আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
198 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (22 points)
closed by
ক) পায়জামা বা প্যান্ট ছিঁড়ে যাওয়ার ভয় থাকে, তাহলেও কি সিজদাহ্ তে যাওয়ার সময় প্যান্ট /পায়জামা টেনে ধরা মাকরুহ?
খ) মান্নত করা কাকে বলে?
গ) মান্নতের রোযা কি? বা মান্নত এর অন্য আমল কি?
ঘ) ভুলবশত কাউকে হত্যা করলে রোযা রাখা ওয়াজিব।  এবং এইটার পর্যায়ভুক্ত অন্য কাজ করলেও এই মাসালা। প্রশ্ন হলো এইটার পর্যায়ভুক্ত কাজ কি কি?
ঙ) নফল রোযা অবস্থায় হায়েয বা অন্য ওযর আসলে কি সেই রোযা কাযা করতে হবে?
চ) উজবেকিস্তান কাজাকিস্তান এইসব জায়গায় নাকি শরীয়তের বিধিনিষেধই তারা জানে না।  যেমন রোযা রাখা ফর‍য এইটা জানেই না অনেকেই। এইটা কি সত্যি? কেন এমন অবস্থা তাদের?
ছ) কেউ যদি বিদেশ এ ২৯/৩০ দিন রোযা রেখে এই দেশের ঈদের আগের দিন বাংলাদেশে আসে, বাংলাদেশ এ তখনো রোযা চলছে। এই ক্ষেত্রে সে কি আবার বাংলাদেশ এ রোযা রাখবে? উস্তাদ বলেছেন রাখা লাগবে।
জ) উপরের ক্ষেত্রে হারাম রোযার 5দিন যদি দেশ পরিবর্তন এর ফলে পরিবর্তন হয় তবে কি করবো?
ঝ) অনেক পিডিএফ লক করা থাকে ফলে এডিট করা যায় না(যেমন হাইলাইট করা,বুকমার্ক করা যায় না) কিন্তু এইসব ওপেন ফর অল থাকে। মানে সবাই ব্যবহারের জন্য মুক্ত থাকে। আমাদের তাহলে আমি কি অনলাইন আনলক এ্যাপ দিয়ে এই পিডিএফ আনলক করে পড়তে পারবো? যার ফলে আমি এডিট করতে পারবো। এইসব লক পিডিএফ  আমাদের  আইওএম ক্যাম্পাস এও আছে।
closed

1 Answer

+1 vote
by (709,800 points)
selected by
 
Best answer
 বিসমিল্লাহির রাহমানির রাহিম। 
জবাবঃ- 
(ক) পায়জামা বা প্যান্ট ছিঁড়ে যাওয়ার ভয় থাকলে,যাদ্বারা সতর খুলে যাওয়ার ভয় হলে, তখন সিজদাহ্ তে যাওয়ার সময় প্যান্ট /পায়জামা টেনে ধরা যাবে।মাকরুহ হবে না।

(খ) মান্নতের আভিধানিক অর্থ – অঙ্গীকার বা প্রতিজ্ঞা করা। আর মান্নত পরিভাষায় বলা হয় যে, কোন কাজ যা ইতিপূর্বে আবশ্যক ছিল না, ওই কাজ কে নিজের উপর ওয়াজীব করে নেওয়া। মান্নতের ব্যপারে চারটি উসূল (মূলনিতি) ————————————— ১। মান্নত পূরণ করা ওই সময় ওয়াজীব হবে, যখন কোন ব্যক্তি কোন ব্যপারে ইবাদতে মাকসুদা এর নিয়ত করবে। ইবাদতে মাকসুদা বলা হয় যে উপাসনা কোন মাধ্যম ছাড়াই সয়ং সম্পূর্ণ যেমনঃ নফল নামাজ, রোযা, উমরা, সদকাহ বা দান, ও জিকির ইত্যাদি। ২। মান্নত যদি ইবাদতে মাকসুদার না করা হয় তাহলে ওই মান্নত পূরণ করা আবশ্যক বা জরুরী নই। ৩। মান্নত করার সময় মান্নতকে কোন জায়গা, যুগ-কাল, এববং সময়ের সাথে সংশ্লিষ্ট হয় না। তথা ওইসব শব্দের মাধ্যমে মান্নতকে সম্প্রিক্ত করা অনর্থক। ৪। মান্নতের কোন কাযা-কাফফারা নেই। তবে আপনার কাজ সফল হলে যত তাড়াতাড়ি সম্ভব মান্নত পূরণ করা উচিত। 

 (গ) কেউ যদি রোযার মান্নত করে, তাহলে মান্নত পুরা করা ওয়াজিব। তাছাড়া অন্যান্য ইবাদতে মাকসুদা এর কেউ যদি মান্নত করে, তাহলে সেই মান্নতকে পুরা করাও ওয়াজিব। 

 (ঘ) ভুলবশত কাউকে হত্যা করলে রোযা রাখা ওয়াজিব। এবং এইটার পর্যায়ভুক্ত অন্য কাজ করলেও এই মাসালা। এমন কোনো মাস’আলা আমাদের জানা নাই। 

 (ঙ) নফল রোযা অবস্থায় হায়েয বা অন্য ওযর আসলে, সেই রোযাকে কাযা করতে হবে। 

 (চ) উজবেকিস্তান,কাজাকিস্তান এইসব জায়গায় শরীয়তের বিধি-নিষেধ অনেকেই জানে না। কেননা তাদের ওখানে সাম্যবাদী নাস্তিকরা আক্রমণ চালিয়ে সেখানকার সকল উলামাকে হত্যা করে ফেলে।প্রায় অনেকদিন দিন যাবৎ তাদের ওখানে প্রকাশ্যে ইসলামের দাওয়াত ও প্রকাশ্য ইসলাম পালন বন্ধ ছিলো।যার ফলে এখন তাদের ওখানে দ্বীন ইসলাম সম্পর্কে জানাশোনা ব্যক্তির সংখ্যা অতি নগণ্য। 

 (ছ) কেউ যদি বিদেশ এ ২৯/৩০ দিন রোযা রেখে এই দেশের ঈদের আগের দিন বাংলাদেশে আসে, বাংলাদেশ এ তখনো রোযা চলছে। এই ক্ষেত্রে তাকে আবার বাংলাদেশে রোযা রাখা লাগবে।কেননা হাদীসে এসেছে, তোমরা চাঁদ দেখে রোযা রাখো এবং চাঁদ দেখে রোযা ভঙ্গ করো। 

 (জ) বিস্তারিত ব্যখ্যা করে উল্লেখ করুন। (ঝ) লক করা পিডিএফ কে আনলক করা যাবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 216 views
0 votes
1 answer 311 views
...