আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
527 views
in সালাত(Prayer) by (13 points)
ঘরে কোন নন মাহরাম না থাকলে বা ঘর আটকিয়ে কি মেয়েরা উচ্চস্বরে  তেলাওয়াত  করতে পারবে নামাযে?আমরা জানি যে এমন ভাবে তেলাওয়াত  করতে হয় যেন সেই সাউন্ড আর কেউ না শুনে,কেউ যদি চায় নন মাহরাম বা অন্য কাউকে না শুনিয়ে উচ্চস্বরে  তেলাওয়াত  করতে তাতে কি তা যায়েজ হবে?
নামাযে মেয়েদের উচ্চস্বরে তিলাওয়াত  এর কোন বিধান আছে কি?

1 Answer

0 votes
by (712,400 points)
edited by
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
কুরআন মাজীদে ইরশাদ হয়েছে,আল্লাহ তা'আলা বলেন,
ﻳَﺎ ﻧِﺴَﺎﺀ ﺍﻟﻨَّﺒِﻲِّ ﻟَﺴْﺘُﻦَّ ﻛَﺄَﺣَﺪٍ ﻣِّﻦَ ﺍﻟﻨِّﺴَﺎﺀ ﺇِﻥِ ﺍﺗَّﻘَﻴْﺘُﻦَّ ﻓَﻠَﺎ ﺗَﺨْﻀَﻌْﻦَ ﺑِﺎﻟْﻘَﻮْﻝِ ﻓَﻴَﻄْﻤَﻊَ ﺍﻟَّﺬِﻱ ﻓِﻲ ﻗَﻠْﺒِﻪِ ﻣَﺮَﺽٌ ﻭَﻗُﻠْﻦَ ﻗَﻮْﻟًﺎ ﻣَّﻌْﺮُﻭﻓًﺎ
(তরজমা) তোমরা (পর পুরুষের সাথে) বাক্যালাপে কোমলতা অবলম্বন কর না। যাতে এরূপ লোকের অন্তরে আকাঙ্ক্ষা (সঞ্চার) হয়, যার অন্তরে কুপ্রবৃত্তি রয়েছে। (সূরা আহযাব : ৩২)..................
নারীদের তেলাওয়াত পর-পুরুষের জন্য শ্রবণ করা জায়েয নয়।(অাহসানুল ফাতাওয়া-৪/২০০) এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/1058

নারী প্রত্যেক নামাযে - চায় উচ্চস্বরের নামায হোক যেমন ফজর,মাগরিব,এশা বা নিম্নস্বরের নামায হোক যেমন,জোহর,আসর এবং চায় একাকি হোক বা মাহরামের সামনে হোক- সর্বদা নিম্নস্বরে তিলাওয়াত করবে।
"ولا تجهر في الجهرية، بل لو قيل بالفساد بجهرها لأمكن بناء على أن صوتها عورة."
(حاشية ابن عابدين = رد المحتار،كتاب الصلاة، باب صفة الصلاة، فصل في بيان تأليف الصلاة إلى انتهائها،1/ 504، ط: سعيد)

وفي فتح القدیر:
صرح في النوازل بأن نغمة المرأة عورة، وبنى عليه أن تعلمها القرآن من المرأة أحب إلي من الأعمى، قال: لأن نغمتها عورة، ولهذا قال - عليه الصلاة والسلام - «التسبيح للرجال والتصفيق للنساء» فلا يحسن أن يسمعها الرجل انتهى كلامه.
وعلى هذا لو قيل إذا جهرت بالقراءة في الصلاة فسدت كان متجها، ولذا منعها - عليه الصلاة والسلام - من التسبيح بالصوت لإعلام الإمام لسهوه إلى التصفيق."
(فتح القدير للكمال ابن الهمام وتكملته، كتاب الصلاة،باب شروط الصلاة التي تتقدمها،1/ 260،دار الفكر، لبنان)

وفي البحر الرائق:
"ولا يستحب في حقها الجهر بالقراءة في الصلاة الجهرية بل قدمناه في شروط الصلاة أنه لو قيل بالفساد إذا جهرت لأمكن على القول بأن صوتها عورة."
(البحر الرائق شرح كنز الدقائق ومنحة الخالق وتكملة الطوري،كتاب الصلاة،باب صفة الصلاة،  آداب الصلاة، 1/ 339، ط:دار الكتاب الإسلامي)


সু-প্রিয় পাঠকবর্গ ও প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
নারীরা সর্বদা সর্ব হালতে নিম্নস্বরে তিলাওয়াত করবে। যদি নারীরা উচ্ছস্বরে তিলাওয়াত করে, এবং গায়রে মাহরাম শুনে তাহলে গোনাহ হওয়ার সম্ভাবনা থাকবে। তবে নামায হয়ে যাবে।উক্ত নামাযকে আবার দোহড়াতে হবে না। যেমন দারুল উলূম দেওবন্দের একটি ফাতাওয়ায় বলা হয় যে,
فتوی: 1038=879/د
عورت کے لیے نماز میں سرًّا قراء ت کرنا چاہیے، اگر جہری نماز میں وہ جہراً قراء ت کرتی ہے تو یہ ممنوع ہے، او راگر اس کی آواز غیرمحرم تک پہنچے تو گناہ گار ہوگی، لیکن نماز صحیح ہوجائے گی اور سجدہٴ سہو لازم نہیں ہوگا۔


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...