জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته
بسم الله الرحمن الرحيم
আল্লাহ তায়ালা বলেছেন
ان الصلاة كانت على المؤمنين كتابا موقوتا
নিশ্চয়ই মুমিনদের উপরে নির্দিষ্ট ওয়াক্তে ফরজ করা হয়েছে।
সুতরাং প্রত্যেকে নিজ ওয়াক্তেই নামাজ আদায় করিবে,তাহা কাজা হতে দিবেনা।
শরীয়তের বিধান মতে প্রশ্নে উল্লেখিত ছুরতে আপনি যদি সাহেবে তারতিব না হোন,তাহলে এই কাযা নামাজ ফরজের আগে আদায় করুন বা পরে,কোনো সমস্যা নেই।
আপনার ইখতিয়ার রয়েছে।
,
আর যদি আপনি সাহেবে তারতিব হোন,তাহলে উক্ত ৫ ওয়াক্ত নামাজ তরতিবের সহিত আগে আদায় করবেন,তারপর ওয়াক্তের নামাজ আদায় করবেন
,
সাহেবে তরতিবঃ
বালিগ হওয়ার পর যার জীবনে ছয় ওয়াক্তের বেশী নামায কা'যা হয়নি,সেই ব্যক্তিই সাহেবে তারতীব।
সাহেবে তারতীব ব্যক্তির জন্য তারতীব রক্ষা করা ওয়াজিব।অর্থাৎ প্রথমে কাযা নামায গুলো ধারাবাহিক আদায় করতে হবে।তারপর ওয়াক্তের নামায আদায় করতে হবে।
,
সাহেবে তরতিব ব্যাক্তি আগে তার কাযা নামাজ আদায় করবে,পরে তার ওয়াক্তের নামাজ আদায় করবে।
যদি সময় থাকা সত্ত্বেও সে কাজা নামাজ আদায় না করে ওয়াক্তের নামাজ আদায় করে,তাহলে তা বাতিল বলে গন্য হবে।
তবে এটা মওকুফ থাকবে,যদি পরবর্তী ৫ নামাজের ওয়াক্ত চলে যাওয়ার পরও ঐ কাজা যদি আদায় না করা হয়,তাহলে এর মধ্যে পড়া সমস্ত নামাজ আদায় বলে গন্য হবে।
,
যদি সে ৫ ওয়াক্ত নামাজ আদায়ের পূর্বেই উক্ত নামাজের কাযা আদায় করে,তাহলে অবশিষ্ট নামাজ নফল বলে গন্য হবে।
সেগুলো তরতিবের সাথে কাজা আদায় করতে হবে।
(কিতাবুন নাওয়াজেল ৪/১০৯)
আরো জানুনঃ
وتذکر فائتۃ لذی ترتیب۔ (نورالایضاح مع المراقي ۱۷۹، حاشیۃ الطحطاوي علی المراقي ۳۲۸، درمختار مع الشامي ۲؍۳۶۳ زکریا، البحر الرائق ۱؍۳۷۵ کوئٹہ)
قال في المراقي: والفساد موقوف فإن صلی خمساً متذکراً لفائتۃ وقضاہا قبل خروج وقت الخامسۃ بطل وصف ما صلاہ قبلہا وصار نفلاً وإن لم یقضہا، حتی خرج وقت الخامسۃ صحت وارتفع فسادہا، وفي الطحطاوي: لصیرورۃ الفائت ستاً بضمیمۃ المتروکۃ أولا۔ (طحطاوي علی المراقي ۱۸۰، شامي ۲؍۵۲۴، مجمع الانہر ۱؍۱۱۵، حاشیۃ الطحطاوي علی المراقي ۳۲۸)
যার সারমর্ম হলো এই ফাসাদটি মওকুফ থাকবে,যদি ৫ ওয়াক্ত নামাজের পরে উক্ত নামাজের কাজা আদায় করে,তাহলে সমস্ত নামাজ হয়ে যাবে।
"اللباب في شرح الكتاب" (1/ 87):
"(وإن فاتته صلوات رتبها) لزوماً (في القضاء كماوجبت) عليه (في الأصل) : أي قبل الفوات، وهذا حيث كانت الفوائت قليلة دون ست صلوات، وأما إذا صارت ستاً فأكثر فلا يلزمه الترتيب؛ لما فيه من الحرج؛ ولذا قال: (إلا أن تزيد الفوائت على ست صلوات) وكذا لو كانت ستاً، والمعتبر خروج وقت السادسة في الصحيح، إمداد (فيسقط الترتيب فيها) : أي بينها، كما سقط فيما بينها وبين الوقتية، ولا يعود الترتيب بعودها إلى القلة على المختار كما في التصحيح".
যার সারমর্ম হলো তারা জন্য এই কাজা নামাজ আদায়ের ক্ষেত্রেও তরতীব বজায় রাখতে হবে।