আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
269 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (56 points)
আসসালামু আলাইকুম
১.আমার ভাই বিদেশ থেকে টাকা পাঠায় এভাবে যে সে ওখানের একজনকে টাকা দেয়,  ফলে আমাদের এখানে বিকাশে টাকা আসে। মানে ওইলোকের এজেন্ট আমাদের বিকাশে টাকা দেয়। যে টাকা দেয় ব্যাংকে পাঠালে টাকা আরো বেশী আসতো এটা কি হুন্ডির মধ্যে গণ্য হবে? এটা কি হালাল?

২. আবার অনেক সময় আমার আংকেলকে দেয় ফলে দেশ থেকে ওনার স্ত্রী এবং বন্ধু ওই টাকার সমপরিমাণ টাকা দেয়। এভাবেও ব্যাংক থেকে কিছু টাকা কম পাই। এখানেও তো আমাদের কিছু টাকা কম পাচ্ছি তাহলে এটা কি হুন্ডির মধ্যে গন্য হবে?

এই লেনদেন কৃত টাকা কি হালাল হবে?

1 Answer

0 votes
by (677,120 points)
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


শরীয়তের বিধান হলো  হুন্ডি বা চোরাই পথে টাকা আনা জায়েজ নেই।

আল্লাহ তায়ালা এরশাদ করেনঃ 

قال اللّٰہ تعالیٰ: {وَلَا تُلْقُوْا بِاَیْدِیْکُمْ اِلَی التَّہْلُکَۃِ وَاَحْسِنُوْا اِنَّ اللّٰہَ یُحِبُّ الْمُحْسِنِیْنَ} [البقرۃ، تحت رقم: ۱۹۵] 
,
আর ব্যয় কর আল্লাহর পথে,তবে নিজের জীবনকে ধ্বংসের সম্মুখীন করো না। নিশ্চয়ই আল্লাহ তায়ালা ইহসান কারীদের ভালোবাসেন।  [সূরা বাকারা-১৯৫]
,
أن طاعۃ الإمام فیما لیس بمعصیۃ فرض۔ (الدر المختار مع الشامي ۶؍۴۱۶ زکریا)

সরকারের কোনো আইন যদি গুনাহের না হয়,তাহলে তা মানা জরুরি।  

وفي الشامیۃ: طاعۃ الإمام فیما لیس بمعصیۃ واجبۃ۔ (شامي ۳؍۵۳ زکریا)

সরকারের কোনো আইন এতে যদি গুনাহের কিছু না থাকে,তাহলে তা মানা জরুরি।  

সুতরাং যেহেতু রাষ্ট্রীয় আইনে হুন্ডির ব্যবসা নিষিদ্ধ।
তবে এক্ষেত্রে যেই টাকা পাঠানো হলো,সেই টাকা হালালই থাকবে,পাঠানোর পদ্ধতি শুধু নাজায়েজ হবে।
,  
আরো জানুনঃ 
,
(০১)
বিকাশের মাধ্যমে বিদেশ থেকে টাকা পাঠানো হুন্ডির মধ্যে গণ্য হবেনা।
কারন এটিও সরকার অনুমোদিত। 
তারা সরকারের সাথে চুক্তি বদ্ধ।
তাই এটি জায়েজ আছে।
,
(০২)
 হ্যাঁ, এই ছুরতেও কোনো সমস্যা নেই।  


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (24 points)
edited by
হুন্ডি দেশের প্রচলিত অর্থনৈতিক ব্যবস্থাকে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্থ করে। 

"বিকাশের মাধ্যমে বিদেশ থেকে টাকা পাঠানো হুন্ডির মধ্যে গণ্য হবেনা।" এটা ঠিক না। বিকাশের মাধ্যমে দেশের ভেতরেই শুধুমাত্র লেনদেন করা যাবে। বিকাশের মাধ্যমে বিদেশ থেকে টাকা আনা বা পাঠানো মানি লন্ডারিং আইন 2019 অনুযায়ী দন্ডনীয় অপরাধ। 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...