আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
257 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (9 points)
আমি এক মুসলিম মেয়ে ।মুসলিমদেরতো নানা রকম আমল আছে।ইসলাম সম্পকে যত জানা যায় তা কম। তাই দৈনিক কিছু আমল যেটা পর্যাপ্ত হবে,তা বললে ভালো হতোuff tu jgfeedfgfddssfffyuiioojjhgfeefuijbvfddfgjioiuytdedfgjjooojjhhhgffgghiioihgfdeeewssfghhn

1 Answer

0 votes
by (712,400 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১) পাঁছ ওয়াক্ত নামায আযান পড়ার সাথে সাথেই পড়া ।  
নামাজ ত্যাগ করা গুনাহে কবীরা। হাদীসে নামাজ ত্যাগকারীর প্রতি কঠিন হুঁশিয়ারী উচ্চারণ করা হয়েছে। 
হজরত জাবির (রা.) থেকে বর্ণিত, রাসূলুল্লাহ্ (সা.) ইরশাদ করেন, মুমিন বান্দা ও কুফরীর মধ্যে পার্থক্য হচ্ছে নামাজ ত্যাগ করা। (বোখারী)
অন্য হাদীসে আছে, রাসূলুল্লাহ্ (সা.) ইরশাদ করেন, যে ব্যক্তি নামাজ আদায় করে না, দীন ইসলামে তার কোনো অংশ নেই। (বোখারী ও মুসলিম)

বেনামাজি ব্যক্তি কিয়ামতের দিন চরমভাবে লাঞ্ছিত ও অপদস্থ হবে। এ সম্বন্ধে পবিত্র কুরআন মজীদে ইরশাদ রয়েছে, স্মরণ কর, সেই চরম সংকটের দিনের কথা, যেদিন তাদেরকে আহবান করা হবে সিজদা করার জন্য; কিন্তু তারা তা করতে সক্ষম হবে না। তাদের সৃষ্টি অবনত, হীনতা তাদেরকে আচ্ছন্ন করবে। অথচ যখন তারা নিরাপদ ছিল তখন তো তাদেরকে আহবান করা হয়েছিল সিজদা করতে। (সূরা কালাম, ৬৮ : ৪২-৪৩)
বিস্তারিত জানতে ভিজিট করুন- https://www.ifatwa.info/4950
(২) সকাল বিকাল তাসবিহ পড়া। তাসবিহে ফাতেমি পড়া সহজ- সুবহানাল্লাহ ৩৩ বার,আলহামদুলিল্লাহ ৩৩ বার, এবং আল্লাহু আকবার ৩৪ বার। বিস্তারিত জানতে ভিজিট করুন- https://www.ifatwa.info/ 14645
(৩) বিশেষ বিশেষ সময়ে বর্ণিত দুআ সমূহ পড়া। এর জন্য একটি দুআর বই ক্রয় করে নিবেন। নাদিয়া প্রকাশনীর একটি দুআর বইয়ের মূল্য মাত্র ৫ টাকা হতে পারে। 
(৪) সকল প্রকার হারাম থেকে বেঁচে থাকতে হবে। 
(৫) পর্দা করা। বিস্তারিত জানতে ভিজিট করুন- https://www.ifatwa.info/572

আপাতত এতটুকুর উপর ধারাবাহিক আ’মল করুন। যাতে কখনো কিছু মিছ না হয়, সেদিকে বিশেষ যত্নবান হোন। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে। 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...