আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
148 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (21 points)
আসসালামু আলাইকুম।আমার ভার্সিটি তে এডমিশন ফি দেওয়ার জন্যে অন্যকে দিয়ে রশিদ ফিল আপ করাতে চাচ্ছি।সেক্ষেত্রে অন্য ব্যক্তি  আমার সাইনের যায়গায় সাইন করে দিবে।ক্যম্পাস থেকে বাসার দুরত্ব ২ ঘন্টা।এইটা কি জায়েজ হবে?ধোকা হবে??? জানালে উপকৃত হবো।

1 Answer

0 votes
by (715,560 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/644 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে, 
আল্লামা ইবনূল কাইয়ূম রাহ বলেনঃ
ﻳﺠﻮﺯ ﻛﺬﺏ ﺍﻹﻧﺴﺎﻥ ﻋﻠﻰ ﻧﻔﺴﻪ، ﻭﻋﻠﻰ ﻏﻴﺮﻩ ﺇﺫﺍ ﻟﻢ ﻳﺘﻀﻤﻦ ﺿﺮﺭ ﺫﻟﻚ ﺍﻟﻐﻴﺮ ﺇﺫﺍ ﻛﺎﻥ ﻳﺘﻮﺻﻞ ﺑﺎﻟﻜﺬﺏ ﺇﻟﻰ ﺣﻘﻪ،
একমাত্র মিথ্যার মাধ্যমে হক্ব(অধিকার রক্ষা)পর্যন্ত পৌছা নির্দিষ্ট হলে নিজের উপর বা অন্যর উপর মিথ্যা বলা জায়েয যখন এতে অন্যর কোনোপ্রকার ক্ষতি হয় হবে না।(যাদুল মা'আদ-২/১৪৫)

ইমাম বাগাবী রাহ লিখেন,
" ﻗﺎﻝ ﺃﺑﻮ ﺳﻠﻴﻤﺎﻥ ﺍﻟﺨﻄﺎﺑﻲ : ﻫﺬﻩ ﺃﻣﻮﺭ ﻗﺪ ﻳﻀﻄﺮ ﺍﻹﻧﺴﺎﻥ ﻓﻴﻬﺎ ﺇﻟﻰ ﺯﻳﺎﺩﺓ ﺍﻟﻘﻮﻝ ، ﻭﻣﺠﺎﻭﺯﺓ ﺍﻟﺼﺪﻕ ﻃﻠﺒﺎً ﻟﻠﺴﻼﻣﺔ ﻭﺭﻓﻌﺎً ﻟﻠﻀﺮﺭ ،ﻭﻗﺪ ﺭﺧﺺ ﻓﻲ ﺑﻌﺾ ﺍﻷﺣﻮﺍﻝ ﻓﻲ ﺍﻟﻴﺴﻴﺮ ﻣﻦ ﺍﻟﻔﺴﺎﺩ ، ﻟﻤﺎ ﻳﺆﻣﻞ ﻓﻴﻪ ﻣﻦ ﺍﻟﺼﻼﺡ ، 
আবু সুলাইমান খাত্তাবী রাহ বলেছেন, কিছু বিষয় এমন রয়েছে যেথায় অনেক সময় ক্ষতি দূরকরণার্তে ও সুষ্ঠ সমাধান তলব করতে মানুষ কিছু বাড়িয়ে ও সত্য-মিত্যার সংমিশ্রণে কথা বলতে বাধ্য হয়, ।এমন পরিস্থিতিতে ইসলাহের আশা কিছু বিষয়ে সামান্য বেশকম করে মিথ্যা বলা জায়েয আছে।

অতঃপর তিনি বলেন,
ﻓﺎﻟﻜﺬﺏ ﻓﻲ ﺍﻹﺻﻼﺡ ﺑﻴﻦ ﺍﺛﻨﻴﻦ : ﻫﻮ ﺃﻥ ﻳَﻨﻤﻲ [ ﺃﻱ : ﻳﺒﻠﻎ ] ﻣﻦ ﺃﺣﺪﻫﻤﺎ ﺇﻟﻰ ﺻﺎﺣﺒﻪ ﺧﻴﺮﺍً ، ﻭﻳﺒﻠﻐﻪ ﺟﻤﻴﻼً ، ﻭﺇﻥ ﻟﻢ ﻳﻜﻦ ﺳﻤﻌﻪ ﻣﻨﻪ ، ﻳﺮﻳﺪ ﺑﺬﻟﻚ ﺍﻹﺻﻼﺡ . 
দুজনের মধ্যে ইসলাহের নিয়্যাতে মিথ্যা বলা জায়েয। এভাবে যে একজনের কাছে অন্যজনের পক্ষ্য থেকে উত্তম উত্তম সংবাদ বা সংবাদকে সুন্দর করে সাজিয়ে উপস্থাপন করা।যদি সে ঐ ব্যক্তির কাছ থেকে তা শুনেনি।কিন্তু সে শুধুমাত্র ইসলামের নিয়্যাতেই তা করেছে।(শেষ)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
যেহেতু ভার্সিটি তে এডমিশন ফি জমা দিতে গিয়ে অন্যকে দিয়ে নকল সাইন করানোর উদ্দেশ্য কাউকে ধোকা দেওয়া নয়, তাই এখানে অন্যকে দিয়ে নিজের সাইনের মাধ্যমে টাকা জমা করানো নাজায়েয বা হারাম হবে না। তবে উত্তম হল, নিজের সাইন নিজে দিয়ে টাকা জমা দেওয়া। হ্যা, এদ্ধারা খারাপ কোনো উদ্দেশ্য থাকলে তখন তা জায়েয হবে না। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (715,560 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে। 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...