আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
58 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (1 point)
আসসালামুয়ালাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারকাতুহ,

আমার স্বামীর সাথে নানান কারণে অনেক ঝামেলা হাওয়ায় আমি সবসময় আমার হাজব্যান্ড থেকে তালাক চাই কিন্তু সে দেয় না এবং সে রাজিও না এবং সে আমাকেও দিতে চায় না কিন্তু মাঝে মাঝে রাগের ঠেলায় বলে যে যদি তুমি দিতে চাও ডিভোর্স তাহলে তুমি দাও কিন্তু আমি এসবের নাই তোমার দিতে মন চাইলে তুমি দাও তো এরকম সব সব সময় আমিই হচ্ছে তালাক চাইতাম কিন্তু সে রাজি না কিন্তু যখন চরম পর্যায়ের ঝামেলা হতো তখন সে বলতো আচ্ছা ঠিক আছে তুমি যা চাও কর কিন্তু আমি এসবের নাই আমি চাইনা তালাক দিতে তুমি যেহেতু চাও তাহলে তুমি দাও এখন আমি গত 11ই মে তাকে না জানিয়ে ঘর থেকে বের হয়ে কাজী অফিসে গিয়ে তাকে তালাক দেই তারপর আবার বিকেল বেলা যেয়ে সেই তালাক উঠিয়ে নিয়ে আসি একদিন এইসব হয় এখন আমার প্রশ্ন হল তারা কি হয়েছে কিনা নাকি তালাক হয়ে গেছে ? আর যদি তালাক হয়ে থাকে তাহলে কি আমরা পুনরায় বিবাহ করতে পারব কিনা দয়া করে একটু জানাবেন আমাদের দুটি বাচ্চা আছে।
by
ইমারজেন্সি জানা দরকার উত্তর দিবেন প্লিজ কারণ হয়ে গেলে তো আর এক সাথে থাকা যাবেনা

1 Answer

0 votes
by (727,360 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
كُلُّ كِتَابٍ لَمْ يَكْتُبْهُ بِخَطِّهِ وَلَمْ يُمِلَّهُ بِنَفْسِهِ لَا يَقَعُ بِهِ الطَّلَاقُ إذَا لَمْ يُقِرَّ أَنَّهُ كِتَابُهُ كَذَا فِي الْمُحِيطِ (الفتاوى الهندية،1/379, المحيط البرهانى،-4/486، تاتارخانية، -3/380)
ভাবার্থ- প্রত্যেক ঐ তালাকনামা যা স্বামী লিখেনি,স্বামী অস্বীকার করলে কোনো তালাকই পতিত হবে না।

সারমর্মঃ-স্বামীর স্বতঃস্ফূর্ত অনুমোদন ব্যতিত স্ত্রী কখনো তালাকের অধিকার পাবে না। স্বামীকে সরাসরি জিজ্ঞাসা না করে কাজী নিজ পক্ষ্য থেকে যদি ১৮ নং কলামে স্ত্রীকে অধিকার দিয়ে দেয়, তাহলে স্ত্রী তালাকের অধিকার পাবে না।এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- 52353 

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনাকে যদি বাস্তবেই স্বামী তালাকের অধিকার দিয়ে থাকে, এবং আপনি নিজের উপর তালাক গ্রহণ করে থাকেন, তাহলে আপনি যত তালাক নিজের উপর গ্রহণ করবেন, তত তালাকই পতিত হবে। নতুবা কোনো তালাকই পতিত হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...