আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
187 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (101 points)
edited by
আসসালামুআলাইকুম,

১) কার্টুন দেখা কি জায়েজ? জায়েজ হলে কোন কোন বিধি নিষেধ মানলে তা জায়েজ হবে?

২)নামাজে রুকু থেকে উঠার পর বাম হাত দিয়ে কোমর চুলকাই এবং  গেন্জি ও ঠিক করে নেই।কিন্তু এতে এক রুকুনের চেয়ে কম সময় ব্যয় হয় এবং ইমামের সামান্য(১/২ সেকেন্ড) পরে সিজদায় যাই।এটা  কি আমলে কাছীর বলে গণ্য হবে?আর নামাজ কি শুদ্ধ হবে এক্ষেত্রে?

৩)কাপড় পড়ে ফরজ গোসল করার ক্ষেত্রে কি কেবল কাপড়ের উপর নিয়ে পানি প্রবাহিত করে কাপড়সহ শরীর হাত দিয়ে ঘষে ফেললেই কি হবে? নাকি কাপড়বিহীন শরীরের উপর দিয়ে পানি প্রবাহিত করতে হবে?

জাযাকাল্লাহ

1 Answer

0 votes
by (677,280 points)
edited by
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


(০১)
অনেকেই বলেছেন যে জায়েজ নেই।
,
এ সংক্রান্ত বিস্তারিত জানুনঃ
,
(০২)
প্রশ্নে উল্লেখিত কাজ আমলে কাসীর হবেনা।   
তাই নামাজ হয়ে যাবে।

আমলে কাসীর সংক্রান্ত জানুনঃ   
,
তবে গেঞ্জি ঠিক করা কোনোভাবেই উচিত হয়নি।
এটি মাকরুহ।
,
আর ইমামের সামান্য পড়ে সেজদায় গিয়ে যেহেতু ইমামকে সেজদায় পেয়েছেন,তাই নামাজ হয়ে যাবে।

তবে ইমামের সাথে সাথেই সেজদায় যাওয়া সুন্নাত।

হাদীস শরীফে এসেছেঃ 

حَدَّثَنَا سُلَيْمَانُ بْنُ حَرْبٍ، وَمُسْلِمُ بْنُ إِبْرَاهِيمَ، - الْمَعْنَى - عَنْ وُهَيْبٍ، عَنْ مُصْعَبِ بْنِ مُحَمَّدٍ، عَنْ أَبِي صَالِحٍ، عَنْ أَبِي هُرَيْرَةَ، قَالَ قَالَ رَسُولُ اللهِ صلى الله عليه وسلم " إِنَّمَا جُعِلَ الإِمَامُ لِيُؤْتَمَّ بِهِ فَإِذَا كَبَّرَ فَكَبِّرُوا وَلَا تُكَبِّرُوا حَتَّى يُكَبِّرَ وَإِذَا رَكَعَ فَارْكَعُوا وَلَا تَرْكَعُوا حَتَّى يَرْكَعَ وَإِذَا قَالَ سَمِعَ اللهُ لِمَنْ حَمِدَهُ فَقُولُوا اللهُمَّ رَبَّنَا لَكَ الْحَمْدُ " . قَالَ مُسْلِمٌ " وَلَكَ الْحَمْدُ " . " وَإِذَا سَجَدَ فَاسْجُدُوا وَلَا تَسْجُدُوا حَتَّى يَسْجُدَ 

আবূ হুরাইরাহ্ (রাঃ) সূত্রে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ ইমাম এজন্যই নিয়োগ করা হয়, যেন তার অনুসরণ করা হয়। কাজেই ইমাম তাকবীর বললে তখন তোমরাও তাকবীর বলবে। ইমাম তাকবীর না বলা পর্যন্ত তোমরা তাকবীর বলবে না। ইমাম রুকু' করলে তোমরাও রুকু' করবে। ইমাম রুকু' না করা পর্যন্ত তোমরা রুকু‘ করবে না। ইমাম ‘‘সামিআলাহু লিমান হামিদাহ্’’ বললে তোমরা বলবে, ‘‘আল্লাহুম্মা রব্বানা লাকাল হামদ’’। মুসলিমের বর্ণনায় রয়েছেঃ ‘‘ওয়া লাকাল হামদ’’। ইমাম সাজদাহ্ করলে তোমরাও সাজদাহ্ করবে। ইমাম সাজদাহ্ না করা পর্যন্ততোমরা সিজদাহ্ করবে না। 
(আবু দাউদ ৬০৩.মুসনাদে আহমাদ ২/৩৪০)
(০৩)
পরিপূর্ণ পর্দার ব্যবস্থা থাকলে উভয়টিই জায়েজ আছে।
তবে কাপড়বিহীন না হওয়াটাই তাকওয়ার দাবী।

এক্ষেত্রে উলামায়ে কেরামগন উত্তম পদ্ধতি হিসেবে  বলেছেন যে নাপাক কাপড় খুলে পবিত্র কোনো কাপড় (গামছা ইত্যাদি) পরিধান করে গোসল করবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (101 points)
হুজুর ৩ নং প্রশ্নের ক্ষেত্রে আমি বুঝাতে চেয়েছিলাম যে,ফরজ গোসল পরিপূর্ণ হওয়ার জন্য তো শরীরের সব জায়গায় দিয়ে পানি প্রবাহিত হতে হয়। তো কাপড় পড়ে গোসল করলে তো সরাসরি পানি দেহের সংস্পর্শে আসছে না।তাই কাপড়ের উপর দিয়ে পানি প্রবাহিত করলে কি গোসল হবে?

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...