আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
108 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (59 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ!


১. স্যালাইন দিলে হাতে সুচ ও স্যালাইন পাইপ থাকে তখন কীভাবে অজু করবো? তখন তো অজু করা সম্ভব না কারণ সুচ থাকে। তাহলে কি করবো?


২. আমরা জানি, পেটের পীড়ায় মারা যাওয়া ব্যক্তির কবরের আজাব মাফ হয়। জানতে চাই -এটা কি ডায়রিয়ায় মারা যাওয়া ব্যক্তির ক্ষেত্রে প্রযোয্য নাকি পেটের অন্য যেকোন কঠিন রোগে মারা যাওয়া ব্যক্তির ক্ষেত্রেও প্রযোজ্য?


৩. বাবার অবর্তমানে ভাই না থাকায় ইসলাম অনুযায়ী

চাচা/চাচাতো ভাইয়েরা আমাদের সম্পত্তির কোনো অংশ পায় কি? আর পেলে কতটুকু অংশ তারা পাবে?


৪. ডাক্তারী ভাষায় বলে থাকে মেয়েদের বয়স বেশি হলে(বিশেষ করে ৩০থেকে ৪০)বাচ্চা নিলে বাচ্চা প্রতিবন্ধী হওয়ার সম্ভাবনা বেশি থাকে ইসলাম এ ব্যাপারে কি বলে?প্লিজ জানতে চাই।


৫. কুরআন হাদিসে টুটকা বলতে কোন কিছু আছে কি?


৬. আমার কনফিউশান এর ব্যাপার টা হলো শব্দ ব্যবহারে। "আনহা"/"আনহুমা"/"আনহু"- এই শব্দ গুলো কখন কোথায় ব্যবহৃত হয়। এবং আরেকটা প্রশ্ন হলো- সব নবীর ক্ষেত্রে আলাইহি ওয়াসাল্লাম বললে ও শুধুমাত্র নবীজীর হযরত মোহাম্মদ(সাঃ ক্ষেত্রে সাল্লালাহু আলাইহি ওয়াসাল্লাম কেনো বলি? দুইটা শব্দের মধ্যে অর্থের কি ভিন্নতা আছে?


৭. আমি গত কালকে একটা অনলাইন শপ থেকে ২টা একই ক্রিম অর্ডার দেই, যেটা আমার হয়ে আমার খালা রিসিভ করেন।

সকালে আমার ভাই আমাকে বাসায় ক্রিম টা এনে দেয়ার পর দেখি একটা ক্রিম ভুল এসেছে। তখন আমি সাথে সাথেই মেসেজ দিয়ে বিষয়টা জানাই যে ৪ বার ছবি দেয়ার পর কিভাবে ভুল ক্রিম দেয়?

পেইজ থেকে রিপ্লাই দেয় যে ভুল হয়ে গেছে আমি ক্রিমটা খুলেছি কিনা,যেন না খুলি কারণ ওটা আরো দামি ক্রিম, লকডাউনের পর নিয়ে যাবে এসে। আমি জানি গতকালই আমার খালা ক্রিমটা খুলেছেন, তাই জানাই ওনাদেরকে। ওনারা জানায় যে সিল খোলা ক্রিম নেয়া যাবেনা ফেরত। আমি মেনে নেই যে আল্লাহ হয়ত এটাই চেয়েছেন।


কিছুক্ষণ আগে দোকানের মালিক আমকে কল দেয় যে আমি ক্রিম টাচ করেছি কিনা, টাচ না করলে ওনারা ফেরত নিবেন। আমি নিজে টাচ না করলেও জানিনা আমার খালা ক্রিম টাচ করেছেন কিনা, আমি তাই বলি টাচ করা হয়ে গেছে। কারণ এই ক্রিম খোলার ১২ মাসের মধ্যে ব্যবহার করতে হবে, আর ক্রিম এর বক্সটা একটু টেকনিক ইউজ করে লাগালে বুঝা যাবেনা যে ওটা খোলা হয়েছে।ওনারা ইজিলি আনওপেনড বক্স হিসেবে বেশি দামে অন্য মানুষকে সেল করতে পারবে, ক্রেতা বুঝবেনা, ইনফ্যাক্ট আমি যদি টেকনিক করে লাগিয়ে ফেরত দিতাম ওনারাও বুঝতে পারতো না।


প্রশ্ন হচ্ছে, আমি নিজে টাচ না করেও যে বলেছি যে টাচ করা হয়ে গেছে এটার জন্য কি গুনাহ হয়েছে?আমার মাথায় এখন এটাই ঘুরছে।


(আমি জানিনা আমার খালা টাচ করেছেন কিনা আর করলেও ওনার মনে আছে কিনা)

আমি অন্য জায়গায় দাম চেক করেছি। আমি যেই দাম পে করেছি সেই দামের কাছাকাছি লেখা সব জায়গায়।

*ক্রিমটা আমি এখন ইউজও করতে পারবোনা আমার স্কিন কন্ডিশনের জন্য। উলটা রিএকশন হবে।
by (59 points)
reshown by
ওস্তাদ ৩ নাম্বার প্রশ্নের আপনি জানতে চেয়েছেন কয় বোন।  ওনারা ৪ বোন। এখন উত্তর কি হবে তাহলে?

1 Answer

0 votes
by (707,240 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১) স্যালাইন দিলে হাতে সুচ ও স্যালাইন পাইপ থাকলে, অজুর সময় যথাসম্ভব উক্ত সূচ ও স্যালাইন পাইপ এর উপর মাসেহ করে নিলেই হবে। 
(২) https://www.ifatwa.info/1093 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে, 
মহামারি-তে মৃত্যুবরণ কারী কি শাহাদতের মর্যাদা পাবে?
عَنْ أَبِي هُرَيْرَةَ رَضِيَ اللَّهُ عَنْهُ: أَنَّ رَسُولَ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ قَالَ: " الشُّهَدَاءُ خَمْسَةٌ: المَطْعُونُ، وَالمَبْطُونُ، وَالغَرِقُ، وَصَاحِبُ الهَدْمِ، وَالشَّهِيدُ فِي سَبِيلِ اللَّهِ "
আবু হুরাইরা (রা.) থেকে বর্ণিত, আল্লাহর রাসুল (সা.) বলেছেন, পাঁচ প্রকার মৃত শহীদ—মহামারিতে মৃত, পেটের পীড়ায় মৃত, পানিতে ডুবে মৃত, ধ্বংসস্তূপে চাপা পড়ে মৃত এবং যে আল্লাহর পথে শহীদ হলো। (সহিহ বুখারি, হাদিস : ২৮২৯)

হ্যা, ডায়রিয়াতে কেউ মারা গেলে সে শহীদের সওয়াব পাবে। তার কবরে আযাব হবে না। 

(৩) আপনারা বোন কয়জন? সেটা আমাদের কে বলতে হবে?
(৪) ইসলাম এ সম্পর্কে নিরব। তবে কুরআন হাদীসের বাহ্যিক আলোচনা দ্বারা আমরা বুঝতে পারি যে, আল্লাহ তা’আলার জন্য সবকিছুই সম্ভব । 
(৫) না, নাই। 
(৬)
 "আনহা"- একজন স্ত্রীলোকের ক্ষেত্রে । 
"আনহুমা"/ দুই জন পুরুষ লোক ও দুই জন স্ত্রীলোকের ক্ষেত্রে । 
"আনহু"- সকল বা অনেক পুরুষলোকের ক্ষেত্রে প্রযোজ্য। 

(৭)
আপনি আপনার খালাকে জিজ্ঞাসা করুন। তিনি কি টাচ করেছেন? তিনি টাচ না করলে আপনি তাদেরকে ফোন দিয়ে বলেন যে, টাচ করা হয়নি। এভাবে অনুমান করে কথা বলা কখনো উচিৎ হয়নি।এজন্য আল্লাহর কাছে ক্ষমা চান। এবং টাচ করা হয়ে গেলে অবশিষ্ট মূল্য তাদেরকে ফিরত দিন।বা তাদের কাছ থেকে ক্ষমা চেয়ে নিন। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (59 points)
ওস্তাদ, ৩ নং প্রশ্নের ক্ষেত্রে ৪ বোন হবে। যেটা আপনি জানতে চেয়েছেন। এখন উত্তর কি হবে?

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...