আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
308 views
in হজ ও উমরা (Hajj and Umrah) by (16 points)
সন্তান যদি প্রবল ইচ্ছাশক্তির পরেও বয়স্ক অবস্থায় বাবা মাকে হজ বা উমরাহ করাতে না পারে এবং সেজন্য ব্যাংক লোন নিয়ে বাবা মাকে দেয় (বাবা মা বয়স্ক)  এবং বাবা মাকে না জানায় যে টাকা কোথা থেকে আসছে সেক্ষেত্রে কি বাবা মায়ের হজ্জ বা উমরাহ হবে?

1 Answer

0 votes
by (671,200 points)
জবাব
بسم الله الرحمن الرحيم 


শরীয়তের বিধান হলো হারাম টাকায় হজ্জ করলে হজ্জ আদায় হয়ে যাবে ঠিকই,তবে কোনো ছওয়াব পাবেনা।  

হাদীস শরীফে এসেছেঃ

وروي عن أبي ہریرۃ رضي اللّٰہ عنہ قال: قال رسول اللّٰہ صلی اللّٰہ علیہ وسلم: إذا خرج الحاج حاجاً بنفقۃٍ طیبۃٍ ووضع رجلہ في الغرز فنادی: لبیک اللّٰہم لبیک۔ ناداہ مناد من السماء: لبیک وسعدیک، زادک حلال، وراحلتک حلال، وحجک مبرور غیر مأزور، وإذا خرج بالنفقۃ الخبیثۃ فوضع رجلہ في الغرز، فنادی: لبیک۔ ناداہ مناد من السماء لا لبیک ولا سعدیک زادک حرام، ونفقتک حرام، وحجک مأزور غیر مبرور۔ (رواہ الطبراني في الأوسط، الترغیب والترہیب مکمل ۲۶۴ رقم: ۱۷۴۸)
সারমর্মঃ
হাজী যদি হারাম টাকায় হজ্জ করে, তখন আসমান থেকে ডাকনে ওয়ালা ডাকেন,যে তোমার হজ্জ কবুল হয়নি,,,,,,,
  
ویجتہد في تحصیل نفقۃ حلال، فإنہ لایقبل بالنفقۃ الحرام کما ورد في الحدیث، مع أنہ یسقط الفرض عنہ معہا، ولا تنافي بین سقوطہ وعدم قبولہ فلا یثاب لعدم القبول، ولا یعاقب عقاب تارک الحج۔ (شامي ۳؍۴۵۳ زکریا)
সারমর্মঃ
চেষ্টা করবে হালাল সম্পদ অর্জনের।
কেননা হারাম সম্পদ খরচ করলে তাহা কবুল হয়না। 

বিস্তারিত জানুনঃ  

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই /বোন, 
আপনি যদি ব্যংক থেকে টাকা লোন নিয়ে বাবা মাকে হজ্জ আদায় করার জন্য দেন,আর তারা যদি সেই টাকা দিয়ে হজ্জ আদায় করে,তাহলে তাদের হজ্জ আদায় হয়ে যাবে।
,
লোনের টাকা যেহেতু পরিশোধের পরে তার দ্বারা অর্জিত ইনকাম হালাল হয়,তাই প্রশ্নে উল্লেখিত ছুরতে সেই টাকায় হজ্জ করার পর লোনের টাকা শোধ করলে সেই হজ্জ কবুলও হবে,ইনশাআল্লাহ।        


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (16 points)
আসসালামু আলাইকুম ভাই।
এর মানে কি এই দারায় যে ব্যাংক লোনের টাকা বাবা মাকে দিয়ে হজ্জ করানোর পরে ওই টাকা পরিশোধিত হলে সে হজ্জ কবুল হওয়ার আশা রাখতে পারে?

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 198 views
...