আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
115 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (89 points)
edited by
১. কেও যদি পরে কাফের হওয়ার নিয়ত করে তবে সে তাত্কণিক কাফের হয়ে যায়, এই কথা কিভাবে সঠিক, মানে মনে নিয়ত করলেই হবে?না কি মুখে নিয়ত উচ্চারণ করতে হবে?অর্থাত এই নিয়ত কি কথায় বা কাজে প্রকাশ করতে হবে?

২. কারো মনে মনে হঠাৎ কুফরি কাজ করার ইরাদা এসে যায়। যেমনঃ এই কাজ হাসিল করার জন্য এরকম একটা কু*রি কাজ করে ফেলবো, পরে তওবা করে নিবো। কিন্তু , পরপরেই মনে হয় এসব কি যা তা ভাবছি,  কুফরি কেনো করবো । পরে অনুতপ্ত হয়, এরজন্য কি উনি কাফের হবেন?

৩. কেও যদি পুরো লাইন লিখতে গিয়ে সে কুফরি করবে এটুক লিখে থেমে যায় তবে কি কাফের হবে?

৪. ঝাড়ফুককে যারা কুসংস্কার বলে তারা কি কাফের?

৫.আজকে "কাজি বাড়িতে হাড়ভাঙ্গার চিকিৎসা হয় ঝাড়ফুক দিয়ে" এমন শিরোনামে একটা নিউজ দেখে আমার বউ বলে এখনো মানুষ ঝাড়ফুকের মতো কুসংস্কার বিশ্বাস করে, এতে কি তার কুফর হবে? ( তারপর যখন বললাম ঝাড়ফুক কিছু সত্য আছে, তখন সে বললো যে আল্লাহর নাম/কোরআনের আয়াত থেকে করলে হয়, (এরকমম ই কিছু বলেছে))

৬. গণতন্ত্রের পক্ষে স্লোগান দেওয়ার বিধান কি?

৭. বউ যদি স্বামী কে বলে তোমার সাথে আমার ব্রেকাপ,( Break Up এর আবিধানিক অর্থ,বিচ্ছেদ বা শেষ বা অবসান,  যা সাধারণত বিবাহ বহির্ভূত সম্পর্ক এবং কখনো বিয়ের সম্পর্ক শেষ করা বুঝায়) তবে কি কোনো তালাক পতিত হয়?

1 Answer

0 votes
by (712,400 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)কেউ যদি পরে কাফের হওয়ার নিয়ত করে তবে সে তাৎক্ষণিক কাফের হয়ে যাবে। এটাই সঠিক।

(২)কারো মনে মনে হঠাৎ কুফরি কাজ করার ইরাদা এসে যায়। যেমনঃ এই কাজ হাসিল করার জন্য এরকম একটা কুফরি কাজ করে ফেলবো, পরে তওবা করে নিবো। কিন্তু , পরপরই মনে হয়, এসব কি? যা তা ভাবছি,  কুফরি কেনো করবো । পরে অনুতপ্ত হয়, এরজন্য উনি কাফের হবেন না। তবে উনাকে তাওবাহ করতে হবে।

(৩)কেউ যদি পুরো লাইন লিখতে গিয়ে সে কুফরি করবে এটুক লিখে থেমে যায়, তবে কাফের হবে না। 

(৪)ঝাড়ফুককে যারা কুসংস্কার বলে তারা কাফের নয়।বরং এটা ইজতেহাদি ইখতেলাফ। 

(৫) আজকে "কাজি বাড়িতে হাড়ভাঙ্গার চিকিৎসা হয় ঝাড়ফুক দিয়ে" এমন শিরোনামে একটা নিউজ দেখে আমার বউ বলে এখনো মানুষ ঝাড়ফুকের মতো কুসংস্কার বিশ্বাস করে, এতে তার কুফর হবে না। 

(৬)গণতন্ত্রের পক্ষে স্লোগান দেওয়ার গোমরাহি।

(৭)বউ যদি স্বামী কে বলে তোমার সাথে আমার ব্রেকাপ,( Break Up এর আবিধানিক অর্থ,বিচ্ছেদ বা শেষ বা অবসান,  যা সাধারণত বিবাহ বহির্ভূত সম্পর্ক এবং কখনো বিয়ের সম্পর্ক শেষ করা বুঝায়) তবে কোনো তালাক পতিত হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...