আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
151 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (5 points)
জুনুবি অবস্থায় একজন পুরুষ কি আযান  দিতে পারবে?

রেফারেন্স সহ জানালে ভালো হবে ইনশা আল্লাহ।

.....................................................................................................,,,,,,,,,.,.,.,.,.,.,.,.,.,.,.,.,.,.,.,.,.,.,.,.,.,.,.,.,.,.,.,

1 Answer

0 votes
by (657,800 points)
edited by
জবাব
بسم الله الرحمن الرحيم 


শরীয়তের বিধান হলো জুনুবি ব্যাক্তির আযান দেওয়া মাকরুহে তাহরিমি। 
উক্ত আযান পুনরায় দোহরিয়ে নেওয়া মুস্তাহাব।

হাদীস শরীফে এসেছেঃ 

حَدَّثَنَا عَلِيُّ بْنُ حُجْرٍ، حَدَّثَنَا الْوَلِيدُ بْنُ مُسْلِمٍ، عَنْ مُعَاوِيَةَ بْنِ يَحْيَى الصَّدَفِيِّ، عَنِ الزُّهْرِيِّ، عَنْ أَبِي هُرَيْرَةَ، عَنِ النَّبِيِّ صلى الله عليه وسلم قَالَ " لاَ يُؤَذِّنُ إِلاَّ مُتَوَضِّئٌ " .
আবূ হুরাইরা (রাঃ) হতে বর্ণিত আছে, নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেনঃ বিনা ওযুতে কেউ যেন আযান না দেয়।
(তিরমিজি ২০০)

ফাতাওয়ায়ে শামীতে আছেঃ
 
(ویکرہ أذان جنب وإقامتہ ۔ قال ابن عابدین : (قولہ: ویکرہ أذان جنب) لأنہ یصیر داعیا إلی ما لا یجیب إلیہ، وإقامتہ أولی بالکراہة. وصرح فی الخانیة بأنہ تجب الطہارة فیہ عن أغلظ الحدثین. وظاہر أن الکراہة تحریمیة بحر۔ قال الحصکفی : (ویعاد أذان جنب) ندبا، وقیل وجوبا۔ قال ابن عابدین : وعلل الوجوب فی الکل بأنہ غیر معتد بہ والندب بأنہ معتد بہ إلا أنہ ناقص، قال وہو الأصح کما فی التمرتاشی.۔ ( الدر المختار مع رد المحتار : ۶۰۵/۲، ۶۰۶، باب الاذان، ط: دار الثقافة والتراث، دمشق)
সারমর্মঃ
জুনুবি ব্যাক্তির আযান ইকামত দেওয়া মাকরুহ।
কেননা এক্ষেত্রে সে এমন বিষয়ের দিকে ডাকছে,যার দিকে সে নিজেই জবাব (সাড়া) দিবেনা। 
আর মাকরুহ হওয়ার ক্ষেত্রে ইকামত মাকরুহ হওয়ার অধিক হকদার,,,,, 
উক্ত আযানকে দোহরিয়ে নেওয়া (পুনরায় আদায় করা) মুস্তাহাব।
কেহ কেহ বলেন, ওয়াজিব,,,,।
,

★তবে কিছু ইসলামী স্কলারদের মতে উক্ত ব্যাক্তির আযান এ ক্ষেত্রে ছহীহ।
সুতরাং তাদের মতানুসারী গন সেই মত অনুযায়ী আমল করতে পারবেন।
কোনো সমস্যা নেই।            


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (657,800 points)
সংযোজন করা হয়েছে।    

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...