আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
1,628 views
in সালাত(Prayer) by (44 points)
সম্মানিত শায়েখ।
১ম প্রশ্ন :
২ রাকাত নামাযে যদি কোনো ব্যাক্তি  ২ য় রাকাতে শেষ বৈঠক এর জন্য না বসে দাড়িয়ে পড়ে ভুলে । তখন ওই অবস্থায় কি করবে একটু সুন্দর করে বুঝিয়ে দিবেন।  সে কি দাড়িয়ে যাবার পর কি করবে আবার কি বসে পড়বে আল্লাহ হু আকবার বলে ।
২য় প্রশ্ন :
আমি বাসায় ফজরের ২ রাকাত  সুন্নত পড়েছি। এখন মসজিদে গেছি গিয়ে দেখি ১০ মিনিট এখনও সময় আছে। তখন কি আমি তাহিয়াতুল মসজিদ পড়তে পারবো

1 Answer

0 votes
by (716,760 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১) নামাযের শেষ বৈঠকে কেউ না বসে দাড়িয়ে গেলে তখন ঐ ব্যক্তি আবার বসে যাবে, এবং তাশাহুদ দুরুদ ইত্যাদি পড়ে তারপর শেষে সাহু সিজদা দিয়ে নামাযকে সমাপ্ত করবে। তাকবীর বলার কোনো প্রয়োজন নাই। হ্যা ইমাম হলে সবাইকে অবগত করার জন্য তাকবীর বলা যেতে পারে। তবে জরুরী নয়। 

(২) https://www.ifatwa.info/1330 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে, 
প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
তাহিয়্যাতুল ওজু এবং তাহিয়্যাতুল মসজিদ অত্যন্ত গুরুত্বপূর্ণ নামায।এই নামাযদ্বয়কে পড়া আমাদের সবারই দায়িত্ব এবং কর্তব্য। 
ওজু করার পর ওজুর পানি শুকানোর পূর্বেই তাহিয়্যাতুল ওজুকে পড়তে হবে।আর তাহিয়্যাতুল মসজিদের নামাযকে মসজিদে প্রবেশ করার পর বসার আগেই পড়ে নেয়া উচিৎ।তবে বসার পরও পড়া যাবে।কেউ যদি দিনে কয়েকবার মসজিদে প্রবেশ করে তাহলে সারা দিনে একবার, হয়তো প্রথমবার না হয় শেষবার তাহিয়্যাতুল মসজিদ পড়া সুন্নাতে মু'আক্কাদাহ(আহসানুল ফাতাওয়া-৩/৪৮৩)
ঠিক তেমনি ওজুর বিষয়টাও।

সু-প্রিয় পাঠকবর্গ! 
তিন সময়ে ফরয-নফল তথা সকল প্রকার নামায পড়া মাকরুহে তাহরিমী।
(১)সূর্যোদয়ের সময়(২)সূর্যাস্তের সময় (৩)সূর্য ঠিক মধ্যখানে অবস্থানের সময়।
আর পাঁচ সময়ে শুধুমাত্র নফল নামায পড়া মাকরুহ।
উপরোক্ত তিন সময়।(৪)সুবহে সাদিকের পর থেকে নিয়ে সূর্যোদয় পর্যন্ত।অর্থাৎ ফজরের নামাযের আগে ও পরে (৫)আছরের নামাযের পরে।(শেষোক্ত দুই সময়ে ফরয নামায পড়া মাকরুহ নয়)
সুতরাং এই পাঁচ সময়ে যেকোনো প্রকার নফল নামায,চায় তাহিয়্যাতুল ওজু হোক বা তাহিয়্যাতুল মসজিদ হোক, সবই মাকরুহ।প্রথম তিন প্রকারে মাকরুহে তাহরিমীর বিধান রয়েছে।আর শেষ দুই প্রকারে প্রকাশ্যে কোথাও পাইনি।তবে যতটুকু সম্ভব মনে হচ্ছে, মাকরুহে তানযিহি-ই হবে।(আল্লাহ-ই ভালো জানেন)

সুতরাং 
বাসায় ফজরের সুন্নত পড়ার পর মসজিদে গিয়ে যদি দেখা যায় যে, এখনও হাতে সময় আছে তাহলে এমতাবস্থায় তাহিয়্যাতুল অজু বা মসজিদ পড়া যাবে না। হ্যা উমুরী কাযার নামায পড়া যাবে। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by
edited
আসসালামু আলাইকুম হযরত। ফরযের সুন্নাত নামাজের শেষ বৈঠক এ তাশাহুদ   শেষে ভুলে ৩য় রাকাতের জন্য দাড়িয়ে গিয়ে সুরা ফাতেহা এর অধিকাংশ তেলোয়াত করার পর মনে পড়লে করণীয় কি? তখন কি বসে পড়তে হবে নাকি ৪র্থ রাকাত পুর্ণ করতে হবে? ৪র্থ রাকাত পূর্ণ  করে সিজদাহ্ক সাহু করলে কি নামাজ শুদ্ধ হবে? 
by (716,760 points)
তৃতীয় রাকাতে রুকু করার পূর্বে স্বরণ হয়ে গেলে, তখন বসে সালাম ফিরিয়ে সাহু সিজদা দিতে হবে। 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...