আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
95 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (1 point)
আমি আমার মেয়ের নাম "সুমায়রা" রাখতে চাচ্ছি।। আমি যতটুকু জানি "সুমায়রা বিন্তে কায়েস" এই নাম এ একজন সাহাবা ছিলেন।।উনার হাদিস টাও পড়েছি।। কিন্তু একেক সাইটে উনার নাম এর বানান একেক রকম।। উনার নাম এর সঠিক বানান আর সঠিক তথ্য টা কষ্ট করে দিতেন।।

জাযাকাল্লাহ খয়রান

1 Answer

0 votes
by (715,680 points)
edited by

বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
السُّميراء بنت قيس بن مالك:
وأمّها سلمى بنت الأسود بن حَرَام، وقد تزوّجها عبد عمرو بن مسعود بن عبد الأشْهل، فولدت: له النعمان والضحّاك وقد شهدا بدرًا، وقُطْبةَ وقد قُتل يوم بئر معونة شهيدًا، وأمّ الرَّيَّاع وقد بايعت رسول الله صَلَّى الله عليه وسلم، ثمّ تزوج السميراءَ الحارثُ بنُ ثعلبة بن كعب، فولدت له سلمًا، وقد شهد بدرًا وقُتل يوم أحُد شهيدًا،
https://sahaba.rasoolona.com/Sahaby/16292

সুমায়রা বিনতে কায়স বিন মালিক, উনার মায়ের নাম,সালমা বিনতে আসওয়াদ বিন হারাম।আবদ আমর বিন মাসউদ বিন আব্দুল আশহল এর সাথে উনার বিয়ে হয়। নু'মান এবং যাহহাক নামের দু'টি সন্তান উনার জন্মগ্রহণ করে। তারা দুইজন বদরের যুদ্ধে অংশগ্রহণ করে।এবং উনার আরেক সন্তান কুতবাহ, যিনি বি'রে মাউনা যুদ্ধে শহীদ হয়ে যান। এবং এক মেয়ে, উম্মে রিয়াহ যিনি আল্লাহর রাসূল সাঃ হাতে বায়'আত গ্রহণ করেন। অতঃপর হারিস বিন ছা'লাবাহ বিন কা'ব এর সাথে উনার বিবাহ হয়। এই ঘরে সালাম নামের এক সন্তান জন্মগ্রহণ করে। তিনি বদরের যুদ্ধে অংশগ্রহণ করেন।এবং উহুদের যুদ্ধে শহীদ হন।

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
জ্বী, সুমায়রা নামের একজন মহিলা সাহাবী ছিলেন। সুতরাং সুমায়রা নাম রাখা যেতে পারে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (715,680 points)
উত্তর দেয়া হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...