আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
135 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (13 points)
https://www.ifatwa.info/44408/

শায়েখ আমি এখানে একটা প্রশ্ন করেছিলাম আপনি বলেছেন যে আপনি ভালোভাবে বুঝেননি।আমি একটা বিষয় জানতে চাই পূর্বের করা ঐ প্রশ্নটা আরেকবার একটু পড়ে নিয়েন -

১.সম্পূর্ন ঘটনাটা যদি নাও বুঝে থাকেন তবে একটা বিষয় একটু বলবেন যে,যদি তালাকের নিয়ত থাকে আার যদি এবিষয়গুলো তুমি বেদ্বীন হয়ে যাও,নামাজ না পড়ো, রোজা না রাখো,*দ্বীনের কোনো ব্যাপারে বিদ্বেষ/অস্বীকার করো,শরীয়তের* তাহলে তুমি বিচ্ছিন্ন হয়ে যাবা)শর্ত হিসেবে ধরাও হয় তাহলে কি এগুলো আলাদা আলাদাভাবে শর্ত হিসেবে ধর্তব্য হবে অর্থাৎ এর মধ্য থেকে কোনো একটা কাজ যদি কখনো করি তাহলে কি তালাক হবে ?? নাকি সবগুলো কাজ সংঘটিত হওয়ার পর(নামাজ না পড়া,রোজা না রাখা,বেদ্বীন হয়ে যাওয়া ইত্যাদি সব গুলো শর্ত পূরণ করার পর)কি তালাক হবে??

২. অনুরূপভাবে ২য় দিনের কথাগুলোর(যদি তুমি নামাজ পরিত্যাগ করো,পর্দা পরিত্যাগ করো,ইসলামের মৌলিক বিধান পরিত্যাগ করো, দ্বীনের ব্যাপারে যদি বিদ্বেষ করো) বিধান ও ১ নং প্রশ্নের উত্তরের ন্যায় হবে যদি শর্ত হিসেবে ধরাও হয়??

শুধু এতটুকু প্রশ্নের একটু উত্তর দিবেন দয়া করে।ব্লক দিবেননা।আমি আর এ বিষয়ে প্রশ্ন করবো না ইনশায়াল্লাহ।আমি যেভাবে প্রশ্ন করছি একটু সেভাবেই বুঝিয়ে উত্তর দিবেন।আগের করা প্রশ্ন না বুঝলেও এটা ধরে নিয়ে উত্তর দিবেন যদি শর্ত হিসেবে ধরা হয়।

1 Answer

0 votes
by (715,680 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
"তুমি বেদ্বীন হয়ে যাও,নামাজ না পড়ো, রোজা না রাখো,*দ্বীনের কোনো ব্যাপারে বিদ্বেষ/অস্বীকার করো,শরীয়তের* তাহলে তুমি বিচ্ছিন্ন হয়ে যাবা)"
সবগুলো শর্ত পূরণ হওয়ার পরই তালাক পতিত হবে। 
(২)
"যদি তুমি নামাজ পরিত্যাগ করো,পর্দা পরিত্যাগ করো,ইসলামের মৌলিক বিধান পরিত্যাগ করো, দ্বীনের ব্যাপারে যদি বিদ্বেষ করো) "
প্রথম প্রশ্নের মত সবগুলো শর্ত পূরণ হওয়ার পরই তালাক পতিত হবে। 


 প্রশ্নকারী মুহতারাম!
আপনার উচিৎ ছিল আপনি ঐ প্রশ্নের কমেন্টে উল্লেখ করা।
আপনাকে অসংখ্য বার ফোনে এবং এখানে বলেছি যে, প্রশ্নের বিবরণমতে সবগুলো বিষয় একত্রে পাওয়া গেলে, তবেই তালাকের বিধান কার্যকর হবে।


আমাদের যা মনে হচ্ছে, আপনি ওয়াসওয়াসা তথা অটিসি রোগে আক্রান্ত।আপনি ভালো একজন ডাক্তারের শরণাপন্ন হন, ভালো চিকিৎসা গ্রহণ করুন। ঠিকভাবে কয়েকদিন রিলাক্স করুন,খাওয়া দাওয়া ও ঘুম রুটিন মাফিক আদায় করুন।ইনশা'আল্লাহ আপনি সুস্থ হয়ে যাবেন।
Moderation


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...