আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
1,026 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (7 points)
ওয়েবসাইটে Google AdSense থেকে আয় কি হালাল?

আমি যদি নন-মাহরামদের ছবির এড ব্যবহার না করি/ নাজায়েজ কিছু ব্যবহার না করি তাহলে?


ওয়েবসাইটে Google AdSense থেকে আয় কি হালাল?

আমি যদি নন-মাহরামদের ছবির এড ব্যবহার না করি/ নাজায়েজ কিছু ব্যবহার না করি তাহলে?

1 Answer

0 votes
by (676,800 points)
জবাব
بسم الله الرحمن الرحيم 


গুগল এডসেন্স হচ্ছে গুগলের একটি প্রোডাক্ট। 
গুগল এডসেন্সের মাধ্যমে গুগল তাদের বিভিন্ন কোম্পানির অ্যাডভার্টাইজমেন্ট গুলো সো করিয়ে থাকে। মানে বর্তমানে যে সকল ডিজিটাল কোম্পানির ডিজিটাল প্রোডাক্ট রয়েছে সেগুলোর এডভেটাইজ গুগলকে দেওয়া হয় এবং গুগল তাদের এডসেন্স এর মাধ্যমে সেগুলো এডভার্টাইজিং করে। 

মূলত এডসেন্স বিভিন্ন ওয়েবসাইট এমনকি ইউটিউব চ্যানেল গুলোতে অ্যাপ্রভাল দিয়ে থাকে এবং তাদের এপ্রুভ করা ওয়েবসাইট এবং ইউটিউব চ্যানেল গুলোতে তারা তাদের যে অ্যাডস গুলো রয়েছে সেগুলো সো করিয়ে থাকে। এবং এখান থেকে গুগোল এবং ইউটিউব চ্যানেলের মালিক বা ওয়েবসাইটের মালিকের কিন্তু ইনকাম হয়ে থাকে।
(সংগৃহীত)


★শরীয়তের বিধান হলো অনলাইনে অনেক ধরনের ইনকাম সোর্স রয়েছে,যদি এতে নাজায়েজ এর কোনো কার্যক্রম না থাকে,তাহলে তা নাজায়েজ হবেনা।
,
আর যদি কোনো শরীয়ত বহির্ভূত কাজ থাকে,তাহলে সেখানে থেকে ইনকাম করা জায়েজ হবেনা। 

আরো জানুনঃ 

সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে যদি কোনো মহিলার ছবি না দেওয়া হয়,বাদ্যযন্ত্রের ব্যবহার না থাকে, মোট কথা অনৈসলামীক যদি কিছু না থাকে,তাহলে এভাবে ইনকাম করা জায়েজ আছে।
,
এই কাজ করে টাকা উপার্জনের সুযোগ থাকলেও সতর্কতামূলক এহেন কাজ করা থেকে বিরত থাকাই উচিত।        
কারনে এতে অনৈসলামিক কার্যকলাপ হওয়ার সম্ভাবনাই প্রবল। 

হাদীস শরীফে এসেছে   

حَدَّثَنَا قُتَيْبَةُ بْنُ سَعِيدٍ، أَنْبَأَنَا حَمَّادُ بْنُ زَيْدٍ، عَنْ مُجَالِدٍ، عَنِ الشَّعْبِيِّ، عَنِ النُّعْمَانِ بْنِ بَشِيرٍ، قَالَ سَمِعْتُ رَسُولَ اللَّهُ صلى الله عليه وسلم يَقُولُ " الْحَلاَلُ بَيِّنٌ وَالْحَرَامُ بَيِّنٌ وَبَيْنَ ذَلِكَ أُمُورٌ مُشْتَبِهَاتٌ لاَ يَدْرِي كَثِيرٌ مِنَ النَّاسِ أَمِنَ الْحَلاَلِ هِيَ أَمْ مِنَ الْحَرَامِ فَمَنْ تَرَكَهَا اسْتِبْرَاءً لِدِينِهِ وَعِرْضِهِ فَقَدْ سَلِمَ وَمَنْ وَاقَعَ شَيْئًا مِنْهَا يُوشِكُ أَنْ يُوَاقِعَ الْحَرَامَ كَمَا أَنَّهُ مَنْ يَرْعَى حَوْلَ الْحِمَى يُوشِكُ أَنْ يُوَاقِعَهُ أَلاَ وَإِنَّ لِكُلِّ مَلِكٍ حِمًى أَلاَ وَإِنَّ حِمَى اللَّهِ مَحَارِمُهُ " . حَدَّثَنَا هَنَّادٌ، حَدَّثَنَا وَكِيعٌ، عَنْ زَكَرِيَّا بْنِ أَبِي زَائِدَةَ، عَنِ الشَّعْبِيِّ، عَنِ النُّعْمَانِ بْنِ بَشِيرٍ، عَنِ النَّبِيِّ صلى الله عليه وسلم نَحْوَهُ بِمَعْنَاهُ . قَالَ أَبُو عِيسَى هَذَا حَدِيثٌ حَسَنٌ صَحِيحٌ وَقَدْ رَوَاهُ غَيْرُ وَاحِدٍ عَنِ الشَّعْبِيِّ عَنِ النُّعْمَانِ بْنِ بَشِيرٍ .
নুমান ইবনু বাশীর (রাঃ) হতে বর্ণিত আছে, তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে আমি বলতে শুনেছিঃ হালালও সুস্পষ্ট, হারামও সুস্পষ্ট এবং এ দুটির মাঝে অনেক সন্দেহজনক বিষয় আছে। তা হালাল হবে না হারাম হবে সেটা অনেকেই জানে না। যে লোক এই সন্দেহজনক বিষয়গুলো নিজের দ্বীন এবং মান-ইজ্জাতের হিফাযাতের উদ্দেশ্যে ছেড়ে দেবে সে নিরাপদ হল। যে লোক এর কিছুতে লিপ্ত হল তার হারাম কাজে লিপ্ত হওয়ারও সংশয় থেকে গেল। (উদাহরণস্বরূপ) নিষিদ্ধ এলাকার আশেপাশে যে লোক পশু চড়ায়, তার এতে প্রবেশের ভয় আছে। জেনে রাখ! প্রতিটি সরকারেরই কিছু সংরক্ষিত এলাকা থাকে। সাবধান! আল্লাহ্ তা'আলার সংরক্ষিত এলাকা হল তার হারাম করা বিষয়গুলো'।
- সহীহ, ইবনু মা-জাহ (৩৯৮৪),বুখারী, মুসলিম
হান্নাদ ওয়াকী হতে, তিনি যাকারিয়্যা ইবনু আবী যাইদা হতে, তিনি শা'বী হতে, তিনি নুমান ইবনু বাশীর হতে, তিনি নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম হতে অনুরূপ অর্থে হাদীস বর্ণনা করেছেন। আবু ঈসা বলেন, এ হাদীসটি হাসান সহীহ। একাধিক বর্ণনাকারী নুমান (রাঃ)-এর সূত্রে একই বিষয়বস্তু সম্বলিত হাদীস বর্ণনা করেছেন।
(তিরমিজি ১২০৫) 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by
Hooligan Media দিয়ে মনিটাইজেশন অনেক সহজ। পেমেন্ট ও ভালো। এটা দিয়া website, blog, youtube channel সবই মনিটাইজ করা যায়। রেগুলার পেমেন্ট।
by
আমিও একমত, hooliganmedia.com, Google Adsense থেকে better সার্ভিস দেয়। রেজিস্ট্রেশন করে ইনকাম করা শুরু করুন।
by
The First Halal ad network in Bangladesh. If you want to earn money Halal way you can implementation this site ads.
by
শায়েখ অনেকে ডিজিটাল মার্কেটিং এ বিদেশিদের Google Ads account  problem solved করে দেয়। এতে করে তারা আমাদেরকে ২০০,৩০০ ডলার দেয়। এই টাকা নেওয়া কি হালাল হবে। তারা তো  google adsense  account  দিয়ে ওয়েবসাইটে হারাম কিছু প্রদর্শন করাবে। 

আর আমি তাদের একাউন্টের সমস্যা সমাধান করে দিলাম। এতে করে টাকা নিলাম এটা হালাল না হারাম হবে?



আর যদি হারাম হয়!
তাহলে দেখেন একজন মোবাইল মেকার জানেনা তার কাস্টমার মোবাইল দিয়ে কি দেখবে।  বা মেকার জানে যে কাস্টমার মোবাইল দিয়ে অশ্লীল ছবি ভিডিও দেখে।  এটা জানলে কি মেকার ফোন ঠিক করে দিবে না। 
আর এটা জানার পরেও যদি মেকার কাস্টমার এর ফোন ঠিক করে দেয় তাহলেও কি মেকারের পাপ হবে/ ইনকাম হারাম হবে। আর এখন অধিকাংশ মানুষ  তো অশ্লীল ফটো ভিডিও দেখে তাহলে তো মেকারের ফোন ঠিক করে দেওয়ায় ঠিক না।


যে Google ads account ঠিক করে দিলো সেও তো মেকারের মতো ভুমিকা পালন করলো। ফোনের মেকারের টাকা নেওয়া হালাল হলে যে google ads account problem solved করে দিলো তার কেনো হারাম হবে

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...