আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
212 views
in সালাত(Prayer) by (19 points)
বিভিন্ন সময় ব্যস্ততার কারণে যোহর, আছর ও ইশার প্রথম চার রাকা'আত সুন্নত নামায জামা'আত শুরুর আগে পড়া হয় না। তখন দেখা যায়, জামা!'আত শেষ করে পড়া হয়।
কোনো কারণবশত যদি ৪ রাকা'আত সুন্নত নামায জামা'আতের আগে পড়া না হয়ে থাকে অথবা সময় স্বল্পতায় না পড়া যায় তাহলে কি জামা'আত শেষে পড়া যাবে? এতে করে কি গোনাহগার হতে হবে?

1 Answer

0 votes
by (696,600 points)

বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
সুন্নতে মুআক্কাদা নামায ১২ রাকাত। বিস্তারিত জানতে ভিজিট করুন- https://www.ifatwa.info/4516

সুন্নাতে মুয়াক্কাদা তরক করা সম্পর্কে আমরা https://www.ifatwa.info/400 নং ফাতাওয়ায় বলেছি যে, 
ফরজ নামাযের আগে পরের সুন্নতে মুআক্কাদার অত্যধিক গুরুত্ব দেয়া উচিত। এ কারণেই ফুক্বাহায়ে কেরাম লিখেন যে, 
ﺭﺟﻞ ﺗﺮﻙ ﺳﻨﻦ ﺍﻟﺼﻼﺓ ﺍﻥ ﻟﻢ ﻳﺮ ﺍﻟﺴﻨﻦ ﺣﻘﺎ ﻓﻘﺪ ﻛﻔﺮ، ﻷﻧﻪ ﺗﺮﻛﻬﺎ ﺍﺳﺘﺨﻔﺎﻓﺎ ( ﺭﺩ ﺍﻟﻤﺤﺘﺎﺭ - 2/492 ، ﺑﺪﺍﺋﻊ ﺍﻟﺼﻨﺎﺋﻊ - 1/644
যদি কেউ সুন্নতকে হক মনে না করে এটাকে ছেড়ে দেয়, তাহলে এ কর্ম তাকে কুফরী পর্যন্ত নিয়ে যেতে পারে।
ﻭﺍﻥ ﺭﺁﻫﺎ ﺣﻘﺎ ﻓﺎﻟﺼﺤﻴﺢ ﺃﻧﻪ ﻳﺄﺛﻢ، ﻷﻧﻪ ﺟﺎﺀ ﺍﻟﻮﻋﻴﺪ ﺑﺎﻟﺘﺮﻙ، ﻛﺬﺍ ﻓﻰ ﻣﺤﻴﻂ ﺍﻟﺴﺮﺧﺴﻰ، ( ﺍﻟﻔﺘﺎﻭﻯ ﺍﻟﻬﻨﺪﻳﺔ - 1/112
তবে কেউ যদি সুন্নতকে সহীহতো মনে করে, কিন্তু অলসতা করে ছেড়ে দেয়। তাহলে সে গোনাহগার হবে। এ সম্পর্কে বিস্তারিত জানুন-https://www.ifatwa.info/400

জোহর ও জুম্মার সুন্নতে কাবলিয়্যাহ যদি এগুলো তরক হয়ে যায়,তাহলে জোহরের ওয়াক্তের ভিতর জোহরের ফরয এবং ফরয পরবর্তী সুন্নত নামাযের পর(ফরয পরবর্তী সুন্নতের আগে না পরে পড়তে হবে?এ নিয়ে মতবিরোধ রয়েছে) সেগুলোকে পড়ে নেয়া জরুরী।তবে ওয়াক্ত শেষ হওয়ার পর জরুরী নয়।
لما في الدرالمختار ج٢-ص٥٨
(بخلاف سنة الظهر) وكذا الجمعة (فإنه) إن خاف فوت ركعة (يتركها) ويقتدي (ثم يأتي بها) على أنها سنة (في وقته) أي الظهر (قبل شفعه) عند محمد، وبه يفتى جوهرة.
و في ردالمحتار تحت 
(قوله في وقته) فلا تقضى بعده لا تبعا ولا مقصودا بخلاف سنة الفجر.

বিস্তারিত জানুন-https://www.ifatwa.info/3443 

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
জোহরের পূর্বের চার রাকাত নামায সুন্নতে মুয়াক্কাদা। আর আছরে এবং ইশার পূর্বের চার রাকাত সুন্নতে গায়রে মুয়াক্কাদা। সুতরাং বিনা কারণে যোহরের নামাযকে পরিত্যাগ করলে অবশ্যই গোনাহ হবে। আর ইশা এবং আছরের পূর্বের নামায কে পরিত্যাগ করলে যদিও গোনাহ হবে না, তবে পড়া উত্তম ও সওয়াবের কাজ। যদি কেউ কোনো কারণে যোহরের পূর্বের চার রাকাত নামাযকে পড়তে না পারে, তাহলে সে যোহরের ফরয নামায পড়ার পর পড়বে। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...