আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
251 views
in খাদ্য ও পানীয় (Food & Drink) by (16 points)
আসসালামু আলাইকুম ওয়ারহমাতুল্লাহ,আমার প্রতিবেশী সুদে টাকা আনে বা কিস্তিতে,তাই তার রান্না করা খাবার কি আমার জন্য হালাল হবে? যদি না হয়,তাহলে দিলে কি করব? আর আমি যদি তার খাবার না খাই,তাহলে সে তার বাগানের সবজি বা ফল পাঠায়,সেগুলো কি হালাল হবে? জাযাকাল্লাহ।

1 Answer

0 votes
by (696,400 points)
বিসমিহি তা'আলা

জবাবঃ-

ঐ ব্যক্তির সুদের টাকায় যে জিনিষ রান্না করা হবে সেটা অবশ্যই হারাম।এমন খাবারের দাওয়াত কবুল করা যাবে না।তবে তার বাগানের সবজি বা ফল যদি সে উপহার হিসেবে পাঠিয়ে দেয়, তাহলে সেগুলোকে গ্রহণ করা যেতে পারে।(ফাতাওয়ায়ে মাহমুদিয়্যাহ-১৮/১৩৬)

আল্লাহ-ই ভালো জানেন।

উত্তর লিখনে

মুফতী ইমদাদুল হক

ইফতা বিভাগ, Iom.


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...