আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
122 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (20 points)
এক ভাইয়ের সমস্যার ব্যপারে জানতে চাচ্ছি....

স্ত্রী বলছিল যে অমুক বাসায় আর যাব না,,

তখন তার স্বামী নিজে নিজে মুখ ফসকে বলে ফেলছে"অমুক বাসায় না গেলে....""এই মর্মে শর্ত দেয় যা কোন নিয়ত ছাড়া কথার প্রতিউত্তরে  মুখ ফসকে বের হয়ে যায়,যা স্ত্রী শুনেনি এবং পরে তাকে জানানোও হইনি,, স্বামী যখন বলবে তখন-ই যেতে হবে এই ধরনের কোন নিয়ত না থাকে  বরং কোনদিন না গেলে এমন নিয়ত থাকে তাহলে স্বামী যদি স্ত্রীকে বলে উক্ত বাসায় যেতে, না জানার কারনে স্ত্রী তাৎক্ষণিক উক্ত বাসায়  না গিয়ে যদি বলে এখন না একটু পরে যাব এবং সত্যি সত্যিই একটু পরে যায় তাহলে কি তাদের বৈবাহিক সম্পর্কে কোন সমস্যা হবে?

সারমর্মঃ-

স্ত্রী প্রথমে যেতে আপত্তি করলেও একটু পরেই যদি স্ত্রী  উক্ত বাসায়  যায় তাহলে কি শর্ত শেষ হয়ে যাবে নাকি প্রথমে যেতে না চাওয়ার কারনে তাদের বৈবাহিক সম্পর্কে সমস্যা হয়ে যাবে?

২ঃ উক্ত শর্তটি যদি মনে মনে বললে  তাহলে স্ত্রী উক্ত বাসায়  না  গেলে কি সমস্যা হবে?

বিঃদ্র- মনে মনে বলছে নাকি মুখেও উচ্চারণ করছে এটা নিয়ে সন্দিহান হয়ে পরছে,,তাই উপরে উল্লিখতিভাবে বর্ননা করা হইছে

1 Answer

0 votes
by (678,880 points)
জবাব
بسم الله الرحمن الرحيم 


(০১)
তালাক শব্দ। এটি খুবই জঘন্য একটি শব্দ। নিকৃষ্ট হালাল বলা হয়েছে হাদীসে। এ ভয়ানক শব্দটি নিয়ত থাকুক বা না থাকুক রাগে বলুক আর ভালবেসে বলুক স্ত্রীকে উদ্দেশ্য নিয়ে মুখ দিয়ে এ শব্দ বের হলেই তালাক পতিত হয়ে যায়। 

তালাক কোন ছেলেখেলা নয়। কথায় কথায় তালাকের কথা বলার বাচ্চাসূলভ মনোবৃত্তি দূর করতে হবে।

হাদীসে এসেছে-

عَنْ أَبِي هُرَيْرَةَ أَنَّ رَسُولَ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ قَالَ: ” ثَلَاثٌ جِدُّهُنَّ جِدٌّ وَهَزْلُهُنَّ جِدٌّ: الطَّلَاقُ، وَالنِّكَاحُ، وَالرَّجْعَةُ “

হযরত আবূ হুরায়রা রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেন, তিনি বিষয় এমন যে, ইচ্ছেকৃত করলে ইচ্ছেকৃত এবং ঠাট্টা করে করলেও ইচ্ছেকৃত বলে ধর্তব্য হয়। তা হল, তালাক, বিবাহ এবং তালাকে রেজয়ীপ্রাপ্তা স্ত্রীকে ফিরিয়ে নিয়ে আসা। {সুনানে ইবনে মাজাহ, হাদীস নং-২০৩৯, সুনানে আবু দাউদ, হাদীস নং-২১৯৪}


وإذا أضافه إلى الشرط وقع عقيب الشرط اتفاقا (الفتاوى الهندية، قديم-1/420، جديد-1/488، هداية-2/385)
সারমর্মঃ
কেহ যদি তালাককে কোনো শর্তের সাথে যুক্ত করে,তাহলে শর্ত পাওয়া গেলে সর্ব সম্মতিক্রমে তালাক পতিত হবে।    

★প্রশ্নে উল্লেখিত ছুরতে স্বামী বলেছিলো যে অমুক বাসায় না গেলে তুমি তালাক।
এখানে স্বামী কোনো দিন তারিখ নির্দিষ্ট করেনি।
তাই এখন স্ত্রী যেহেতু পরে হলেও সে বাসায় গিয়েছে,তাই তালাক পতিত হবেনা। 

আরো জানুনঃ 

(০২)
শরীয়তের বিধান হলো মনে মনে তালাক দিলে পতিত হয়না।

হাদীস শরীফে এসেছেঃ
 
حَدَّثَنَا مُسْلِمُ بْنُ إِبْرَاهِيمَ، حَدَّثَنَا هِشَامٌ، عَنْ قَتَادَةَ، عَنْ زُرَارَةَ بْنِ أَوْفَى، عَنْ أَبِي هُرَيْرَةَ، عَنِ النَّبِيِّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ قَالَ: إِنَّ اللَّهَ تَجَاوَزَ لِأُمَّتِي عَمَّا لَمْ تَتَكَلَّمْ بِهِ، أَوْ تَعْمَلْ بِهِ، وَبِمَا حَدَّثَتْ بِهِ أَنْفُسَهَا 


আবূ হুরাইরাহ (রাযি.) সূত্রে বর্ণিত। নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেনঃ নিশ্চয় আল্লাহ আমার উম্মাতের মনে যা উদয় হয় তা যতক্ষণ না সে মুখে বলে অথবা কার্যে পরিণত করে ততক্ষণ তা উপেক্ষা করেন।
(আবু দাউদ ২২০৯)

আরো জানুনঃ

★সুতরাং স্বামী যদি উক্ত শর্তটি মনে মনে বলে,  তাহলে স্ত্রী উক্ত বাসায় না গেলে কোনো সমস্যা হবেনা।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...