আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
471 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (18 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লহি ওয়া বারকাতুহ
সন্মামিত শায়খ,

আমার প্রথম কণ্যা সন্তানের নাম রাখা হয়েছে হুমায়রা আ'য়্বিশা বিনতে শাহেদ; মেয়ের বাবার নাম শাহেদ খান। এখন আমি ২য় বারের মতো আরও একটি কণ্যা সন্তানের মা হতে চলেছি যদি মহান রব্ব শেষ পর্যন্ত হায়াতে কায়েম রাখেন আমাদের দু'জনকে ইনশাআল্লাহ।  ২য় কণ্যা সন্তানের নাম খুবই ইচ্ছা 'হুমায়রা আসিয়া বিনতে শাহেদ' রাখার। কিন্তু, অনেকেই বলছেন এই নামটি অপছন্দনীয়। এব্যাপারে হাদীস ও আছে সম্ভবত, যেটি আমার সঠিক জানা নেই।


তাই সন্মানিত শায়খ -এর কাছে সঠিক টি জানতে চাই! এবং যদি এই নামটি রাখা একান্তই অনুত্তম হয় তবে বড় কণ্যা সন্তানের নামের সাথে মিলিয়ে উম্মুল মু'মিণীনদের বা জান্নাতের সুসংবাদ প্রাপ্ত কোনো নারীর নামে কি রাখা যায় যদি জানাতেন ইনশাআল্লাহ, খুবই উপকৃত হতাম, কৃতজ্ঞ থাকতাম!
যাজাকুমুল্লাহ।

1 Answer

0 votes
by (715,680 points)

জবাবঃ-
আছিয়া দুনিয়ার নেক ও মকবুল একজন নারীর নাম। যার কোলে হযরত মুসা আলাইহিস সালাম লালিত পালিত হয়েছেন।

যদিও তিনি ফেরাউনের স্ত্রী ছিলেন। কিন্তু আল্লাহর কাছে তিনি অত্যান্ত প্রিয় এবং নেকবখত নারী ছিলেন।।

জান্নাতে হযরত আছিয়া রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের স্ত্রী হবেন।

তার নামে কন্যার নাম রাখা অবশ্যই জায়েজ।

নবীজী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম পূর্ববর্তী নবীগণ এবং নেকলোকদের নামে নাম রাখাকে পছন্দ করতেন।

যারা মনে করে যে, আছিয়া নাম রাখলে রোগব্যাধী হয়, বিপদ আপদ আসে, এ ধারণা সম্পূর্ণরূপে অহেতুক ও বাতিল।

আছিয়া অর্থ হল, সান্ত্বনা লাভ করা, দৃঢ়তা।

সুতরাং আছিয়া নামের অর্থের মাঝেও কোন খারাবী নেই।( অাহলে হক মিডিয়া)

عن سعد بن جنادة، قال: قال رسول الله صلى الله عليه وسلم: إن الله زوجنى فى الجنة مريم بنت عمران، وإمرأة فرعون، وأخت موسى عليه السلام (المعجم الكبير للطبرانى-6/52، رقم-5485)

عن عبد الرحمن بن أبى ليلى قال: قال رسول الله صلى الله عليه وسلم : فاطمة سيدة نساء العالمين، بعد مريم ابنة عمران، وأسية امرأة فرعون، وخديجة ابنة خويلد (المصنف لابن أبى شيبة، كتاب الفضائل-17/214، رقم-32939)

عن عائشة قالت: دخل على رسول الله صلى الله عليه وسلم مسرورا، فقال: يا عائشة: إن الله عزوجل زوجنى مريم بنت عمران، وآسية بنت مزاحم فى الجنة (عمل اليوم والليلة لإبن السنى، باب الرخصة فى ذلك-1/556، رقم-603


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...