আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
89 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (35 points)
আমি একজন কে একটি ই-কমার্স সাইট সম্পর্কে ধারণা দিলাম ও বিভিন্ন সুযোগ সুবিধা সম্পর্কে বললাম।সে ই-কমার্স সাইট থেকে একটি পণ্য অর্ডার করতে চায়।কিন্তু সে অর্ডার করার প্রক্রিয়া সম্পর্কে খুব বেশি অবগত নয়।তাই সে টাকা টা আমাকে দিয়ে আমাকে অর্ডার করতে বলল।
১।এখন যদি পণ্য না এসে মার্কেট প্রাইস রিফান্ড আসে এবং আমি অর্ডার দেওয়াতে  আমার একাউন্টে রিফান্ড আসে এবং সেই রিফান্ড যার টাকা দিয়ে অর্ডার করা হয়েছিল সে নিতে চাই তাহলে কি আমার গুনাহ হবে?যেহেতু রিফান্ডের অতিরিক্ত টাকা সুদ।

২।আমি যদি তাকে রিফান্ড নিতে নিষেধ করি কিন্তু তারপরেও সে রিফান্ড নেয় তাহলে কি আমার গুনাহ হবে?যেহেতু টাকা টা তার কিন্তু আমি অর্ডার করাতে আমার একাউন্ট এ টাকা টা আসবে।

৩।কোনো কারণে যদি টাকা টা প্রতারণার স্বীকার হয় অর্থাৎ পণ্য ও টাকা কোনোটাই পেলাম না,তাহলে এর দায় কে নিবে?আমি যেহেতু অর্ডার দিতে উৎসাহ দিয়েছি ও অর্ডার করে দিয়েছি এজন্য কি তাকে টাকা টা আমার জরিমানা দিতে হবে?নাকি টাকা টা ওর তাই এর দায় ওরই নিতে হবে?

1 Answer

0 votes
by (671,200 points)
জবাব
بسم الله الرحمن الرحيم 


শরীয়তের বিধান হলো অন্যায় কাজ নিজেও করা যাবেনা,কাউকে সহযোগীতাও করা যাবেনা।

মহান আল্লাহ তায়ালা ইরশাদ করেনঃ

وَتَعَاوَنُوا عَلَى الْبِرِّ وَالتَّقْوَىٰ ۖ وَلَا تَعَاوَنُوا عَلَى الْإِثْمِ وَالْعُدْوَانِ ۚ وَاتَّقُوا اللَّهَ ۖ إِنَّ اللَّهَ شَدِيدُ الْعِقَابِ [٥:٢] 

সৎকর্ম ও খোদাভীতিতে একে অন্যের সাহায্য কর। পাপ ও সীমালঙ্ঘনের ব্যাপারে একে অন্যের সহায়তা করো না। আল্লাহকে ভয় কর। নিশ্চয় আল্লাহ তা’আলা কঠোর শাস্তিদাতা। {সূরা মায়িদা-২}

হাদীস শরীফে এসেছেঃ
  
قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: «الْمُسْلِمُونَ عَلَى شُرُوطِهِمْ

হযরত আবূ হুরায়রা রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেনঃ মুসলমানগণ তার শর্তের উপর থাকবে। {সুনানে আবু দাউদ, হাদীস নং-৩৫৯৪, সুনানে দারা কুতনী, হাদীস নং-২৮৯০, শুয়াবুল ঈমান, হাদীস নং-৪০৩৯}

(০১)
হ্যাঁ এতে আপনার সহযোগিতার গুনাহ হবে।
,
(০২)
আপনি তাকে সাধ্য মতো শরীয়াহ এর মত জানিয়ে নিষেধ করবেন।
এতেও সে নিলে আপনার গুনাহ হবেনা।
,
(০৩)
এতে আপনার কোনো জরিমানা নেই।
আপনি স্রেফ উকিল ছিলেন মাত্র।
,
এর দায় তাকেই নিতে হবে।  


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 87 views
...