আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
156 views
in সালাত(Prayer) by (17 points)
"ঘরে একা একা জায়নামাযে দাঁড়িয়ে যা পড়ো তা নামাজ নয়,,বরং সেটা দায়সারা।
সঠিক সময়ে মসজিদে গিয়ে যা তুমি পড়ো তাই নামাজ"

ফরজ নামাজের ক্ষেত্রে "

এ ধরণের কথা বার্তা বলা কি জায়েজ?

এর সাথে সম্মতি প্রকাশ করা টাও কি ঠিক?কারণ অনেক মুমিন বান্দা ও তো মাঝে মাঝে ঘরে নামাজ পড়ে।

1 Answer

0 votes
by (678,880 points)
জবাব
بسم الله الرحمن الرحيم 


শরীয়তের বিধান হলো বিনা ওযরে মসজিদে জামা'আতে শরিক না হয়ে এইভাবে ঘরে নামাজের অভ্যাস গড়ে তোলা জায়েজ নেই,এতে গুনাহ হবে।
তব ওযর বশত কখনো এমন করলে কোনো সমস্যা নেই। 

হাদীস শরীফে বিনা ওযরে মসজিদে এসে জামা'আত ছেড়ে দেওয়ার উপর কঠিন হুমকি এসেছে।

 حَدَّثَنَا قُتَيْبَةُ، حَدَّثَنَا جَرِيرٌ، عَنْ أَبِي جَنَابٍ، عَنْ مَغْرَاءٍ الْعَبْدِيِّ، عَنْ عَدِيِّ بْنِ ثَابِتٍ، عَنْ سَعِيدِ بْنِ جُبَيْرٍ، عَنِ ابْنِ عَبَّاسٍ، قَالَ قَالَ رَسُولُ اللهِ صلى الله عليه وسلم " مَنْ سَمِعَ الْمُنَادِيَ فَلَمْ يَمْنَعْهُ مِنَ اتِّبَاعِهِ عُذْرٌ " . قَالُوا وَمَا الْعُذْرُ قَالَ خَوْفٌ أَوْ مَرَضٌ " لَمْ تُقْبَلْ مِنْهُ الصَّلَاةُ الَّتِي صَلَّى

ইবনু ‘আব্বাস (রাঃ) সূত্রে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ যে ব্যক্তি মুয়াযযিনের আযান শুনা সত্ত্বেও কোনরূপ ওজর ছাড়া (বিনা কারণে) জামা‘আতে সলাত আদায়ে বিরত থাকে তার অন্যত্র (একাকী) সলাত কবুল হবে না। সাহাবীগণ জিজ্ঞেস করলেন, ওজর কি? নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেনঃ ভয়-ভীতি অথবা অসুস্থতা। 
আবূ দাঊদ ৫৫১, আল জামি‘ ৫৬৩৪, দারাকুত্বনী ১৫৫৭।
বায়হাক্বী ‘সুনানুল কুবরা’ (৩/৭৫), হাকিম (১/পৃঃ ২৪৫), দারাকুতনী (১/পৃঃ ৪২১)

আরো জানুনঃ 

★প্রশ্নে উল্লেখিত বাক্য পুরোপুরি ছহীহ নয়।
তাই এইভাবে বলা যাবেনা।
,
হ্যাঁ যদি এই বাক্যে এইভাবে অর্থ নেওয়া হয়,তাহলে ছহীহ আছে।
,
যেমনঃ
ফরজ নামাজের ক্ষেত্রে,,
"ঘরে একা একা জায়নামাযে দাঁড়িয়ে যা পড়ো তা নামাজ নয় (যদিও এই নামাজটিও ছহীহ,তবে এই নামাজ দ্বারা পূর্ণ নামাজের ছওয়াব পাওয়া যাবেনা)।
সঠিক সময়ে মসজিদে গিয়ে (জামা'আতের সাথে)
 যা তুমি পড়ো তাই নামাজ (এতে পূর্ণ নামাজের ছওয়াব পাওয়া যায়) "


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 754 views
...