আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
138 views
in ব্যবসা ও চাকুরী (Business & Job) by (1 point)
আসসালামু আ'লাইকুম,
প্রিয় হযরত, আফগানিস্তানের মতো যদি ইসলামি আমিরাত কায়েম হয় তাহলে উকিলদের কি হবে? তারা কি আর ওকালতি করতে পারবে? কারণ ইসলামি রাষ্ট্রে অন্যায়ের বিরুদ্ধে যে কঠোর আইন সেখানে তো কেউ সাহসই পাবে না কোনো খারাপ কাজ করার! এক্ষেত্রে উকিলদেরও দরকার হবে না!! সেক্ষেত্রে তখল দেশের সকল এ্যাডভোকেট বা উকিলদের কি হবে? ইসলামি রাষ্ট্রে তাদের দায়িত্ব কি হবে????

1 Answer

+1 vote
by (711,960 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
ইসলাম চায় অপরাধমুক্ত সমাজ ব্যবস্থা।কুরআন-হাদীসে কোনো অপরাধের যে সাজা বর্ণিত রয়েছে,সে সাজা কার্যকর করা ব্যতীত মূলত ঐ অপরাধকে ধমন করা কস্মিনকালেও সম্ভব হবে না।যার উজ্জল দৃষ্টান্ত হল,ধর্ষণ। ইসলামি আইন বাস্তবায়ন করলে এ অপরাধের সংখ্যা দিনিদিন কমবে।কিন্তু মানুষ কর্তৃক তৈরী আইনে এ অপরাধের সংখ্যা দিনিদিন বাড়ছে।তবে তারপরও সাজা হিসেবে একটি আইন রয়েছে।
কিন্তু যদি কোথাও এটাকে অপরাধ হিসেবেই বিবেচনা করা হয় না,বরং এটাকে স্বাভাবিক মনে করা হয়,এবং এ আলোকে কোনো যুক্তিতর্ক উপস্থাপিত হয়,তাহলে এমন যুক্তিতর্কে০ যুক্ত হওয়া কখনো জায়েয হবে না।এটা পরিস্কার হারাম এবং কুরআন অস্বীকারের দরুণ সে কাফির হয়ে যাবে।এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/598

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
ইসলামি রাস্ট্রে উকিলদেরও প্রয়োজনিয়তা থাকবে। তারা রাষ্ট্রের স্বার্থ অনুযায়ী রাষ্টের পক্ষ্যে লড়বেন। অন্যায়কারীদের জন্য ন্যায়সঙ্গত ভাবে সাজার দরখাস্ত কোর্টে পেশ করবেন। তবে প্রচলিত উকিল ব্যবস্থার কোনো প্রয়োজনিয়তা তখন থাকবে না, এমনকি তা জায়েযও হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (2 points)
তাহলে ইসলামি রাষ্ট্রে সেই উকিল কিভাবে ওকালতি করবে? সে তো বর্তমান ওকালতির সিস্টেম নিয়ে জ্ঞানার্জন করেছে! ইসলামি রাষ্ট্রে তো ইসলামিক সিস্টেমের ওকালতি গ্রহণ করা হবে! এক্ষেত্রে উকিলদের কি বেকার হওয়ার সম্ভাবনা থাকবে না???? নাকি ইসলামি রাষ্ট্রের সরকার তাদের পরিবারের দিকে তাকিয়ে তাদের ৬ মাস/ ১ বছরে ইসলামি রাষ্ট্রের ওকালতি সিস্টেম বিষয়ে কোর্স করিয়ে পুণরায় তাদের নতুন ভাবে ওকালতি করার অনুমতি দিবে?
by (711,960 points)
জ্বী, ইসলামি রাষ্ট্রের সরকার তাদের পরিবারের দিকে তাকিয়ে তাদের ৬ মাস/ ১ বছরে ইসলামি রাষ্ট্রের ওকালতি সিস্টেম বিষয়ে কোর্স করিয়ে পুণরায় তাদের নতুন ভাবে ওকালতি করার অনুমতি দিবে

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 205 views
...