আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
143 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (14 points)
আসসালামু 'আলাইকুম ওয়া রহমাতুল্লহি ওয়া বারকাতুহ্।

উস্তাদ, আমার বান্ধবী তার বিয়ে সম্পর্কে এই মাসাআলাটা জানতে চাচ্ছে। তার প্রশ্নটি হলো-
আমার বিয়ের জন্য আমার পরিবার একজন ছেলেকে পছন্দ করেছেন। ছেলের পরিবারের সবাই বিয়ের সম্মতি দিয়েছেন। ছেলে মেডিকেলর ৫ম বর্ষের ছাত্র। উনার বিভিন্ন জটিলতার কারণে উনি কোনভাবেই এখন বিয়ে করতে পারছেন না।
উনি চাচ্ছেন তার এই সেমিস্টার শেষ করে তারপর বিয়ে করতে। উনি উনার অবস্থা-পরিস্থিতি মুফতীদের সাথে আলোচনা করেই এই সিদ্ধান্ত নিয়েছেন। ১ বছর পর আমাদের বিয়ে হবে এটা পরিবারিক ভাবে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
১ বছর পর বিয়ের ব্যাপারে ছেলের পরিবার শুধু মৌখিক স্বীকারোক্তি জানিয়েছেন। আর তাদের পরিবারের সবাই আমাদের অনেক পরিচিত তাই প্রতারণার কোন বিষয় থাকবে না ইন শা আল্লাহ।
কিন্তু আমার পরিবার লিখিত স্বীকারোক্তি চাচ্ছেন। যাতে বাহিরের মানুষকে বুঝানো যায় মেয়ের এখানেই বিয়ে পাকাপোক্ত ভাবে ঠিক করা আছে। তাই আমার পরিবার চাচ্ছে এখন রেজিস্ট্রেশন করে রাখবে আর ১বছর পরে শরিয়ত সম্মত বিয়ে হবে ইন শা আল্লাহ।

আমরা গ্রামে থাকি। গ্রামের মানুষেরা অনেক বিয়ের প্রস্তাব নিয়ে আসেন। মেয়ের বিয়ে ঠিক করা আছে শুধু এই কথা বললে তারা মানতে চান না। অনেকেই ওইসব বিয়ের প্রস্তাব মেনে নেওয়ার জন্য জোর জবরদস্তি করতে থাকেন। এরজন্য অনেক ঝামেলা পোহাতে হয়। তাই তারা এখানে রেজিস্ট্রি/কাবিন করে রাখতে চাচ্ছেন।
আমার প্রশ্ন হলো শরিয়ত সম্মত বিয়ের আগেই এভাবে রেজিস্ট্রেশন/কাবিন করে রাখা যাবে কি? আর আমরা খুবই কঠোর ভাবে মাহরাম গায়রে মাহরাম মেনে চলার চেষ্টা করি আলহামদুলিল্লাহ। তাই শুধু রেজিস্টেশন করা থাকলেও ছেলে মেয়ের একান্ত যোগাযোগের কোন মাধ্যম থাকবে না ইন শা আল্লাহ। বিয়ের আগে কাবিন করা জায়েয হবে কি?

1 Answer

0 votes
by (62,960 points)
edited by

 

بسم الله الرحمن الرحيم

জবাবঃ-

বিয়ের জন্য ইজাব কবুল এবং দুইজন পুরুষ সাক্ষী বা একজন পুরুষ সাক্ষী ও দুইজন মহিলা সাক্ষীর প্রয়োজন এবং মহর উল্লেখ করা জরুরী। তবে মহ উল্লেখ না থাকলেও বিয়ে শুদ্ধ হয়ে যায়। বিয়ের জন্য রেজিষ্টেশন জরুরী পর্যায়ের নয়। এটা দেশীয় আইন। সুতরাং রেজিষ্টেশন না করেও যদি কেউ অন্যান্য শর্তাদি পুরণ করে বিয়ে করে নেয়, তাহলে বিয়ে হয়ে যাবে। ইজাব-কবুল সম্পন্ন হওয়ার পর কাজি বর-কনের ব্যক্তিগত তথ্য দিয়ে বিবাহ নিবন্ধন ফরমটি পূরণ করেন।

কাবিন এটি একটি ফারসী শব্দ। এর অর্থ মহর, দেনমহর, বিবাহ পণ। কাবিন করা মানে বিবাহের মহর বিষয়ক আলোচনা চূড়ান্ত করা। বর্তমানে বিবাহ রেজিস্ট্রেশনকেই কাবিন বলে আখ্যায়িত করা হয়। মহর বিবাহের আবশ্যকীয় অন্যতম একটি উপাদান। মহর ব্যতিরেকে বিবাহ শুদ্ধ হয় না। তবে প্রচলিত কাবিন বা বিবাহ রেজিস্ট্রেশন বিবাহের কোনো অংশ নয়। এটা প্রাসঙ্গিক দেশীয় একটি নিরাপত্তাজনিত আইনী ব্যাপার মাত্র। এর সাথে মৌলিক বিবাহের আবশ্যকীয় কোনো সম্পর্ক নেই। আগে পরে কাবিন না করালেও বিবাহ শুদ্ধ হয়ে যায়। সুতরাং শুধু কাবিন করিয়ে নিলেই বিবাহ হয়ে যায় না। অতএব বিবাহপূর্ব কাবিন করিয়ে নিলেও হবু বধূ হবুবরের জন্য পরনারী হিসেবেই গণ্য হবে। একজন পরপুরুষ এবং একজন পরনারীর মাঝে যে ধরনের সম্পর্ক থাকে এ দুজনের মাঝে ঠিক একই রকম সম্পর্ক বজায় থাকবে। আর পরনারীর সাথে কথা বলার ক্ষেত্রে ইসলামী শরীয়াতের নীতি হলো, বিশেষ প্রয়োজন ব্যতিরেকে তাদের সাথে কথা বলা যাবে না।

 সুতরাং বিয়ে না করিয়ে শুধু প্রচলিত কাবিন করিয়ে হবু বরের জন্য হবু কণের সাথে একান্ত প্রয়োজন ব্যতিরেকে কথা বলা জায়েয নেই। উল্লেখ্য, বিবাহ নিবন্ধন বা কাবিন বিবাহ সম্পন্ন হওয়ার পর করা চাই।  কারণ বিবাহপূর্ব নিবন্ধনের ক্ষেত্রে মিথ্যার আশ্রয় নেয়ার মত অনাকাঙ্ক্ষিত বিষয়ের সম্মুখীন হতে হয়। কেননা বিবাহ ফরমে আমি বিবাহ করলাম করেছি জাতীয় ঘরগুলো পূরণ করতে হয়, যা স্পষ্ট মিথ্যার আশ্রয়গ্রহণের শামিল।

শরীয়তের বিধান হলো, কাবিন করতে হলে পূর্বে নিয়মমাফিক বিবাহ সম্পন্ন করতে হবে। বিবাহের কার্যাবলি সম্পন্ন হলে নির্ধারিত কাবিননামার ফরম পূরণ করবে। এ সংক্রান্ত সরকারি আইনও একথাই বলে যে, বিবাহের পরে ফরমটি পূরণ করত সংঘটিত বিবাহকে সরকারী রেজিস্ট্রারভুক্ত করবে। কেননা বিবাহই যদি সম্পাদিত না হয়ে থাকে তাহলে রেজিস্ট্রেশন বা নিবন্ধন কিসের হবে?

কিন্তু আমাদের সমাজে প্রায়ই বলতে শোনা যায়, ‘বিয়ের কাবিন করে রেখেছি, বিয়ে পরে হবে।’ আবার অনেক সময় দেখা যায়, কাজি বিয়ের অনুষ্ঠানে উপস্থিত হয়ে তাগাদা দিতে থাকে যে, ‘কাবিনের কাজ আগে শেষ করে ফেলুন। পরে আপনারা মসজিদের ইমাম সাহেবকে দিয়ে বিয়ে পড়িয়ে নেবেন।’ এই চিন্তা এবং কাজগুলো নিতান্তই ভুল। কেননা, যেখানে বিয়েই এখনও সম্পন্ন হয়নি সেখানে কিসের নিবন্ধন করা হবে? সুতরাং বিয়ের আগে কাবিন করা একে তো আইনসিদ্ধ নয়, আবার এক্ষেত্রে আরো কিছু বড় সমস্যাও রয়েছে।

বিবাহ রেজিস্ট্রেশনের সময় যে ফরমটি পূরণ করতে হয় তার মধ্যে উল্লেখযোগ্য কয়েকটি কলাম হল, বিবাহ কত তারিখে হয়েছে? কোথায় বিবাহ হয়েছে? বিবাহ কার মাধ্যমে পড়ানো হয়েছে? বিয়ে পড়ানোর পূর্বেই যদি কাবিন করে রাখা হয় তবে ফরমের উপরোক্ত কলামগুলোতে অবশ্যই মিথ্যা তথ্য লিখতে হবে। কেননা বিয়ে না হওয়ায় বিয়ে সম্পাদনের তারিখ, স্থান সবকিছু বানিয়ে লিখতে হবে। এক কথায়, বিবাহের পূর্বে কাবিন করার দ্বারা পাত্র, পাত্রী, সাক্ষী, কাজী সকলেই মিথ্যার আশ্রয় নিচ্ছে। সবাই মিথ্যা কথার উপর ভিত্তি করে স্বাক্ষর করছে।

উপরোক্ত মিথ্যা তথ্য লেখা ছাড়াও বিয়ের পূর্বে কাবিন করার ক্ষেত্রে আরেকটি জটিলতর সমস্যা হলো, কাবিননামার ১৮ নং ধারা। এখানে লেখা থাকে, বর কর্তৃক স্ত্রীকে তালাক গ্রহণের ক্ষমতা প্রদান করা হবে কি না? হলে কোন কোন শর্তে? ফরমের এ কলামটি পূরণকালে সাধারণত ‘হ্যাঁ’ লিখে তিনটি শর্ত উল্লেখ করা হয়। এর অর্থ হলো, স্বামী তার স্ত্রীকে শর্ত সাপেক্ষে তালাক গ্রহণের ক্ষমতা দিয়েছে। একে ইসলামী পরিভাষায় ‘তালাকে তাফবীয’ বলা হয়। বিয়ের পর যেমনিভাবে স্বামী নিজে তালাক প্রদানের ক্ষমতা রাখে তদ্রূপ কোনো কোনো ক্ষেত্রে স্ত্রীকেও তালাক গ্রহণের অধিকার দিতে পারে। কিন্তু শরিয়তের দৃষ্টিতে বিয়ের আগে যেহেতু স্বামী নিজেই তালাক প্রদানের ক্ষমতা রাখে না তাই স্বামী মুখে স্ত্রীকে ঐ অধিকার দিলেও বা অনুমতিপত্রে স্বাক্ষর করলেও স্ত্রীর জন্য বিবাহের পর উক্ত অধিকার প্রতিষ্ঠিত হবে না।

অতএব বিয়ের আগে কাবিন করার অর্থ হচ্ছে, স্বামী তার স্ত্রীকে বিয়ের আগেই তালাক গ্রহণের ক্ষমতা দিয়ে দিচ্ছে। অথচ বিয়ের আগে তো স্বামী নিজেই তালাক প্রদানের ক্ষমতা রাখে না। কেননা বিবাহ হওয়ার পূর্ব পর্যন্ত স্বামী তার স্ত্রীর জন্য একজন পরপুরুষের ন্যায়। আর কোনো পরপুরুষ কিভাবে কোনো পরনারীকে তালাক দিবে? সুতরাং পাত্র যদি বিয়ের আগে কাবিননামার ফরম পূরণ করত তাতে স্বাক্ষরও করে তবুও এর দ্বারা বিবাহের পর পাত্রী তালাক গ্রহণের অধিকার প্রাপ্ত হবে না। এমতাবস্থায় সেই স্ত্রী যদি কোনোদিন নিজের উপর তালাক গ্রহণ করে সেক্ষেত্রে তার তালাক গ্রহণ শরীয়ত মতে কোনোভাবেই শুদ্ধ হবে না।

কিন্তু প্রায়ই দেখা যায়, বিয়ের আগে করা এই কাবিনের ভিত্তিতেই স্ত্রী স্বামীর থেকে তালাক নিয়ে নেয় এবং অন্যত্র বিবাহও করে ফেলে। অথচ এভাবে তার তালাক গ্রহণ কার্যকর হয় না এবং অন্যত্র বিবাহও বৈধ হয় না।

বিয়ের আগে কাবিন করার ক্ষেত্রে আরেকটি বড় খারাপ দিক হলো অনেকে এই কাবিনকেই বিবাহ মনে করে। ফলে মৌখিকভাবে বিয়ের ইজাব-কবুল না করে শুধু কাবিন করার দ্বারাই বিবাহ সম্পন্ন হয়ে গেছে বলে মনে করে। অথচ মৌখিক ইজাব-কবুল ছাড়া কাবিননামা দ্বারা কখনোই বিবাহ সংঘটিত হবে না। ফলে ছেলেমেয়ের একত্রে থাকাও বৈধ হয় না।

তাই সার্বিক বিবেচনায় ইসলামী শরীয়ত ও সরকারি আইন অনুযায়ী বিয়ে পড়ানোর কাজ সুসম্পন্ন হওয়ার পরেই কেবল কাবিননামার ফরম পূরণ ও সাক্ষর করতে হবে, বিয়ের আগে কখনই নয়।

হাদীস শরীফে এসেছেঃ

حَدَّثَنَا مُحَمَّدُ بْنُ يَحْيَى حَدَّثَنَا عَبْدُ الرَّزَّاقِ أَنْبَأَنَا مَعْمَرٌ عَنْ جُوَيْبِرٍ عَنْ الضَّحَّاكِ عَنْ النَّزَّالِ بْنِ سَبْرَةَ عَنْ عَلِيِّ بْنِ أَبِي طَالِبٍ رَضِيَ اللهُ عَنْهُ عَنْ النَّبِيِّ صلى الله عليه وسلم قَالَ لَا طَلَاقَ قَبْلَ النِّكَاحِ

আলী ইবনু আবূ ত্বলিব (রাঃ) থেকে বর্ণিত। নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেনঃ বিবাহের পূর্বে তালাক নাই। (সুনানে ইবনে মাজাহ ২০৪৯)

حَدَّثَنَا أَبُو كُرَيْبٍ حَدَّثَنَا هُشَيْمٌ أَنْبَأَنَا عَامِرٌ الْأَحْوَلُ ح و حَدَّثَنَا أَبُو كُرَيْبٍ حَدَّثَنَا حَاتِمُ بْنُ إِسْمَعِيلَ عَنْ عَبْدِ الرَّحْمَنِ بْنِ الْحَارِثِ جَمِيعًا عَنْ عَمْرِو بْنِ شُعَيْبٍ عَنْ أَبِيهِ عَنْ جَدِّهِ أَنَّ رَسُولَ اللهِ صلى الله عليه وسلم قَالَ لَا طَلَاقَ فِيمَا لَا تَمْلِكُ

আমর ইবনু শু‘আইব (রহ.) থেকে পর্যায়ক্রমে তার পিতা ও দাদার সূত্রে বর্ণিত। রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেনঃ তালাক দেয়ার অধিকার জন্মানোর আগে প্রদত্ত তালাক কার্যকর হয় না।

তিরমিযী ১১৮১, আবূ দাউদ ২১৯০, সহীহ, ইরওয়াহ ১৭৫১, ২০৬৯, সহীহ আবী দাউদ ১৯০০, ইবনে মাজাহ ২০৪৭ রাওদুন নাদীর ৫৭১, আত-তা'লীকু আলাত তানকীল ২/৬২।

আরো জানুনঃ https://ifatwa.info/41775/


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী মুজিবুর রহমান
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...