আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
170 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (38 points)
১। নামাজের নিয়ত জামাতে করার এর ক্ষেত্রে মনে মনে এভাবে করা জাবেকি যে আমি আল্লাহর সন্তুষ্টির জন্য এই ইমাম এর পিছনে কিবলা মুখি হয়ে ফজর বা যেকন নামাজের ২ বা ৪ রাকাত ফরয নামাজ আদায় করসি আল্লাহু আকবর ?

২। বর্তমানে অনেকেই কৃতিম বৃষ্টিপাত থেকে শুরু করে কৃতিম্ ভূমিক্প করার চেষ্টা করেছে আর কিছু ক্ষেত্রে অনেক দেশ সফল হয়েছে এগুলা করা কি জায়েজ আর এসব বিষয়ে পড়া সোনা করাও কি জায়েজ ? এই বিষয়ে নিচে কিছু লিঙ্ক দেয়া হল

https://www.nature.com/articles/383471a0#citeas

https://www.google.com/amp/s/amp.cnn.com/cnn/2020/12/03/asia/china-weather-modification-cloud-seeding-intl-hnk/index.html

৩। টেকনোলজি এর ব্যাবহার আমাদের কতদূর পর্যন্ত হালাল আসে কারণ বর্তমানে এটা বোজা মুসকিল যে কতদূর ব্যাবহার করা উচিত ?

৪। এরকম কোন হাদীস আসে যেখানে নবীজী বলেন যে এমন ব্যাক্তির কথা যে প্রতি রাতে সকল মুসলিম কে ক্ষমা করে দিত আর সে জন্যে আল্লাহ তাকে জান্নাতী করেছেন ?

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/1254  নং ফাতাওয়ায় আমরা উল্লেখ করেছি যে,
আল্লাহ তা'আলা বলেন,
ﻭَﻣَﺎ ﺃُﻣِﺮُﻭﺍ ﺇِﻟَّﺎ ﻟِﻴَﻌْﺒُﺪُﻭﺍ ﺍﻟﻠَّﻪَ ﻣُﺨْﻠِﺼِﻴﻦَ ﻟَﻪُ ﺍﻟﺪِّﻳﻦَ ﺣُﻨَﻔَﺎﺀ ﻭَﻳُﻘِﻴﻤُﻮﺍ ﺍﻟﺼَّﻠَﺎﺓَ ﻭَﻳُﺆْﺗُﻮﺍ ﺍﻟﺰَّﻛَﺎﺓَ ﻭَﺫَﻟِﻚَ ﺩِﻳﻦُ ﺍﻟْﻘَﻴِّﻤَﺔِ
তাদেরকে এছাড়া কোন নির্দেশ করা হয়নি যে, তারা খাঁটি মনে একনিষ্ঠভাবে আল্লাহর এবাদত করবে, নামায কায়েম করবে এবং যাকাত দেবে।এটাই সঠিক ধর্ম।

قَالَ النَّبِيُّ - صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ -:انما الأعمال بالنيات ،
وَقَالَ النَّبِيُّ - صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ -: «لَا عَمَل َلِمَنْ لَا نِيَّةَ لَه -
নিয়ত হচ্ছে, অন্তরের বিষয়।অন্তর দিয়ে নিয়ত করতে হয়।শুধুমাত্র মূখে উচ্ছারণ করাকে জরুরী মনে করা বিদআত। তবে অন্তরে যা রয়েছে সেটাকে জবান দ্বারা উচ্ছারণ করা যাবে। এবং অন্তরের ইচ্ছাকে জবান দ্বারা উচ্ছারণ করা সুন্নাত।

وَاعْلَمْ أَنَّ النِّيَّةَ لَا تَتَأَدَّى بِاللِّسَانِ؛ لِأَنَّهَا إرَادَةٌ وَالْإِرَادَةُ عَمَلُ الْقَلْبِ لَا عَمَلُ اللِّسَانِ؛ لِأَنَّ عَمَلَ اللِّسَانِ يُسَمَّى كَلَامًا لَا إرَادَةً إلَّا أَنَّ الذِّكْرَ بِاللِّسَانِ مَعَ عَمَلِ الْقَلْبِ سُنَّةٌ فَالْأَوْلَى أَنْ يَشْغَلَ قَلْبَهُ بِالنِّيَّةِ وَلِسَانَهُ بِالذِّكْرِ
প্রকাশ থাকে যে,নিয়ত জবান দ্বারা আদায় হয় না।কেননা নিয়ত হল, ইরাদা বা ইচ্ছার নাম।আর ইরাদা বা ইচ্ছা অন্তরের বিষয়।সেটা জবানের বিষয় না।কেননা জবান দ্বারা যা উচ্ছারিত হয়,সেটাকে 'কালাম' বলা হয়,ইরাদা বলা হয় না।হ্যা অন্তরের ইচ্ছার সাথে জবান দ্বারা উচ্ছারণ করা সুন্নাত।সুতরাং উত্তম হল,অন্তরে কাজের নিয়ত রাখা এবং সাথে সাথে জবান দ্বারা সেই নিয়তকে উচ্ছারণ করা।(আল জাওহারাতুন-নাইয়্যিরাহ-১/৪৮)

প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
অর্থ সহ আরবী তে মুখস্থ থাকলে ভালো।আরবীতেই বলবেন।তবে অর্থ জানা না থাকলে, মনের কথাকে বাংলাতেই জবান দ্বারা উচ্ছারণ করে নিয়ত করে নিবেন। আরবী বাক্যর অর্থ জানা না থাকলে, সেই শব্দাবলীর উচ্ছারণের কোনো মানে হয় না।তবে মনের মধ্যে সেই আমলের নিয়ত নিয়ে কেউ আরবী শব্দাবলীকে অর্থ না জানা সত্তেও উচ্ছারণ করে নিলে,তখন আরবী নিয়ত উচ্ছারণ অশুদ্ধ হবে না।কিন্তু কেউ যদি আরবী শব্দাবলীর অর্থ না জানে,এবং আমলের নিয়তও মনের মধ্যে নির্দিষ্ট না থাকে,তাহলে সেই সময় আরবী শব্দাবলী দ্বারা নিয়তের উচ্ছারণ সর্বদাই অনুচিৎ বলে বিবেচিত হবে।নিয়ত সর্বদা বাংলাতে করাই উত্তম।চায় আদা নামাযের ক্ষেত্রে হোক বা কা'যা নামাযের ক্ষেত্রে হোক। জানুন- https://www.ifatwa.info/1254

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন! 
(১)
জ্বী আপনার বর্ণিত ত্বরিকায় আপনি নিয়ত করতে পারবনে। 
(২) এগুলো আল্লাহর কুদরত ও শক্তিমত্তাকে বুঝার অপচেষ্টা মাত্র। যদি কেউ আল্লাহর মহত্যকে বুঝার জন্য এগুলো সাময়িক করে বা পড়ে, তাহলে তাতে কোনো সমস্যা হবে না। তবে আল্লাহর কুদরতকে চ্যালেঞ্জ করার নিমিত্তে যদি কেউ করে, তাহলে তার ঈমান চলে যাবে। 
(৩) টেকনোলজি যতক্ষণ পর্যন্ত আল্লাহর কোনো বিধানের সাথে সাংঘর্ষিক হবে না, ততক্ষণ পর্যন্ত তা বৈধ হবে। যখন আল্লাহর কোনো বিধানের সাথে সাংঘর্ষিক হয়ে যাবে, তখন আর টেকনোলজির ব্যবহার জায়েয হবে না। যেমন ক্লোনিং পদ্ধতি ইত্যাদি নাজায়েয ও হারাম। 
(৪) আপনার বর্ণিত এমন কোনো হাদীস আমরা পাইনি। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...