আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
350 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (23 points)
আসসালামু আলাইকুম।
সম্মানিত  মুফতি  সাহেব,এই প্রশ্নের উত্তরের প্রেক্ষিতে আরোও কিছু  জিনিস  পরিষ্কার  করে দিলে আমার দ্বীনের  পথে থাকা সহজ হয়ে যায়।
আমাকে হানাফি  মাযহাব অনুযায়ী  সমাধান  দিয়েন।

https://ifatwa.info/16465/?show=16501#a16501

১) যদি ভিন্ন  ভিন্ন সময়,ভিন্ন ভিন্ন ঘটনার প্রেক্ষিতে  আমার স্ত্রীকে আমি তিনবারের বেশী তালাক ও দিয়ে ফেলি(কখনোই এক সাথে  তিন তালাক  বলি নাই),তবুও সেটা এক তালাক  ই সাব্যস্ত হবে,কারন ১ ম যে বার তালাক হয়েছিল,তার মাধ্যমেই আমাদের  স্বামী - স্ত্রী  সম্পর্ক  বিছিন্ন  হয়ে গেছিলো,আমি কি ঠিক বলেছি?
ফলে
পুনরায় ঐ স্ত্রীকে বিয়ে  করতে আমার কোন বাঁধা  নাই।
আমি কি ঠিক বলেছি?
২) আমার স্ত্রীকে পুনরায়  বিয়ে করলে,আগেরবার তাকে বিয়ে করার মোহর ও কি আমাকে আদায়  করতে হবে?
৩) খালওয়াতে সহীহা কি?

৪) দাম্পত্য  জীবন  সুন্দর  হওয়ার কোন দোয়া আছে কি?

1 Answer

0 votes
by (710,360 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১) ” ভিন্ন  ভিন্ন সময়,ভিন্ন ভিন্ন ঘটনার প্রেক্ষিতে  আমার স্ত্রীকে আমি তিনবারের বেশী তালাক ও দিয়ে ফেল “ যদি আপনি তাকে বাসর রাতের পূর্বে তালাক দিয়ে থাকেন, তাহলে আপনার স্ত্রীর উপর এক তালাক পতিত হয়ে ঐ স্ত্রী বায়েন তালাক প্রাপ্ত হয়ে যাবে। পরবর্তী তালাক আর পতিত হবে না। আর যদি আপনি বাসর রাত পরবর্তী তালাক দিয়ে থাকেন, তাহলে আপনার দেওয়া তিন তালাকই আপনার স্ত্রীর উপর পতিত হবে। 

(২) বাসর রাতের পূর্বে এক তালাক দেওয়ার পর যদি আপনি আবার ঐ স্ত্রীকে বিয়ে করতে চান, তাহলে তাহলে আপনি নতুন মহর ঠিক করে তাকে বিয়ে করবেন। ঐ নতুন মহর আগের থেকে কমবেশ হতে পারে। 

(৩) খালওয়াতে সহিহা হল, বিয়ের পর স্বামী স্ত্রী এমন কোনো নির্জন স্থানে বসবাস করা , যেখানে সহবাসের কোনো প্রকার বাধা থাকবে না। সেখানে এক মুহুর্ত অবস্থান করলে খালওয়াতে সহীহ হয়ে যায়। 
وَهِيَ عِنْدَ الْحَنَفِيَّةِ الَّتِي لَا يَكُونُ مَعَهَا مَانِعٌ مِنَ الْوَطْءِ، لَا حَقِيقِيٌّ وَلَا شَرْعِيٌّ وَلَا طَبَعِيٌّ.
أَمَّا الْمَانِعُ الْحَقِيقِيُّ: فَهُوَ أَنْ يَكُونَ أَحَدُهُمَا مَرِيضًا مَرَضًا يَمْنَعُ الْجِمَاعَ، أَوْ صَغِيرًا لَا يُجَامِعُ مِثْلُهُ، أَوْ صَغِيرَةً لَا يُجَامَعُ مِثْلُهَا، أَوْ كَانَتِ الْمَرْأَةُ رَتْقَاءَ أَوْ قَرْنَاءَ، لأَنَّ الرَّتْقَ وَالْقَرَنَ يَمْنَعَانِ مِنَ الْوَطْءِ.
وَأَمَّا الْمَانِعُ الشَّرْعِيُّ: فَهُوَ أَنْ يَكُونَ أَحَدُهُمَا صَائِمًا صَوْمَ رَمَضَانَ أَوْ مُحْرِمًا بِحَجٍّ أَوْ بِعُمْرَةٍ، أَوْ تَكُونَ الْمَرْأَةُ حَائِضًا أَوْ نُفَسَاءَ؛ لأَنَّ كُل ذَلِكَ مُحَرِّمٌ لِلْوَطْءِ، فَكَانَ مَانِعًا مِنَ الْوَطْءِ شَرْعًا، وَالْحَيْضُ وَالنِّفَاسُ يَمْنَعَانِ مِنْهُ طَبْعًا أَيْضًا لأَنَّهُمَا أَذًى، وَالطَّبْعُ السَّلِيمُ يَنْفِرُ مِنَ اسْتِعْمَال الأَذَى.
وَأَمَّا الْمَانِعُ الطَّبَعِيُّ: فَهُوَ أَنْ يَكُونَ مَعَهُمَا ثَالِثٌ؛ لأَِنَّ الإِْنْسَانَ يَكْرَهُ أَنْ يُجَامِعَ امْرَأَتَهُ بِحَضْرَةِ ثَالِثٍ، وَيَسْتَحِي فَيَنْقَبِضُ عَنِ الْوَطْءِ بِمَشْهَدٍ مِنْهُ، «الموسوعة الفقهية الكويتية» (19/ 270)

(৪) দাম্পত্য জীবনে সুখী থাকার জন্য আল্লাহর কাছে দুআ চাওয়া । বিশেষ কোনো দুআ সম্পর্কে আমাদের জানা নেই। মহব্বত, রুখসত, অন্যকে প্রদাণ্যতা দানই দাম্পত্য জীবনে সুখ বয়ে নিয়ে আসতে পারে। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...