, পেশাব, বমি, রক্ত ও বীর্য। হে আম্মার! তোমার নাকের শ্লেষ্মা, তোমার উভয় চোখের অশ্রু এবং তোমার এই পানির পাত্রের পানি একই সমান (পাক-নাপাকীর হুকুমের ক্ষেত্রে)।
(সুনানে দারা কুতনি ৪৫০)

★সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি বোন,
আপনি স্বাভাবিকভাবে পা তিনবার ধৌত করে ঐ পা ভালোকরে মুছবেন। তাহলে টাইলসে নাপাকি লাগছে কিনা,বুঝা যাবে। 

(০২)
আপনি পিতা মাতার ঘরের কাছে গিয়ে সাড়া দেয়ার চেষ্টা করবেন। নিজ ঘর থেকে সাড়া দিলে এক্ষেত্রে কন্ঠস্বর মোটা করবেন।

(০৩)
ইবনে সিরিন রহঃ বলেন
يقول ابن سيرين، أنه إذا رأى الشخص في منامه الأسد، دل ذلك على وجود عدو أو شخص خائن في حياة هذا الشخص، وعليه توخي الحذر وأن يكون أكثر يقظة في أيامه المُقبلة.
সারমর্মঃ  কেহ যদি স্বপ্নে সিংহ দেখে,তাহলে তার জীবনে সেটি কোনো শত্রু বা খিয়ানত কারীর উপর বুঝায়,,,,

★সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি বোন,
জ্বীনের আছর মনে হয় নেই।
তবে আপনাকে সতর্ক থাকতে হবে।
যাতে কেউ ক্ষতি না করতে পারে।
রাতে ঘুমানোর আগে ও সকাল,সন্ধ্যায় তিন কুল তিনবার করে পড়ে হাতে ফুক দিয়ে  পুরো শরীরে হাত বুলিয়ে দিবেন।

(০৪)
হ্যাঁ, আপনার প্রতিবাদ করা উচিত।
তবে মুরব্বিদের সাথে তাদের সম্মান বজায় রেখে প্রতিবাদ করবেন।

(০৫)
এক্ষেত্রে আগে  গীবত করা হতে নিষেধ করতে হবে। 
নিষেধ করা সত্ত্বেও গিবত করা বন্ধ না করলে সাময়িক সময়ের জন্য হলেও স্থান ত্যাগ করবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 219 views
...