আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
398 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (51 points)
আসসালামু আলাইকুম জন্মদিন পালন করা নিঃসন্দেহে একটি গুনাহের কাজ। তবে পরিস্থিতি যদি এমন হয় যে পরিবারের অন্যান্য সদস্যরা জন্মদিন পালন করেছে এবং জন্মদিন উপলক্ষে আনা কেকের একটি অংশ আমাকে দেওয়া হয়েছে এমতাবস্থায় এ কেক এর অংশবিশেষ খাওয়া কি আমার জন্য জায়েজ হবে ।উল্লেখ্য যে আমার জন্মদিন পালনের কোন নিয়ত ছিল না।1

1 Answer

0 votes
by (676,840 points)
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


মুসলমানদের কোনো কাজ শরীয়তের খেলাফ হতে পারেনা। 
চাই তাহা যেই কাজই হোক।

আল্লাহ তাআ’লা বলেন,

اتَّبِعُواْ مَا أُنزِلَ إِلَيْكُم مِّن رَّبِّكُمْ وَلاَ تَتَّبِعُواْ مِن دُونِهِ أَوْلِيَاء

তোমরা অনুসরণ কর, যা তোমাদের প্রতিপালকের পক্ষ থেকে অবতীর্ণ হয়েছে এবং আল্লাহকে বাদ দিয়ে অন্য কোন বন্ধু বা অভিভাবকের অনুসরণ করো না। (সূরা আ’রাফ ৩)

রাসূলুল্লাহ ﷺ বলেছেন, 

مَنْ تَشَبَّهَ بِقَوْمٍ فَهُوَ مِنْهُمْ 

যে ব্যক্তি যে সম্প্রদায়ের অনুরূপ অবলম্বন করে, সে তাঁদেরই দলভুক্ত। (আবূ দাঊদ ৪০৩১)

দিবস পালন করা সম্পর্কে বিস্তারিত জানুনঃ 

কেক কেটে জন্মদিন পালনের উদ্ভব হয় পশ্চিমা দেশগুলোতে। আর জন্মদিনের সূচনা হয় ফিরাউন থেকে। বাইবেলের বুক অব জেনেসিসে এসেছে, ‘তৃতীয় দিনটা ছিল ফিরাউনের জন্মদিন। ফিরাউন তার সব দাসদের জন্য ভোজের আয়োজন করলেন। সেই সময় ফিরাউন রুটিওয়ালা ও খাদ্যদ্রব্য পরিবেশককে কারাগার থেকে মুক্তি দিলেন।’ (আদি পুস্তক : ৪০২)

★সুতরাং জন্মদিন পালন করা কোনোভাবেই জায়েজ নেই।

আরো জানুনঃ

যেহেতু জন্মদিন উপলক্ষ্যে কেক খাওয়া জন্মদিন পালনেরই নামান্তর, তাই কোনো প্রকারের কেক খাওয়া যাবে না। 

সুতরাং শরীয়তের বিধান অনুযায়ী  এক্ষেত্রে সকলের  করণীয় হল, তাদেরকে ধর্মীয় আলোকে বিষয়টি বুঝিয়ে গিফট গ্রহণ করা থেকে বিরত থাকা। আর যদি সম্পর্ক নষ্ট হওয়ার আশংকা দেখা দেয় তাহলে তাদেরকে বলে দেওয়া যে, শুধু সম্পর্ক রক্ষার খাতিরেই তা গ্রহণ করছেন। ভবিষ্যতে আর গ্রহণ করবেন না। 

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই বোন, 
প্রশ্নে উল্লেখিত ছুরতে যথা সম্ভব সেই খাবারকে ভক্ষণ না করাই উচিৎ।বরং পশুপাখিকে দিয়ে দেয়াই উচিৎ।তবে কেউ খেয়ে নিলে, তাতে কোনো গোনাহ হবে না।

আরো জানুনঃ

বিস্তারিত জানতে ভিজিট করুন-https://www.ifatwa.info/287 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...