আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
1,195 views
in পবিত্রতা (Purity) by (30 points)
আস্সালামুআলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।

বাজার মধ্যে হাঁটার সময় মাছের দোকানের সামনে দিয় যাওয়ার সময় দোকানদার মাছের পানি ছিটিয়ে দেয় অনেক সময় সে পানি পোশাকের মধ্যে পরে। সেই পোশাক নিয়ে নামাজ পড়া যাবে কিনা।

1 Answer

+1 vote
by (62,960 points)
edited by

বিসমিল্লাহির রহমানির রহীম

জবাব,

 

মাছের পানি পবিত্র এমনকি মাছের রক্তও পাক।যদি কাপড়ে মাছের পানি বা রক্ত লাগে তাহলে কাপড় নাপাক হবে না এবং ঐ কাপড় পরে নামাজ পড়া জায়েয আছে।

 আল্লামা কাসানী (রহ.) তার কিতাবে লিখেন,

মাছের রক্ত ইমাম আবু হানীফা (রহ.) ও ইমাম মুহাম্মাদ (রহ.)-এর নিকট পবিত্র। কারণ সকল উম্মত এ ব্যাপারে একমত যে, মাছ রক্ত সহকারে খাওয়া যায়। যদি তা পবিত্র না হত তাহলে তা বৈধ হত না।’ [বাদায়েউস সানায়ে ১/৬১]

তাছাড়া মাছের রক্ত মূলত রক্তই নয়। কারণ রক্তওয়ালা প্রাণী পানিতে বেঁচে থাকতে পারে না। সুতরাং মাছের রক্ত যদি কাপড়ে বা শরীরে লাগে তাহলে তা নাপাক হবে না।

রদ্দুল মুহতার ১/৩২২; শরহুল উমদাহ ১/১০৯; আল ইনসাফ ২/৩২৩

جاء في الأصل 1/ 555 ( ط: الاجرار) باب الوضوء و الغسل من الجنابة ، قلت أرأيت دم السمك ماقولك فيه  ؟ قال : ليس دم السمك بشيء ، و لا يفسد شيئا ، انتهى

মাছের মধ্যে রক্তের মত লাল কালারের যে জিনিস দেখা যায় তা এক ধরনের তরল পদার্থ । রক্ত নয় ।সুতরাং তা পাক।

প্রশ্নকারী প্রিয় ভাই!

আপনার শরীরে লাগা পানি পাক ।কারণ মাছের রক্ত যদি পাক হয় তাহলে পানি নাপাক হওয়ার কোন প্রশ্নই উঠে না। সুতরাং উক্ত কাপড় পরিধান করে নামাজ পড়া জায়েয আছে।

 

 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী মুজিবুর রহমান
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 255 views
...