আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
263 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (75 points)
edited by
আমি একটা বাক্য উচ্চারন করি।যেটা হলোঃ  daki daki kida  kida ki  daki daki kida  kida ki   এবং taki taki kita kita  ki taki taki kita kita  ki.  এটা বলি।আমি ওয়াসওয়াসর রোগী। আমার মনে চিন্তা হচ্ছে যে এই দুইটা লাইন দ্বারা যদি কোনো তালাকের অর্থ বোঝায় যেটা আমার না জানা কোনো  ভাষায়।উদাহরন স্বরুপ এটা যদি   spanish ভাষার কোনো লাইন হয় যা দ্বাট তালাকককে ইংগিত করা হয়।এরকম মনে হচ্ছে বা অন্য কোনো ভাষার।যদি আমার তালাকের নিয়ত থাকে কিন্তু শব্দের বিষয়ে যে এই উচ্চারিত শব্দটা  আদৌ বাতবে আছে কীনা বা সেটা তালাকের অর্থ বহন করে এটা নিশ্চিত  না
এখন কী করব

আমার কথা কী বুচ্ছেন বুঝলে বলেন বুঝেছি।

পৃথিবীর সব ভাষা জানা তো সম্ভব না

২/ কোনো ব্যক্তি সে যেই হোক একজন ওয়াসওয়াসার রোগী বা সাধারন মানুষ তালাকের নিয়ত ছিল কীনা সেবিষয়ে তার একবার মনে হয় নিয়ত ছিল আবার মনে হয় না নিয়ত যদি থাকত তাহলে এই বিষয়টা তার মাথায় থাকত মানে সন্দেহ সৃষ্টি হয় তখন কী তার তালাকের বিধান কার্যকর হবে।না এটা তার ওয়াসওয়াসা।প্রবল ধারনা কোনটা হবে সেটাও সন্দেহ। একবার তার মনে হয় ছিল প্রবল ধারনা আবার মনে হয় না ছিল না প্রবল ধারনা।আবার যেই বাক্য বলেছে সেটা কী আদৌ কোনো অস্তিত্ব আছে পৃথিবীর যেকোন ভাষায়  না নেই।

৩/ সতর্কতামুলক তালাকের নিয়ত থাকলেও শব্দটা নিয়ে নিশ্চিত না মানে এটা আদৌ তালাকের শব্দ কীনা বা সেটা কোন ভাষার সেটা না জানা থাকে তবে তালাকের কিছু হবে।আমি অবিবাহিত।আমি কী আর বিবাহ করতে পারব না।১, ২, ৩  নং
সমস্যা সব আমার। আমি আব্দুল্লাহ।আমি ওয়াসওয়াসাট রোগী

৪/ ওয়াসওয়াসার রোগী আর সাধার মানুষ সবার বিধাব কী এক।আমি কী ওয়াসওয়াসর রোগী।  আমার জন্য যে বিধান সবার জন্যও এক

1 Answer

0 votes
by (678,880 points)
জবাব
بسم الله الرحمن الرحيم 


(০১)
তালাক হবেনা।
,
(০২)
তালাক পতিত হবেনা।
,
(০৩)
তালাক হবেনা। 

,
শরীয়তের বিধান হলো বিবাহের পূর্বে তালাক দিলে তালাক হবেনা।

হ্যাঁ যদি সে মুয়াল্লাক তালাক দেয়,তাহলে বিবাহের পর তালাক পতিত হবে।         

বিস্তারিত জানুনঃ 

(০৪)
ওয়াসওয়াসা রোগী যতক্ষণ পর্যন্ত মুখে উচ্চারণের বিষয়টি পরিপূর্ণ নিশ্চিত হবেন না ততক্ষণ পর্যন্ত তালাক হবে না। 

 রাসুলুল্লাহ ﷺ বলেছেন,

إِنَّ اللَّهَ عَزَّ وَجَلَّ تَجَاوَزَ لأُمَّتِي مَا وَسْوَسَتْ بِهِ وَحَدَّثَتْ بِهِ أَنْفُسَهَا مَا لَمْ تَعْمَلْ أَوْ تَتَكَلَّمْ بِهِ

‘নিশ্চয় আল্লাহ্ তাআলা আমার উম্মতের ওয়াসওয়াসা, মনে মনে কথা বলা ক্ষমা করে দিয়েছেন; যতক্ষণ না সে কর্ম করে কিংবা কথা বলে।’ (সহিহ বুখারী ৬৬৬৪ সহিহ মুসলিম ১২৭)

উকবাহ ইবনু আ’মির রাযি. বলেন,
لاَ يَجُوزُ طَلاَقُ الْمُوَسْوِسِ

‘ওয়াসওয়াসা সম্পন্ন (সন্দেহের বাতিকগ্রস্ত) ব্যক্তির তালাক কার্যকর হয় না।’ (সহিহ বুখারী, অধ্যায় ৬৮)

★সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই,    
আপনি তালাক সংক্রান্ত কোন মাসআলা পড়বেন না। কাউকে জিজ্ঞাসা করতেও যাবেন না। কারো সাথে এ সংক্রান্ত আলাপ ও আলোচনাও করবেন না। মনের মাঝে এ বিষয়ক কোন কিছু আসতে দিবেন না। আসলেই অন্য বিষয় নিয়ে মগ্ন হয়ে যাবেন, প্রসঙ্গ পাল্টে ফেলবেন।

 ইবনে হাজার আল-হাইতামি রহ. বলেন,
له دواء نافع وهو الإعراض عنها جملة كافية ، وإن كان في النفس من التردد ما كان

‘ওয়াসওয়াসার কার্যকরী চিকিৎসা হল, একে সম্পূর্ণরূপে এড়িয়ে যাওয়া; এমনকি মনের মধ্যে কোন দ্বিধাদ্বন্দ্ব থাকা সত্ত্বেও।’ (আল-ফাতাওয়া আল-ফিকহিয়্যা আল-কুবরা ১/১৪৯)


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...