আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
149 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (41 points)
১. মারিয়া কি মহানবি(স) এর স্ত্রী ছিলেন নাকি দাসী ছিলেন?

২. মারিয়া কি মুসলিম হয়েছিলেন?

৩. দৈনন্দিন চলাফেরায় অনেক সময় মায়ের সাথে স্পর্শ হয়ে যায়, এতে ভয় কাজ করে অনেক পাছে হয়ে যায় কি? এমতাবস্থায় মনে কামভাব থাকে না কিন্তু মানসিক দ্বন্দে অনেক সময় লিঙ্গের অবস্থা নিয়ে সন্দেহ হয়!  এতে কি হুরমত হতে পারে কোনভাবে? এই ভয়ে আমি অস্থির গত প্রায় ২০ দিন ধরে। আমি সবসময় ভয়ে থাকি। জীবনে অন্ধকার নেমে এসেছে!

1 Answer

0 votes
by (675,600 points)
জবাব
بسم الله الرحمن الرحيم 


(০১)
মারিয়া কিবতিয়া রাঃ রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর বিবাহ করা স্ত্রী ছিলেন না। তিনি ছিলেন নবীজীর বাদী। যাকে মিশরের বাদশা উপহার স্বরূপ প্রেরণ করেন।
তিনি খৃষ্টান ছিলেন। তারপর মুসলমান হন। তার থেকে নবীজী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের একজন ছেলে সন্তান ইবরাহীম জন্মগ্রহণ করেন।
তিনি হযরত উমর রাঃ এর শাসনামনে ইন্তেকাল করেন। [যাদুল মা’আদ-১/১৪১, তবক্বাতে ইবনে সাদ-১/১৩৪-১৩৫]

মারিয়াহ কিবতিয়া রাঃ আযাদ হয়েছিলেন।
হাদীস শরীফে এসেছেঃ 

حَدَّثَنَا أَحْمَدُ بْنُ يُوسُفَ، حَدَّثَنَا أَبُو عَاصِمٍ، حَدَّثَنَا أَبُو بَكْرٍ يَعْنِي النَّهْشَلِيَّ، عَنِ الْحُسَيْنِ بْنِ عَبْدِ اللَّهِ، عَنْ عِكْرِمَةَ، عَنِ ابْنِ عَبَّاسٍ، قَالَ ذُكِرَتْ أُمُّ إِبْرَاهِيمَ عِنْدَ رَسُولِ اللَّهِ صلى الله عليه وسلم . فَقَالَ " أَعْتَقَهَا وَلَدُهَا " .

ইবনে আব্বাস (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর নিকট (তাঁর পুত্র) ইবরাহীমের মা (মারিয়া কিবতিয়া) ‘র কথা উত্থাপিত হলে তিনি বলেনঃ তার সন্তান তাকে দাসত্বমুক্ত করেছে।
( ইবনে মাজাহ ২৫১৬. ইরওয়া ১৭৭২।)
,
(০২)
হ্যাঁ তিনি মুসলমান হয়েছিলেন।
,
(০৩)
যদি কাপড় ছাড়াই স্পর্শ হয়,আর কামভাব না আসলেও যদি উত্তেজনা আসে, উত্তেজনায়  লিঙ্গ দাড়িয়ে যায়,তাহলে হুরমতে মুসাহারাত প্রমাণিত হবে।
,
অন্যথায় কোনো সমস্যা নেই। 

বিস্তারিত জানুনঃ


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by
শুনেছিলাম অনুমানে কখনো হুরমত হয় না, এটা কি সত্যি?
by (41 points)
কামভাব আর উত্তেজনার মধ্যে পার্থক্য কি মুফতি ওলি উল্লাহ্?

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...