আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
169 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (61 points)
১) জরিপ করার সময় ভুলক্রমে একই বাবার এক ছেলের চেয়ে অন্য ছেলের নামে বআ এক ছেলের ওয়ারিশের চেয়ে অন্য ছেলের ওয়ারিশের বেশি জায়গা রেকর্ড হয়ে যায়। পরবর্তীতে তা ঠিক করে দেওয়ার কথা বললেও সে বা তার ওয়ারিশগণ তা ঠিক করে দেয়নি। এমতাবস্থায় যে ব্যক্তি কম জমি পেয়েছে সে কি কৌশলে বেশি জমি পাওয়া ব্যক্তির অন্য জমি বা সম্পত্তি (সমপরিমাণে) আত্মসাৎ করতে পারবে?
২) কোনো জমির প্রকৃত মালিক বা তার ওয়ারিশগণ দেশান্তর হয়েছে। সে জমিটা একব্যক্তি দখল করে। পরবর্তীতে ক্রমান্বয়ে তার ওয়ারিশগণ তা ভোগ করে যাচ্ছে এবং সেখানে বাড়ি নির্মাণ করে। এভাবে পূর্বপুরুষ থেকে পাওয়া জমি ভোগ করা ও তাতে বাড়ি নির্মাণ কি বৈধ হয়েছে?
উল্লেখ্য, বাড়ি ভেঙে ফেলা সম্ভবপর নয় এবং প্রকৃত মালিক বা তার ওয়ারিশগণ ফিরে আসার কোনরূপ সম্ভবনা নেই।

1 Answer

0 votes
by (715,680 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
চুরের কাছ থেকে বিনা অনুমতিতে সীমালঙ্ঘন ব্যতীত মাল নিয়ে আসা অর্থ্যাৎ না জানিয়ে মাল নিয়ে আসা বৈধ হবে,যা কোরআনর নিম্নোক্ত আয়াত থেকে থেকে বুঝা যায়.......
ﺇِﻻَّ ﺍﻟَّﺬِﻳﻦَ ﺁﻣَﻨُﻮﺍ ﻭَﻋَﻤِﻠُﻮﺍ ﺍﻟﺼَّﺎﻟِﺤَﺎﺕِ ﻭَﺫَﻛَﺮُﻭﺍ ﺍﻟﻠَّﻪَ ﻛَﺜِﻴﺮﺍً ﻭَﺍﻧْﺘَﺼَﺮُﻭﺍ ﻣِﻦْ ﺑَﻌْﺪِ ﻣَﺎ ﻇُﻠِﻤُﻮﺍ [ ﺍﻟﺸﻌﺮﺍﺀ 227: ]
ﺇِﻟَّﺎ ﺍﻟَّﺬِﻳﻦَ ﺁﻣَﻨُﻮﺍ ﻭَﻋَﻤِﻠُﻮﺍ ﺍﻟﺼَّﺎﻟِﺤَﺎﺕِ ﻭَﺫَﻛَﺮُﻭﺍ ﺍﻟﻠَّﻪَ ﻛَﺜِﻴﺮًﺍ ﻭَﺍﻧﺘَﺼَﺮُﻭﺍ ﻣِﻦ ﺑَﻌْﺪِ ﻣَﺎ ﻇُﻠِﻤُﻮﺍ ﻭَﺳَﻴَﻌْﻠَﻢُ ﺍﻟَّﺬِﻳﻦَ ﻇَﻠَﻤُﻮﺍ ﺃَﻱَّ ﻣُﻨﻘَﻠَﺐٍ ﻳَﻨﻘَﻠِﺒُﻮﻥَ
তবে তাদের কথা ভিন্ন, যারা বিশ্বাস স্থাপন করে ও সৎকর্ম করে এবং আল্লাহ কে খুব স্মরণ করে এবং নিপীড়িত হওয়ার পর প্রতিশোধ গ্রহণ করে। নিপীড়নকারীরা শীঘ্রই জানতে পারবে তাদের গন্তব্যস্থল কিরূপ।সূরা আশ শুয়ারা (২৬):২২৭

5364:ﻋﻦ ﻋﺎﺋﺸﺔ ﺭﺿﻲ ﺍﻟﻠﻪ ﻋﻨﻬﺎ : ﺃﻥ ﻫﻨﺪ ﺑﻨﺖ ﻋﺘﺒﺔ ﻗﺎﻟﺖ : ﻳﺎ ﺭﺳﻮﻝ ﺍﻟﻠﻪ، ﺇﻥ ﺃﺑﺎ ﺳﻔﻴﺎﻥ ﺭﺟﻞ ﺷﺤﻴﺢ ﻭﻟﻴﺲ ﻳﻌﻄﻴﻨﻲ ﻣﺎ ﻳﻜﻔﻴﻨﻲ ﻭﻭﻟﺪﻱ ﺇﻻ ﻣﺎ ﺃﺧﺬﺕ ﻣﻨﻪ ﻭﻫﻮ ﻻ ﻳﻌﻠﻢ، ﻓﻘﺎﻝ : ﺧﺬﻱ ﻣﺎ ﻳﻜﻔﻴﻚ ﻭﻭﻟﺪﻙ ﺑﺎﻟﻤﻌﺮﻭﻑ .
"হযরত আয়েশা রাঃ থেকে বর্ণিত,হিনদ বিনতে উতবা রাঃ নবী কারীম সাঃ এর কাছে (নিজ স্বামীর অভিযোগ নিয়ে এসে) বললেনঃহে রাসুলুল্লাহ সাঃ আবু সুফিয়ান একজন কৃপন মানুষ, সে আমাকে ও আমার সন্তানদেরকে পর্যাপ্ত পরিমাণ ভরণ-পোষণ দেয় না,যদ্দরুন তার অজান্তে তার মাল থেকে আমি খরছ করে ফেলি, (এ বিষয়ে শরীয়তের দিকনির্দেশনা আমাদেরকে বলুন)রাসুলুল্লাহ সাঃ বললেনঃ ন্যায়সঙ্গত ভাবে তোমার ও তোমার সন্তানদের যা প্রয়োজন তা (তার অজান্তে)নিয়ে নিতে পারো(এতে কোনো অসুবিধা হবে না)।"
(সহীহ বুখারীঃ৫৩৬৪)আরও বর্ণিত আছে৫৭৮৬ নং হাদীসে। 

স্বামীর উপর স্ত্রী ও নাবালিগ সন্তানদের ভরণ-পোষণ ওয়াজিব,এই ওয়াজিব হক্ব আদায় না করা দরুণ রাসুলুল্লাহ সাঃ স্বামীর অজান্তে স্বামীর মাল থেকে স্ত্রীকে উসূলের অনুমতি দিয়েছেন।কাজেই বুঝা গেল ন্যায়সঙ্গত ভাবে চুরের অজান্তে নিজ হক্ব উসূল করার অনুমতি রয়েছে,তবে শর্ত হচ্ছে ন্যায়সঙ্গত ভাবে হওয়া।চুরিকৃত মাল এবং বর্তমান হস্তগত মাল এক জাতীয়  হলে বৈধ হওয়ার ব্যপারে কোনো মতবিরোধ নেই,আর ভিন্ন জাতীয় হলে মতবিরোধ রয়েছে, বিশুদ্ধ মতানুযায়ী ন্যায়সঙ্গত এবং পরিমাণ সমান হলে বৈধ হবে।
ﻭﺃﻣﺎ ﺣﺪﻳﺚ : ﻭﻻ ﺗﺨﻦ ﻣﻦ ﺧﺎﻧﻚ . ﻓﻘﺪ ﺿﻌﻔﻪ ﺟﻤﺎﻋﺎﺕ ﻣﻦ ﺍﻟﻤﺤﺪﺛﻴﻦ ﻣﻨﻬﻢ ﺍﻟﺸﺎﻓﻌﻲ، ﻭﺃﺣﻤﺪ، ﻭﺍﻟﺒﻴﻬﻘﻲ، ﻭﺍﺑﻦ ﺣﺰﻡ، ﻭﺍﺑﻦ ﺍﻟﺠﻮﺯﻱ ﻭﺫﻛﺮ ﺍﺑﻦ ﺣﺠﺮ ﺗﻀﻌﻴﻒ ﻣﻦ ﺳﺒﻖ ﻭﻟﻢ ﻳﺘﻌﻘﺐ ﺫﻟﻚ ﺑﺸﻲﺀ
তোমার সাথে যে খেয়ানত করেছে তার সাথে তোমি খেয়ানত করিও না মর্মে যে হাদীস বর্ণিত রয়েছে তা নিতান্তই দুর্বল,সহীহ হাদীসের সামনে ইহা অগ্রহণযোগ্য।
অবশ্য ক্ষমা করে দেওয়া উত্তম চরিত্রের বৈশিষ্ট্য।
বিস্তারিত জানতে...........
ﺍﻟﺒﺤﺮ ﺍﻟﺮﺍﺋﻖ ﺷﺮﺡ ﻛﻨﺰ ﺍﻟﺪﻗﺎﺋﻖ » ﻛﺘﺎﺏ ﺍﻟﺪﻋﻮﻯ
ﺑﺎﺏ ﺍﻟﺘﺤﺎﻟﻒ
ﺑﺎﺏ ﺩﻋﻮﻯ ﺍﻟﺮﺟﻠﻴﻦ ص193
আল্লাহ-ই ভালো জানেন।

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
যে ব্যক্তি কম জমি পেয়েছে সে ন্যায়সঙ্গতভাবে কৌশলে বেশি জমি পাওয়া ব্যক্তির অন্য জমি বা সম্পত্তি (সমপরিমাণে) আত্মসাৎ করতে পারবে।

(২)
https://www.ifatwa.info/1900 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে, 
হারাম টাকার বিধান হল, তা প্রাথমিকভাবে মূল মালিকের কাছে ফেরত দেয়া।নতুবা সওয়াবের নিয়ত ছাড়া গরীবদের মাঝে সদকা করে দেয়া।
 من ملك بملك خبيث ولم يمكنه الرد الى المالك فسبيله التصدق على الفقراء
যদি কারো নিকট কোনো হারাম মাল থাকে,তাহলে সে ঐ মালকে তার মালিকের নিকট ফিরিয়ে দেবে।যদি ফিরিয়ে দেয়া সম্ভব না হয়,তাহলে গরীবদেরকে সদকাহ করে দেবে।(মা'রিফুস-সুনান১/৩৪)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
যদি কারো পূর্বপুরুষরা অন্যায়ভাবে কারো জায়গা আত্মসাৎ করে থাকে, তাহলে তার ওয়ারিছদের জন্য ওয়াজিব হচ্ছে, উক্ত জায়গা সদকাহ করে দেয়া। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (715,680 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে। 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...