আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
240 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (61 points)
edited by
আসসালামু আলাইকুম।
১) প্রচলিত পাসপোর্ট ও ভিসার বিষয়ে ইসলামের অবস্থান কী? যদি পুরো বিশ্ব ইসলামী খিলাফাহর অধীনে চলে আসে, তবে এসব থাকবে?

২) ইসলামী রাষ্ট্রে অমুসলিমরা কি সকল সরকারি চাকরির ক্ষেত্রে প্রত্যাখ্যাত হবে না কি শুধুমাত্র প্রশাসন সেক্টরে প্রত্যাখ্যাত হবে?

৩) ইসলামী রাষ্ট্র যদি অন্য কোনো রাষ্ট্র দ্বারা আক্রমণের শিকার হয় এবং ইসলামী রাষ্ট্রের জিম্মায় থাকা কোনো অমুসলিম যুদ্ধে অংশগ্রহণ করতে চায়, এমতাবস্থায় তাকে অনুমতি দেওয়া হবে?

৪) '৩' নং এর ক্ষেত্রে যদি অনুমতি প্রদান করা হয়, তবে তার ক্ষেত্রে কি জিজিয়া সাময়িকভাবে বা স্থায়ীভাবে অথবা আংশিক বা পূর্ণাঙ্গভাবে রহিত হবে?

1 Answer

0 votes
by (721,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১) যদি পুরো বিশ্ব ইসলামী খিলাফাহর অধীনে চলে আসে, তবে আর পাসপোর্টের প্রয়োজনিয়তা থাকবে না। পাসপোর্টের প্রয়োজনিয়তা থাকবে কি না? তা তখনকার সরকার প্রদান সিদ্ধান্ত নিবে। 

(২) কোনো সেক্টরেই প্রত্যাখাত হবে না। তবে মুসলামনদের স্বার্থে আঘাত হয়, এমন কোনো সেক্টরে তাদেরকে নিয়োগ দেয়া যাবে না। রাষ্ট্রীয় বিভিন্ন কাজে তাদের মেধাকে কাজে লাগানো যেতে পারে। এতে কোনো বিধি-নিষেধ নাই। 

(৩)ইসলামী রাষ্ট্র যদি অন্য কোনো রাষ্ট্র দ্বারা আক্রমণের শিকার হয় এবং ইসলামী রাষ্ট্রের জিম্মায় থাকা কোনো অমুসলিম যুদ্ধে অংশগ্রহণ করতে চায়, এমতাবস্থায় তাকে অনুমতি দেওয়া যাবে। 

(৪) যদি জিযিয়া মাঠ হুকুমতের জন্য ফায়দাদায়ক হয়, তাহলে এ বিষয়ে তখনকার সরকার প্রদান সিদ্ধান্ত গ্রহণ করবে। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...