আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
70 views
in হজ ও উমরা (Hajj and Umrah) by (3 points)
মুহরিম বা এহরাম রত অবস্থায় টুথপেষ্ট ইত্যাদি ব্যবহার করা যাবে?
মুহরিম অবস্থায় গোসলে চুল পড়লে সমস্যা আছে?
হালকা সুগন্ধি বা সুগন্ধি ছাড়া লোশন ব্যবহার করা যাবে?

সুগন্ধি খাবার খাওয়া যাবে না, এক্ষেত্রে সুগন্ধের পরিমাণ কিভাবে নির্ধারণ করবে?

মহিলার চুল প্রাকৃতিকভাবেই গোছা গোছা ও ছোট বড়। হালাল হওয়ার সময় গোছা ধরে ধরে কাটতে হবে? কেননা, গোছা না ধরে কাটলে কোনোটা ছোট ও কোনোটা বড় হওয়ার সম্ভাবনা আছে।

1 Answer

0 votes
by (712,400 points)
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
টুথপেষ্টে যদি সুগন্ধি মিলানো হয়, এবং সেটা পাকানো না হয়,সুগন্ধি পরিমাণে কম হয় এবং পরিমাণে পেষ্ট বেশী হয়,তাহলে এমন টুথপেষ্ট ইহরামের হালতে ব্যবহার করা মাকরুহ হলেও এজন্য দম কোনো ওয়াজিব হবে না। কিন্তু যদি সুগন্ধির পরিমাণ বেশী হয়, এবং পেষ্টের পরিমাণ কম হয়, এবং পেষ্ট যদি সমস্ত মুখে বা মুখের অধিকাংশ স্থান জুড়ে লেগে যায়, তাহলে দম ওয়াজিব হবে। কিন্তু যদি টুথপেষ্টে কোনো প্রকার সুগন্ধি মিলানো না থাকে, তাহলে সেটা ব্যবহার করা মাকরুহও হবে না এবং এতে কোনো প্রকার দমও ওয়াজিব হবে না। 
في الفتاوي الشامية 
"اعلم أن خلط الطيب بغيره على وجوه لأنه إما أن يخلط بطعام مطبوخ أو لا ففي الأول لا حكم للطيب سواء كان غالبا أم مغلوبا، وفي الثاني الحكم للغلبة إن غلب الطيب وجب الدم، وإن لم تظهر رائحته كما في الفتح، وإلا فلا شيء عليه غير أنه إذا وجدت معه الرائحة كره، وإن خلط بمشروب فالحكم فيه للطيب سواء غلب غيره أم لا غير أنه في غلبة الطيب يجب الدم، وفي غلبة الغير تجب الصدقة إلا أن يشرب مرارا فيجب الدم. وبحث في البحر أنه ينبغي التسوية بين المأكول والمشروب المخلوط كل منهما بطيب مغلوب. إما بعدم وجوب شيء أصلا أو بوجوب الصدقة فيهما، وتمامه فيه  ".
( کتاب الحج، باب الجنایات، 547/2، ط: ایچ ایم سعید)
وفيه أيضاً :
"وأما إذا خلط بما يستعمل في البدن كأشنان ونحوه ، ففي شرح اللباب عن المنتقي إن كان إذا نظر إليه قالوا هذا أشنان فعليه صدقۃ وإن قالوا :هذا طيب فعليه دم". 
( کتاب الحج، باب الجنایات، 547/2، ط: ایچ ایم سعید)



(২)
এহরামের হালতে সুগন্ধি ব্যবহার করা নাজায়েয। সুগন্ধি বেশী লাগালে দম ওয়াজিব হবে।আর অল্প পরিমাণে হলে ফিতরা সমপরিমাণ তথা ৩.৬৫ গ্রাম আটার মূল্য সদকাহ করতে হবে।

সুগন্ধি কখন কম এবং কখন বেশী? এই পরিমাণ নির্ধারণ করতে যেয়ে ফুকাহায়ে কেরামদের মধ্যে মতবিরোধ হয়েছে।
কেউ কেউ বলেন,শরীরের অঙ্গ সমূহের মধ্য থেকে বড় অঙ্গে পরিপূর্ণভাবে সুগন্ধি লেগে যাওয়া।অন্যদিকে কেউ কেউ এক চতুর্থাংশকে বেশী পরিমাণ মনে করেন।তাছাড়া কেউ কেউ মনে করেন যে, লোকজন যেই সুগন্ধিকে বেশী মনে করবে সেটাই বেশী,এবং যেটাকে কম মনে করবে সেটা কম।

উক্ত পরস্পর বিরোধী বক্তব্যর মধ্যে এভাবে  সামঞ্জস্য করা হবে যে,
যদি সুগন্ধির পরিমাণ কম হয়, এবং কোনো একটি অঙ্গের সম্পূর্ণতে লাগানো হয়ে যায়, তাহলে দম ওয়াজিব হবে।কিন্তু ঐ অঙ্গের সমস্ত স্থানে সুগন্ধি লাগানো না হলে তখন কিন্তু দম ওয়াজিব হবে না।হ্যা, তখন ফিতরা সমপরিমাণ সদকাহ করা ওয়াজিব হবে।অর্থাৎ সুগন্ধির পরিমাণ কম হলে কোনো একটি অঙ্গের সমস্ত স্থানজুড়ে সুগন্ধি লাগানো শর্ত দম ওয়াজিব হওয়ার জন্য।
তবে যদি সুগন্ধির পরিমাণ বেশী হয়, তাহলে কোনো একটি অঙ্গের এক চতুর্থাংশে সুগন্ধি লাগলেই দম ওয়াজিব হবে।অর্থাৎ তখন ঐ অঙ্গের এক চতুর্থাংশে সুগন্ধি লাগলে দম ওয়াজিব হবে। নতুবা দম ওয়াজিব হবে না।

প্রকাশ থাকে যে, ইহরাম পরিধানের পূর্বে বা পরে সুগন্ধি লাগানো যেতে পারে। জায়েয রয়েছে।

المبسوط للسرخسی: (125/4، ط: دار المعرفة)
(قال): وإن خضبت المحرمة بالحناء يدها فعليها دم لما روي «أن النبي - صلى الله عليه وسلم - نهى المعتدة أن تختضب بالحناء، وقال: الحناء طيب»، ولأن له رائحة مستلذة، وإن لم تكن زكية.

غنیة الناسک: (ص: 245، ط: ادارة القرآن کراتشی)
فإن طیب عضوا کبیرا کاملا من أعضائہ فما زاد کالرأس والوجہ واللحیۃ والفم والساق والفخذ والعضد والید والکف ونحو ذلک ، فعلیہ دم وإن غسلہ من ساعتہ۔


যদি চুল এমনিতেই পড়ে যায়, তাহলে কোনো সমস্যা হবে না।যদি এমন কাজ করতে যেয়ে চুল পড়ে যে কাজের হুকুম শরীয়ত দিয়েছে, যেমন, নামাযের জন্য অজু করা,ফরয গোসল করা।এবং তখন সর্ব নিম্ন তিনটি চুল পড়ে গেলে এক মুষ্টি গম সদকাহ করা ওয়াজিব।
۔
في المناسك (لملاعلي قاری ) 
"لا یخفی  أ ن الشعر اذا سقط بنفسه لامحذور فيه ولا محظور لاحتمال قلعه قبل احرامه  وسقوطه بغير قلعه."
(167،باب الجنایات ،مطبعۃ الترقی  الماجدیہ بمکۃ)

في غنیة الناسک
"اما اذا سقط بفعل المامور به کالوضوء، ففی ثلاث شعرات کف واحدۃ من طعام." (256 ط ادارۃ القران)

في الفتاوی الہندیة
"وكذلك إذا حلق ربع رأسه أو ثلثه يجب عليه الدم ولو حلق دون الربع فعليه الصدقة كذا في شرح الطحاوي.وإذا حلق ربع لحيته فصاعدا فعليه دم، وإن كان أقل من الربع فصدقة كذا في السراج الوهاج."(243/1،ط:دارالفكر)

হালাল হওয়ার সময় চুলের গোছা ধরে কাটা যাবে।তবে না কাটলেও কোনো সমস্যা হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 202 views
...