আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
291 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (20 points)
আসসালামু আলাইকুম। পাত্র দেখার সময় তার দাঁড়ি, টাখনুর উপর প্যান্ট পড়া, নামাজি এত টুকু ছাড়া অন্যটা জানা যায় না। দ্বীনদার নাকি বেদ্বীন। সে অনান্য ক্ষেত্রে হালাল হারাম মেনে চলে কিনা তাও জানা সম্ভব হয় না। কারণ এটা তো পূর্ণাঙ্গ জীবনব্যবস্থা। সে আড়ালে কতটা আল্লাহ কে ভয় করে সেটাও জানা সম্ভব না। আর আমার মনে হয় কোন মানুষই ১০০% মুত্তাকী হয়না, সবারই কিছু ভুল ত্রুটি। এখন পাত্র নির্বাচনে দ্বীনদারিতার ক্ষেত্রে কতটুকু ছাড় দেওয়া যাবে?
আমার পরিবার দাঁড়িওয়ালা দ্বীনদার ছেলের কথা শুনলে ক্ষেপে যায়, তাদের কাছে দ্বীনদার মানুষ হচ্ছে কম শিক্ষিত, গরীব, ভাল না, রাস্তায় কোন এক দাঁড়িওয়ালাকে সিগারেট খেতে দেখে ঢালাও ভাবে সবাইকে খারাপ ভাবে।

১. সে যদি নামাজী হয় কিন্তু দাঁড়ি না থাকে এমন হলে বিয়ে করা যাবে?
২.আর আমি শুনেছি স্বামী /স্ত্রী কেউ যদি বেনামাজি হয় তাহলে বিয়ে ভেঙে যায়। এটা কি সত্যি?

1 Answer

0 votes
by (714,120 points)
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
উসামাহ ইবনু যায়িদ (রাঃ) সূত্রে বর্ণিত।
عَنْ أَبِي ظَبْيَانَ، حَدَّثَنَا أُسَامَةُ بْنُ زَيْدٍ، قَالَ: بَعَثَنَا رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ سَرِيَّةً إِلَى الْحُرَقَاتِ فَنَذِرُوا بِنَا فَهَرَبُوا فَأَدْرَكْنَا رَجُلًا، فَلَمَّا غَشِينَاهُ قَالَ: لَا إِلَهَ إِلَّا اللَّهُ، فَضَرَبْنَاهُ حَتَّى قَتَلْنَاهُ فَذَكَرْتُهُ لِلنَّبِيِّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ فَقَالَ: مَنْ لَكَ بِلَا إِلَهَ إِلَّا اللَّهُ يَوْمَ الْقِيَامَةِ؟. فَقُلْتُ: يَا رَسُولَ اللَّهِ، إِنَّمَا قَالَهَا مَخَافَةَ السِّلَاحِ. قَالَ: أَفَلَا شَقَقْتَ عَنْ قَلْبِهِ حَتَّى تَعْلَمَ مِنْ أَجْلِ ذَلِكَ قَالَهَا أَمْ لَا؟ مَنْ لَكَ بِلَا إِلَهَ إِلَّا اللَّهُ يَوْمَ الْقِيَامَةِ؟ فَمَا زَالَ يَقُولُهَا حَتَّى وَدِدْتُ أَنِّي لَمْ أُسْلِمْ إِلَّا يَوْمَئِذٍ
তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আমাদেরকে আল-হুরূকাত (নামক স্থানে) অভিযানে প্রেরণ করলেন। আমাদের উপস্থিতি টের পেয়ে শত্রুরা পালিয়ে গেলো। ‘আমরা তাদের এক ব্যক্তিকে ধরে ফেলতে যখন ঘেরাও করলাম, তখন সে ‘‘লা ইলাহা ইল্লাল্লাহ’’ পাঠ করলো। এ সত্ত্বেও ‘আমরা তাকে আঘাত করে হত্যা করলাম। পরে ঘটনাটি নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-কে জানালাম। তিনি বললেনঃ কিয়ামতের দিন ‘লা ইলাহা ইল্লাল্লাহ’ তোমার বিরুদ্ধে বাদী হলে কে তোমার জন্য সুপারিশ করবে? আমি বললাম, হে আল্লাহর রাসূল! সে তো তরবারির ভয়ে কালেমা পাঠ করেছে। তিনি বললেনঃ সে তরবারির ভয়েই কালেমা পাঠ করেছে, তা কি তুমি তার অন্তর ফেড়ে দেখেছো? কিয়ামতের দিন ‘‘লা ইলাহা ইল্লাল্লাহ’’ এর সামনে কে তোমাকে নাজাত দিবে (বর্ণনাকারী বলেন,) তিনি বারবার এ কথা বলতে থাকলেন। এমন কি আমার মনে হচ্ছিল, আমি যদি এ দিনটির পূর্বে মুসলিম না হতাম! সুনানে আবি-দাউদ-(২৬৪৩)


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
পাত্র/পাত্রীর বাহ্যিক বিষয়াবলী দেখেই পাত্র-পাত্রী দ্বীনদ্বার কি না? তা যাচাইবাচাই করা হবে।যদি কাউকে বাহ্যিক দৃষ্টিতে দ্বীনদার মনে হয়,তাহলে তাকে দ্বীনদার হিসেবেই গণ্য করা হবে।বাহ্যিক ভাবে দাড়ি থাকলে নামায পড়লে তাকে আপনি দ্বীনদার মনে করে তাকে বিয়ে করতে পারবেন।


(১)
যদি সে নামাজী হয় কিন্তু দাঁড়ি না থাকে এমন হলেও তাকে বিয়ে করা যাবে। 

(২)
স্বামী /স্ত্রী কেউ যদি বেনামাজি হয়, তাদের নামায পরাত্যাগের গোনাহ হলেও তাদের মধ্যকার বিয়ে ভঙ্গ হবে না। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...