আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
114 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (18 points)
edited by
১/ কেউ একজন ডাক্তারের কাছে গেল।সে তার গর্ভের ৩ মাসের আগের সন্তানকে নষ্ট করতে চায়(MR)।সেটা কোনো বওশেষ প্রয়োজনে না।এখন ডাক্তার তাকে চিকিৎসা করাল।এতে ডাক্তারের কী গুনাহ হবে।এর থেকে পরিত্রাণের

উপায় কী।

২/ সন্তান ১৫ বছর হওয়ার আগে পিতা মাতা যে গুনাহ করেছে
তার কাফফারা আদায় করা কী সতানের দায়িত্ব।যখন সন্তান বালেগ ছিল না এবং পিতা মাতার গুনাহ সম্পর্কে জানত না।পরবর্তীতে বালেগ হওয়ার পর জেনেছে। তখন কী কাফফারা হিসেবে কিছু করতে হবে।

৩/ একজন ডাক্তার। আমার যখন ৮/৯ বছর,তখন আমার মা একটা কোর্স করে। Mr এর উপর।যেখানে শর্ত ছিল যে কমপক্ষে ২০০ টা mr করাতে পারলে certificate দেওয়া হবে।আমার মা এই কাজ করে। এই Mr  গুলো তো বিচেষ প্রয়োজন ছাড়া হারাম।তাই কোনটা হালাল ছিল আর কোনটা হারাম তা তো আমি জানি না।আমার বয়স এখন ১৫ বছর।আমি সন্তান হিসেবে আমার মায়ের জন্য কী করতে পারি।যাতে সে এই গুনাহ থেকে বাচতে পারে।
৩/ পর্দা মেনে নারী কী উ পার্জন করতে পারবে।

৪/ বাবা মার অনেক গুনাহ সম্পর্কে সন্্তান বালেগ হওয়ার পর জানলে সন্তানের করণীয় কী।যদিও বাবা মা সেটাকে গুনাহ মনে না করে।

৫/    জন্ম নিয়ন্ত্রণে সহায়ক ডাক্তারের শাস।তি কী হবে।যদি ডাক্তার অকারণে জন্ম নিয়ন্ত্রণ সম্পর্কপ চিকিৎসা দেয়। ডাক্তারের সন্তান তার জন্য কী করতে পদরি যাতে সে পরকালে আযাব থেকে বাচতে পারে।

৬/ সূরা কাহফ, আয়াত ১৭ এর ব্যাখ্যা সঠিক কূ হবে।অনেক দরবারে দেখা যায় তারা ব্যাখ্যা করে যার ভাগ্যে মোর্শেদ তথা পীর নাই সে গোমরাহ।বাংলাদেশে সহিহ আকিদার  কোনো দরবার আছে।আমার জানা মতে প্রায় ১০-১২ টার মতো বিখ্যাত মুরিদের দিক থেকে সংখ্যা গরিষ্ঠ দরবার রয়ে

৭/ হাকিকত,তরিকত,শরীয়ত, মারফত সম্পর্কে কিছু বলুন

1 Answer

0 votes
by (721,400 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 

বিসমিল্লাহির রাহমানির রাহিম।

জবাবঃ-

https://www.ifatwa.info/446 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে, 

তৃতীয় প্রকারের হুকুমঃ

তৃতীয় পদ্ধতি শরীয়ত সম্মত প্রয়োজন ব্যতীত নাজায়েজ ও হারাম।

বিশেষ কিছু কারণে শরীয়ত অনুমোদন প্রদান করে থাকে।

(ক)বর্তমানে কোলে দুধের একটি শিশু রয়েছে,অপরদিকে উক্ত মহিলার গর্ভাশয়ে নতুন সন্তানও উৎপাদিত হচ্ছে। গর্ভের ধরুন দুধ একেবারে শুকিয়ে গেছে। অপরদিকে উক্ত সন্তানকে অন্যকোনো উপায়ে লালনপালন করা যাচ্ছেনা। মায়ের দুধ ব্যতীত অন্যকিছুতে সে মূখই দিচ্ছে না। এমতাবস্থায় চারমাস হয়নি এমন গর্ভকে গর্ভপাত করা বৈধ রয়েছে।

(খ)কোনো মুসলমান বিজ্ঞ ডাক্তার উক্ত গর্ভবতী মহিলাকে পরিদর্শন করে বলে যে,গর্ভপাত না করলে মহিলার জান বা কোনো অঙ্গ বিনাশের আশঙ্কা রয়েছে। (শেষ)


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!

যেহেতু বিনা প্রয়োজনে গর্ভপাত করানো হচ্ছে, এবং ডাক্তার করিয়ে দিচ্ছেন, তাই হারাম কাজে সহায়তার গোনাহ ডাক্তারের হবে। 

কুরআনে কারীমে আল্লাহ তা'আলা ঘোষণা দিয়েছেন,

ﻭَﻻَ ﺗَﻌَﺎﻭَﻧُﻮﺍْ ﻋَﻠَﻰ ﺍﻹِﺛْﻢِ ﻭَﺍﻟْﻌُﺪْﻭَﺍﻥِ ﻭَﺍﺗَّﻘُﻮﺍْ ﺍﻟﻠّﻪَ ﺇِﻥَّ ﺍﻟﻠّﻪَ ﺷَﺪِﻳﺪُ ﺍﻟْﻌِﻘَﺎﺏِ

সৎকর্ম ও খোদাভীতিতে একে অন্যের সাহায্য কর। পাপ ও সীমালঙ্ঘনের ব্যাপারে একে অন্যের সহায়তা করো না। আল্লাহকে ভয় কর। নিশ্চয় আল্লাহ তা’আলা কঠোর শাস্তিদাতা।(সূরা-মায়েদা-২)


(২)

১৫ বছরের আগে হোক বা পরে হোক, পিতা মাতার গোনাহের জন্য সন্তানকে জিজ্ঞাসা করা হবে না। 


আল্লাহ তা'আলা বলেনঃ

ﻭَﻟَﺎ ﺗَﺰِﺭُ ﻭَﺍﺯِﺭَﺓٌ ﻭِﺯْﺭَ ﺃُﺧْﺮَﻯ ﻭَﺇِﻥ ﺗَﺪْﻉُ ﻣُﺜْﻘَﻠَﺔٌ ﺇِﻟَﻰ ﺣِﻤْﻠِﻬَﺎ ﻟَﺎ ﻳُﺤْﻤَﻞْ ﻣِﻨْﻪُ ﺷَﻲْﺀٌ ﻭَﻟَﻮْ ﻛَﺎﻥَ ﺫَﺍ ﻗُﺮْﺑَﻰ الخ

কেউ অপরের বোঝা বহন করবে না। কেউ যদি তার গুরুতর ভার বহন করতে অন্যকে আহবান করে কেউ তা বহন করবে না-যদি সে নিকটবর্তী আত্নীয়ও হয়। 

(সূরা ফাতির-১৮)


পিতা মাতার গোনাহের জন্য কাফফারা দেওয়ার কোনা নিয়ম শরীয়তে নাই। হ্যা যদি তাদের রোযার কোনো কাফফারা থাকে, এবং সন্তান ঐ কাফফারাকে আদায় করে থাকে, তাহলে তা আদায় হবে। কেননা মালী ইবাদতের ব্যাপারে সন্তান মাতাপিতার পক্ষ্য থেকে আদায় করতে পারবে। বিস্তারিত জানতে ভিজিট করুন- https://www.ifatwa.info/3565


(৩) আপনার মায়ের জন্য আল্লাহর কাছে আহাজারি করে মুনাজাত করুন। আল্লাহর কাছে ক্ষমা চান। 


(৪) আল্লাহ তা'আলা পুরুষ এবং নারী দু'টি ভিন্ন জাতিকে তৈরী করেছেন।এবং তাদের কাজকেও বন্টন করে দিয়েছেন।এভাবে যে, সাধারণত পুরুষ বাহিরে কাজে ব্যস্ত থাকবে এবং নারীরা ঘরের ভিতর সামাল দিবে।এবং সন্তানসন্ততি কে শিক্ষাদীক্ষা দেয়ার মত মহান কাজ আঞ্জাম দিবে।নারীশ্রম কে ইসলাম নিরোৎসাহিত করেছে।তবে শরয়ী জরুরুতে অনুমোদনও দিয়েছে।

নারীশ্রমের শরয়ী বিধান জানতে ভিজিট করুন করুন- https://www.ifatwa.info/632


(৫) আল্লাহর কাছে মুনাজাত করে দুআ করবে। এবং ডাক্তার মায়ের জন্য সদকাহ করবে ।


(৬)

وَتَرَى الشَّمْسَ إِذَا طَلَعَت تَّزَاوَرُ عَن كَهْفِهِمْ ذَاتَ الْيَمِينِ وَإِذَا غَرَبَت تَّقْرِضُهُمْ ذَاتَ الشِّمَالِ وَهُمْ فِي فَجْوَةٍ مِّنْهُ ۚ ذَٰلِكَ مِنْ آيَاتِ اللَّهِ ۗ مَن يَهْدِ اللَّهُ فَهُوَ الْمُهْتَدِ ۖ وَمَن يُضْلِلْ فَلَن تَجِدَ لَهُ وَلِيًّا مُّرْشِدًا

তুমি সূর্যকে দেখবে, যখন উদিত হয়, তাদের গুহা থেকে পাশ কেটে ডান দিকে চলে যায় এবং যখন অস্ত যায়, তাদের থেকে পাশ কেটে বামদিকে চলে যায়, অথচ তারা গুহার প্রশস্ত চত্বরে অবস্থিত। এটা আল্লাহর নিদর্শনাবলীর অন্যতম। আল্লাহ যাকে সৎপথে চালান, সেই সৎপথ প্রাপ্ত এবং তিনি যাকে পথভ্রষ্ট করেন, আপনি কখনও তার জন্যে পথপ্রদর্শনকারী ও সাহায্যকারী পাবেন না। (সূরা কাহাফ-১৭) 

উক্ত আয়াতে তো গুহা বাসীদের বর্ণনা এসেছে। 


যার বলে যার পীর নাই তার পীর শয়তান কথাটা বিশুদ্ধ নয়। তবে নেককারদের সংস্পর্শ লাভ করা অত্যান্ত জরুরী। বিস্তারিত জানতে ভিজিট করুন- https://www.ifatwa.info/1037


(৭) হাকিকত,তরিকত,শরীয়ত, মারফত সম্পর্কে কি আর বলব, এগুলো মূলত মানুষের ইসলাহের জন্য বুজুর্গানে কেরামের তৈরীকৃত কিছু তাসবিহ। তবে প্রচলিত যে মারফত ইত্যাদি রয়েছে, এগুলো কুরআন হদীসে নেই। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (721,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে। 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...