আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
104 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (56 points)
১. মানুষের কাছে কি ১৪ জন ফেরেস্তা থাকেন নাকি ২ জন ফেরেস্তা থাকেন বা তীর বেশি?

২. মানুষের প্রত্যেক অঙ্গপ্রত্যঙ্গ কি আরবী অক্ষর দিয়ে তৈরি?

৩. ইসলাম ফ্রিমিক্সিংকে সরাসরি হারাম বলেছে৷ অনেক বোনেরা নারী পুরুষ উভয়ে আছেন এমন দ্বীনি গ্রুপে বিভিন্ন প্রতিযোগীতামূলক পোষ্ট করে থাকে এবং সে গ্রুপে এমন কোন বিধি-নিষেধও নেই যে পুরুষরা নারীদের পোষ্টে কমেন্ট করতে পারবেনা৷ এমতাবস্থায় নারীদের এমন প্রতিযোগীতামূলক পোষ্ট করা যায়েজ হবে? আর এসব পোষ্টে অন্যরা সাপোর্ট করা রিয়্যাক্ট কমেন্ট করলে তারাও কি গুনাহের ভাগীদার হবে?

1 Answer

0 votes
by (677,840 points)
জবাব
بسم الله الرحمن الرحيم 


(০১)
আল্লাহ তা’আলা বলেন,
وَإِنَّ عَلَيْكُمْ لَحَافِظِينَ
অবশ্যই তোমাদের উপর তত্ত্বাবধায়ক নিযুক্ত আছে।
كِرَامًا كَاتِبِينَ
সম্মানিত আমল লেখকবৃন্দ।
يَعْلَمُونَ مَا تَفْعَلُونَ
তারা জানে যা তোমরা কর।(সূরা ইনফেতার-১০-১২)

আল্লাহ তা’আলা আরোও বলেন,
وَلَقَدْ خَلَقْنَا الْإِنسَانَ وَنَعْلَمُ مَا تُوَسْوِسُ بِهِ نَفْسُهُ وَنَحْنُ أَقْرَبُ إِلَيْهِ مِنْ حَبْلِ الْوَرِيدِ
আমি মানুষ সৃষ্টি করেছি এবং তার মন নিভৃতে যে কুচিন্তা করে, সে সম্বন্ধেও আমি অবগত আছি। আমি তার গ্রীবাস্থিত ধমনী থেকেও অধিক নিকটবর্তী।
إِذْ يَتَلَقَّى الْمُتَلَقِّيَانِ عَنِ الْيَمِينِ وَعَنِ الشِّمَالِ قَعِيدٌ
যখন দুই ফেরেশতা ডানে ও বামে বসে তার আমল গ্রহণ করে।
مَا يَلْفِظُ مِن قَوْلٍ إِلَّا لَدَيْهِ رَقِيبٌ عَتِيدٌ
সে যে কথাই উচ্চারণ করে, তাই গ্রহণ করার জন্যে তার কাছে সদা প্রস্তুত প্রহরী রয়েছে। ( সূরা ক্বাফ-১৬-১৮)

ইবনে কাসির রাহ বলেন,

وقوله :  له معقبات من بين يديه ومن خلفه يحفظونه من أمر الله  أي : للعبد ملائكة يتعاقبون عليه حرس بالليل وحرس بالنهار ، يحفظونه من الأسواء والحادثات ، كما يتعاقب ملائكة آخرون لحفظ الأعمال من خير أو شر ملائكة بالليل وملائكة بالنهار .فاثنان عن اليمين والشمال يكتبان الأعمال صاحب اليمين يكتب الحسنات وصاحب الشمال يكتب السيئات .وملكان آخران يحفظانه ويحرسانه ، واحد من ورائه وآخر من قدامه .فهو بين أربعة أملاك بالنهار وأربعة آخرين بالليل . " "

এক জন মানুলের সাথে সর্বমোট চার জন ফিরিস্তা থাকে, দুইজন আ’মল নামা লিখক , একজন নেকি লেখক ,এবং আরেকজন বদি লেখক। আর দুইজন সংরক্ষণকারী,একজন সামনে এবং একজন পিছনে। দিলে রাতে পালাক্রমে ফিরিস্তারা তাদের দায়িত্বকে আঞ্জাম দিয়ে থাকেন। (তাফসীরে ইবনে কাসির-২/৫০৪)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
এক জন মানুষের সাথে সর্বমোট চার জন ফিরিস্তা থাকে, দুইজন আ’মল নামা লিখক, আর দুইজন সংরক্ষণকারী। একজন সামনে এবং একজন পিছনে। তাছাড়া প্রত্যেক মানুষের সাথে একটি কারিন বা দুষ্ট জ্বীন থাকে, যা শয়তানের এক প্রকার।

বিস্তারিত জানুনঃ   
,
(০২)
এ তথ্যটি কুরআন হাদীসের কোথাও নেই।
,
(০৩)
এহেন পোস্ট এক সময় ফিতনা,প্রেম ইত্যাদির কারন হয়ে দাড়ায়।  
তাই এ থেকে বেঁচে তাকাই উত্তম।
,
★বৈধ পোস্ট, কমেন্ট করা জায়েজ আছে।
তবে  কাহারো অন্তরে বক্রতা থাকলে তার জন্য বৈধ পোস্ট কমেন্টও নাজায়েজ হবে।  


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...