আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
634 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (6 points)
আসসালামু আলাইকুম। আমরা জানি,যারা আল্লাহর রাস্তায় শহীদ হয়েছে তাদের প্রত্যেকের জন্য স্ত্রীরূপে জান্নাতে ৭২ জন করে জান্নাতী হুর বরাদ্দ থাকবে। যারা শহীদ নয় মানে সাধারণ জান্নাতী তাদের জন্য একটি সহীহ হাদীসের ভাষ্যমতে মাত্র ২ জন হুর থাকবে। প্রশ্ন হল,সাধারণ জান্নাতিরা কি এর চেয়ে বেশি সংখ্যক হুর পেতে পারে না? আমি যদি আল্লাহর রহমতের উছিলা করে এর চেয়ে অনেক বেশি সংখ্যক হুরে আঈন স্ত্রীরূপে পাওয়ার দো'আ করি তবে কি এই দু'আ করাটা অনুচিত হবে?

1 Answer

0 votes
by (697,760 points)
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
হযরত আবু হুরায়রা রাযি থেকে বর্ণিত
عن أبي هريرة رضي الله عنه مرفوعا: (لِكُلِّ وَاحِدٍ مِنْهُمْ زَوْجَتَانِ)
রাসূলুল্লাহ সাঃ বলেছেন,জান্নাতে প্রত্যেকের জন্য দু'জন করে স্ত্রী থাকবে।(সহীহ বুখারী-৩২৪৫,সহীহ মুসলিম-২৮৩৪)

জান্নাতে কে কতজন স্ত্রী বা হুর পাবে? এ সম্পর্কে নির্দিষ্ট করে কোনো হাদীস বর্ণিত হয়নি। তাই নির্দিষ্টভাবে কিছুই বলা যাবে না।তবে কোনো জান্নাতি দুইয়ের কম পাবেন না।যেহেতু স্পষ্ট কোনো হাদীস দ্বারা জানা যায়নি যে,জান্নাতে কে কতজন হুর পাবেন, তাই ইজতেহাদ করে সংখ্যা নির্দিষ্ট করণে উলামাদের মেধ্যে মতবিরোধ হয়েছে।


‘আবদুল্লাহ ইবনু কায়স আল-আশ‘আরী (রাঃ) হতে বর্ণিত।
عن أبي بكر بن عبد الله بن قيس، عن أبيه قال: قال رسول الله صلى الله عليه وسلم: (أن للعبد المؤمن في الجنة لخيمة من لؤلؤ مجوفة طولها ستون ميلا ، للعبد المؤمن فيها أهلون ، فيطوف عليهم لا يرى بعضهم بعضا)"
নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, ‘গুণসম্পন্ন মোতির তাঁবু থাকবে যার উচ্চতা ত্রিশ মাইল। এর প্রতিটি কোণে মু’মিনদের জন্য এমন স্ত্রী থাকবে যাদেরকে অন্যরা কখনো দেখেনি।’ আবূ ‘আবদুস সামাদ ও হারিস ইবনু ‘উবায়দ আবূ ‘ইমরান (রহ.) হতে ষাট মাইল বলে বর্ণনা করেছেন।(সহীহ বুখারী-৩২৪৩ সহীহ মুসলিম-২৮৩৮)


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (697,760 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।
by (6 points)
আমি যদি তাইলে দুইয়ের বেশি হুর পাওয়ার দু'আ করি - তাতে কি কোনো সমস্যা আছে?

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...