আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
244 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (6 points)
এটা মূলত কোন ফতোয়া বা মাসয়ালা-মাসায়েল বিষয়ক প্রশ্ন নয়। আমি কিছু বইয়ের সাজেশন চাচ্ছি যেখানে একজন মুসলিমের ব্যক্তিগত, পারিবারিক,  সামাজিক বিষয়গুলো নিয়ে আলোচনা হয়েছে। বিষয়ভিত্তিক কোরআন ও   হাদিস সেখানে উল্লিিখিত থাকবে।

1 Answer

0 votes
by (677,280 points)

بسم الله الرحمن الرحيم 




আহকামে যিন্দেগী গ্রন্থ পড়ুন।

লেখক : মাওলানা মুহাম্মদ হেমায়েত উদ্দীন
প্রকাশনী : মাকতাবাতুল আবরার
বিষয় : ফিকাহ ও ফতওয়া

ঈমান-আকীদা থেকে শুরু করে ইবাদাত, মুআমালাত, মুআশারাত ও আখলাক-চরিত্র তথা ব্যক্তিগত , পারিবারিক ও সামাজিক জীবনের যাবতীয় অত্যাবশ্যকীয় বিধি-বিধান, মাসলা-মাসায়েল ও দুআ দুরূদ সম্বলিত এক অনবদ্য গ্রন্থ। একজন মুসলমানের ইসলামী যিন্দেগী পরিচালনার জন্য যা কিছু জানা প্রয়োজন, সংক্ষিপ্তভাবে সে সবকিছু একটি গ্রন্থে সন্নিবেশীত করার প্রয়াস নেয়া হয়েছে আহকামে যিন্দেগীতে।

এ বইটিতে আপনি পাবেন শরীয়তের প্রায় সবধরনের মাসআলা-মাসায়েল— যেগুলো আমাদের নিত্যদিনের প্রয়োজনীয়। যেগুলো একেবারে না হলেই নয়। এই যেমন, বইটিকে লেখক পাঁচটি অধ্যায়ে বিভক্ত করেছেন। তন্মধ্যে প্রথম অধ্যায়ে ঈমান ও আকাইদ সম্মন্ধে বিস্তারিত আলোচনা করা হয়েছে। দ্বিতীয় অধ্যায়ে ইবাদাত, তৃতীয় অধ্যায়ে মুআমালাত (লেন-দেন), চতুর্থ অধ্যায়ে মুআশারাত (ওঠা-বসা) এবং পঞ্চম অধ্যায়ে আখলাকিয়াত সম্মন্ধে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

আর এছাড়াও বাংলাদেশের স্বনামধন্য একজন আলেমেদ্বীন মাওলানা মাহমূদুল হাসান দা. বা. (যাত্রাবাড়ী মাদরাসার সম্মানিত মুহতামিম)—এর কিছু বিশেষ বৈশিষ্ট্য এভাবে উল্লেখ করেছেন,।

১. লেখক এ বইটিতে আকায়েদ, ইবাদাত, মুআমালাত, মুআশারাত এবং আখলাকিয়াতের অত্যন্ত প্রয়োজনীয় বিষয়াদি যুক্ত করেছেন।

২. আধুনিক মাসআলা-মাসায়েল এবং সমসাময়িক বিষয়াদির উপর জ্ঞানগর্ভ আলোচনা করেছেন।

৩. সহজ সরল ভাষায় অত্যন্ত সুন্দর সঠিক ও সাবলীলভাবে মাসআলা-মাসায়েল উপস্থাপন করেছেন।

৪. তুলনামূলক অপ্রসিদ্ধ মাসআলা-মাসায়েলের বরাত উল্লেখ করেছেন, যাতে প্রয়োজনে কেউ মূল কিতাব দেখে নিতে পারেন।

৫. প্রত্যেকটা ক্ষেত্রের দুআ দুরূদও সংশ্লিষ্ট স্থানে উল্লেখ করেছেন।

৬. প্রত্যেকটা ক্ষেত্রের ফরয, ওয়াজিব, সুন্নাত, মোস্তাহাব ও আদাব সবধরনের আহকাম বর্ণনা করেছেন, যেন মানুষ সবগুলো জেনে নিজেদের জীবনকে পূর্ণভাবে ইসলামের আলোকে ঢেলে সাজাতে পারে।
,
★মুফতী মানসুরুল হক সাহেব দাঃবাঃ এর লিখিত ইসলামী জিন্দেগী পড়তে পারেন।    


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (6 points)
জাযাকাল্লাহ খইরন উস্তাদ

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 52 views
...