আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
69 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (18 points)
https://ifatwa.info/81034/#q81034
ওস্তাদ আপনাকে এখানে বলেছিলাম, বিভিন্ন কারণে দাম্পত্য জীবন সুখের যাচ্ছিলো না,...

আসসালামু আলাইকুম উস্তাদ। আমি অনেক বিপদে আছি। উস্তাদ আমার ওয়াইফ এর
গার্ডিয়ানরা মিটিং এ বসার কথা বলে গিয়ে আমার নামে এবং  আমার বয়স্ক বাবা মার নামে সাজানো মিথ্যা নারী ও শিশু নির্যাতন মামলা দিয়ে দেয়, সাথে যৌতুক ও।মামলায় বর্ণনাকৃত কোনো কিছুই আমরা তাদের মেয়ের সাথে করি নি,  সম্পূর্ণ মিথ্যা মামলায় আমাকে সহ আমার বাবা মাকে ফাসানো হয়েছে। এখন মামলা চালাতে অনেক টাকা পয়সা খরচ হয়ে যাচ্ছে। তারা মামলা করার সাথে সাথেই চমি ডিভোর্স লেটার পাঠিয়ে দেই।

 কাবিন হয় ৪ লাখ টাকা বিয়ের সময়,২ লাখ টাকার স্বর্ণবাবদ উসুল ছিলো, কিন্তুু  ২ লাখ টাকার স্বর্ণবাবদ মেয়ে এবার বাড়িতে যাইতে নিয়ে যায় নাই বিধায় আমাদের কাছেই আছে। যদি তারা আপোসে আসতে চায়, তাহলে কি আমরা তাদের কে ৪ লাখ টাকাই দিতে হবে স্বর্ণসহকারে? নাকি ২ লাখ টাকা আর দিলেই হবে যেহেতু তারা আমাদেরকে মিথ্যা মামলা দায়েরের মাধ্যমে হয়রানি করতেসে?

আমরা পালটা ওদের নামে মানহানি +
ক্ষতিপূরণ হিসেবে মামলা করলে কি জায়েজ হবে? নাকি আল্লাহর বিচার যা করেন তার অপেক্ষা করবো।
বিনা দোষে আমাদের সম্মানহানি,  আর্থিক ক্ষতি যে করলো মিথ্যা মামলার মাধ্যমে তাদের জন্য আল্লাহ সুবহানাহু ওয়া তাআলা ওদের কে দুনিয়া ও আখিরাতে কি শাস্তি দিবেন?

1 Answer

0 votes
by (712,880 points)

বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
যালিমের বিপক্ষে প্রদক্ষেপ গ্রহণ করা বা দু'আ করা এবং আল্লাহ তা'আলা কর্তৃক যুলুম এর  প্রতিশোধের অপেক্ষা করা, সবই বৈধ রয়েছে, এতে কোনো প্রকার গোনাহ হবেনা। তবে সর্বাবস্থায় ক্ষমা করে দেয়াই উত্তম চরিত্রের বৈশিষ্ট্য।কেননা নবী কারীম সাঃ সর্বদাই ক্ষমা করে দিছেন, যেমন হাদীস শরীফে এসেছে....
ﺻﻞ ﻣﻦ ﻗﻄﻌﻚ ﻭﺃﺣﺴﻦ ﺇﻟﻰ ﻣﻦ ﺃﺳﺎﺀ ﺇﻟﻴﻚ ﻭﻗﻞ ﺍﻟﺤﻖ ﻭﻟﻮ ﻋﻠﻰ ﻧﻔﺴﻚ
হযরত আলী রাঃ থেকে বর্ণিত, তুমি সম্পর্ক স্থাপন কর তার সাথে যে তোমার সাথে সম্পর্ক বিচ্ছিন্ন করেছে,এবং সৎদ্ব্যবহার কর তার সাথে যে তোমার সাথে মন্দ ব্যবহার করেছে,এবং সত্য কথা বল যদিও তোমার নিজের বিরুদ্ধে হয়।(জামে সগির-৪৯৮৭)

ﻭﻗﺪ ﺑﻮّﺏ ﺍﻟﺒﺨﺎﺭﻱّ ﻓﻲ ﺻﺤﻴﺤﻪ ( 2/864 )
ইমাম বুখারী রাহ ক্ষমা সম্পর্কে স্বতন্ত্র  একটি অধ্যায় উনার অমর গ্রন্থ সহীহ বুখারী শরীফে প্রতিস্থাপন করে তথায় তিনি কয়েকটি আয়াত সংস্থাপন করেছেন।যেমনঃ-
" ﺑﺎﺏ ﻋﻔﻮ ﺍﻟﻤﻈﻠﻮﻡ ﻟﻘﻮﻟﻪ ﺗﻌﺎﻟﻰ : ( ﺇِﻥ ﺗُﺒْﺪُﻭﺍْ ﺧَﻴْﺮًﺍ ﺃَﻭْ ﺗُﺨْﻔُﻮﻩُ ﺃَﻭْ ﺗَﻌْﻔُﻮﺍْ ﻋَﻦ ﺳُﻮَﺀٍ ﻓَﺈِﻥَّ ﺍﻟﻠّﻪَ ﻛَﺎﻥَ ﻋَﻔُﻮًّﺍ ﻗَﺪِﻳﺮًﺍ ) (ﺍﻟﻨﺴﺎﺀ 149)
তোমরা যদি কল্যাণ কর প্রকাশ্যভাবে কিংবা গোপনে অথবা যদি তোমরা আপরাধ ক্ষমা করে দাও, তবে জেনে রাখ, আল্লাহ নিজেও ক্ষমাকারী, মহাশক্তিশালী। (সূরা নিসা-১৪৯)

ﻭَﺟَﺰَﺍﺀ ﺳَﻴِّﺌَﺔٍ ﺳَﻴِّﺌَﺔٌ ﻣِّﺜْﻠُﻬَﺎ ﻓَﻤَﻦْ ﻋَﻔَﺎ ﻭَﺃَﺻْﻠَﺢَ ﻓَﺄَﺟْﺮُﻩُ ﻋَﻠَﻰ ﺍﻟﻠَّﻪِ ﺇِﻧَّﻪُ ﻟَﺎ ﻳُﺤِﺐُّ ﺍﻟﻈَّﺎﻟِﻤِﻴﻦَ ) (ﺍﻟﺸﻮﺭﻯ 40)
আর মন্দের প্রতিফল তো অনুরূপ মন্দই। যে ক্ষমা করে ও আপোষ করে তার পুরস্কার আল্লাহর কাছে রয়েছে; নিশ্চয় তিনি অত্যাচারীদেরকে পছন্দ করেন না।(৪২/৪০)
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/19877

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
প্রতিশোধ গ্রহণ না করে বরং ক্ষমা করে দেয়াই উচিৎ ও উত্তম। তাদেরকে মিথ্যা মামলার ক্ষতিপূরণ দাবী করবেন। এবং পূর্ণ ৪ লাখ টাকাই দিয়ে দিবেন।ক্ষতিপূরণ বাবৎ যা হয়, সেটা আলোচনা সাপেক্ষে উভয় পক্ষের সম্মতিতে কর্তন করে রেখে দিতে পারবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,880 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...