আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
259 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (22 points)
closed by
ক)নৌপথে তিন দিনের বেশি নৌযানে থাকলে মুক্বিম হয়ে যাবো?
যদি না হয় তবে কতদিন থাকলে মুকিম হবো?
https://ifatwa.info/9791/
এতে বলেছেন নৌযানে কখনোই মুকিম হবো না। কিন্তু সেদিন লঞ্চে জামাতে একজন ইমাম ছিলেন  আলেম। তিনি বললেন যে তিন দিন থাকলে নাকি মুকিম হবো। কথাটা কি ঠিক?
খ) বইয়ের পিডিএফ পড়া জায়েয কি? মানে টাকা ছাড়া যে পড়ছি ফ্রিতেই
গ) জামাতে ইমাম চুপিচুপি পড়ার সময় নিজেও কেরাত করা যাবে বলে কিছু হানাফি আলেম বলেন।
তো এইক্ষেত্রে কি নিজে কেরাতে প্রথম দুই রাকাতে সূরা ফাতিহার পরে অন্য সূরা মিলালে সমস্যা আছে?
closed

1 Answer

+1 vote
by (696,600 points)
selected by
 
Best answer
জবাবঃ-
(ক)
মুকিম হওয়ার শর্ত হল,একটি নির্দিষ্ট স্থানে কম পক্ষে ১৫ দিন অবস্থানের নিয়ত করা।যেহেতু নৌযান একটি নির্দিষ্ট স্থানে স্থায়ী থাকে না।বরং ঢেউয়ের সাথে এক স্থান থেকে অন্যস্থান এমনকি অনেক দূর পর্যন্ত চলে যেতে পারে,তাই নৌযানে মুকিম হওয়া যাবে না।

মুকিম হওয়ার জন্য ১৫ দিন অবস্থানের নিয়ত করা শর্ত।তিনদিন অবস্থান তো স্থলেই মুকিম করে না।তো জলে কিভাবে মুকিম করবে।আরো জানুন-


(খ)
সংরক্ষিত কোনো গ্রন্থের পিডিএফ ফাইল পড়া যাবে না।বরং নাজায়েযই হবে।

https://www.ifatwa.info/1197 নং ফাতাওয়ায় আমরা লিখেছি যে,
ফেকহী মাকালাত (আল্লামা তাকী উসমানী দাঃবাঃ)-১/২৩৬ এ বর্ণিত রয়েছে।তথা সত্ত্বর ক্রয়-বিক্রয় এবং অন্যান্য সম্পত্তির মত সত্ত্ব সংরক্ষিত কি না? সে সম্পর্কে বিশদভাবে আলোচনা রয়েছে।
আমি নিম্নে সারসংক্ষেপ মূলক কিছু আলোচনা তুলে ধরছি।প্রয়জনে উক্ত কিতাবকে অধ্যয়ন করা যেতে পারে।

আবিস্কার এবং প্রকাশনা সত্ত্বের ক্রয়-বিক্রয়

আবিস্কার সত্ত্ব এমন একটি সত্ত্বকে বলা হয়, যা প্রচলিত নিয়মানুসারে কিংবা আইনগত দিক দিয়ে ওই ব্যক্তির অনুকূলে থাকে,যে ব্যক্তি নতুন কোনো জিনিষ আবিস্কার করেছে বা কোনো জিনিষের নতুন আকৃতি বা রূপ দান করেছে।আর আবিস্কার সত্ত্বের অর্থ হল,এককভাবে ওই ব্যক্তির জন্যই নিজের আবিস্কৃত জিনিষ বানানোর এবং বাজারজাত করার অধিকার থাকবে।আবার কোনো কোনো সময় আবিস্কারক তার আবিস্কার সত্ত্ব অন্য কারো কাছে বিক্রয় করে দিয়ে থাকে।আর সত্ত্ব ক্রয়কারী তখন আবিস্কারকের মত বাণিজ্যিক ভিত্তিতে ওই জিনিষ প্রস্তুত করে থাকে।এমনিভাবে কোনো ব্যক্তি যদি কোনো কিতাব, বই লিখে কিংবা সংকলন করে, তাহলে ওই কিতাব-বই, প্রকাশ-প্রচার ব্যবসায়িক ভিত্তিতে বাজারজাত করার অধিকার লেখক বা সংখকলকের জন্য সংরক্ষিত থাকে।আবার কোনো কোনো সময় কিতাবের লেখক ওই সত্ত্ব অন্যের কাছে বিক্রয় করে দিয়ে থাকে।আর ওই সময় ক্রেতা এই কিতাবের প্রকাশ-প্রচার এবং ব্যবসা-বাণিজ্য করার সত্ত্বাধিকারী হয়ে যায়।যে অধিকার পূর্বে লেখকের ছিল,সেই অধিকার চলে আসে ক্রেতার নিয়ন্ত্রণে।


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
টাকা ছাড়া ফ্রিতে পড়া জায়েয হবে না।পড়লে মূল প্রকাশককে বিনিময় দিতে হবে।

(গ)
এ সম্পর্কে মতপার্থক্য রয়েছে।হানাফি ফিকহের সিদ্ধান্ত হলো,এ সময় মুক্তাদির জন্য কিরাত পড়া মাকরুহে তাহরিমী বা হারাম।অন্যান্য ইমামদের মতে পড়া যাবে।তাদের কেউ বলেন ইমামের সাথে মুক্তাদির জন্য কিরাত পড়া ফরয।আবার কেউ বলেন মুস্তাহাব।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (22 points)
উস্তাদ 
যদি কোন বইয়ে সেই বইয়ের পিডিএফ বানানো নিষেধ এর ব্যাপারে কিছু বলা না থাকে তাহলে কি হালাল হবে পিডিএফ বানানো?

বা কেউ যদি অনুমতি দেয় পিডিএফ বানানো এইক্ষেত্রে কি হবে?

আর আমাদের উস্তাদরা তাহলে আমাদের বইয়ের পিডিএফ কেন দিচ্ছে দরসের পরে?যদি এইটা হারাম হয়। 
by (22 points)
ustad answer এর জন্য অপেক্ষায় আছি।

by (696,600 points)
যদি কোনো কিতাবে  পিডিএফ বানানো নিষেধ এর ব্যাপারে কিছু বলা না থাকে,বা  কেউ যদি পিডিএফ বানানোর অনুমতি দিয়ে দেয়,তাহলে পিডিএফ বানানো জায়েয হবে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 903 views
...