আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
150 views
in কুরবানী (Slaughtering) by (41 points)
kurbanir poshur mansho betito onnanno ongsho jemon payer nola mgogj ittadi  jodi shorikder majhe shoman vabe bonton na kore kauke ekok vab e ba beshi diye dewa hoy ,tobe emon ta ki jayez ache ?

..........................z..z....z..z.z..z.z.z..z.z.z..z.z.z.z.z.z.z.z.z.z.z.z.z.zz..z..z.z.z.z..z..zz..z.z.z.z.z.z..z.z................z.mmmmmmmmmmmmjjjjjjjjjjjjjjjjjjjjjjj

1 Answer

0 votes
by (657,800 points)
জবাব
بسم الله الرحمن الرحيم 


শরীয়তের বিধান মতে উট, গরু, মহিষ সাত ভাগে এবং সাতের কমে যেকোনো সংখ্যা যেমন দুই, তিন, চার, পাঁচ ও ছয় ভাগে কুরবানী করা জায়েয।

হাদীস শরীফে এসেছেঃ 

وَحَدَّثَنَا يَحْيَى بْنُ يَحْيَى، أَخْبَرَنَا أَبُو خَيْثَمَةَ، عَنْ أَبِي الزُّبَيْرِ، عَنْ جَابِرٍ، ح. وَحَدَّثَنَا أَحْمَدُ بْنُ يُونُسَ، حَدَّثَنَا زُهَيْرٌ، حَدَّثَنَا أَبُو الزُّبَيْرِ، عَنْ جَابِرٍ، قَالَ خَرَجْنَا مَعَ رَسُولِ اللَّهِ صلى الله عليه وسلم مُهِلِّينَ بِالْحَجِّ فَأَمَرَنَا رَسُولُ اللَّهِ صلى الله عليه وسلم أَنْ نَشْتَرِكَ فِي الإِبِلِ وَالْبَقَرِ كُلُّ سَبْعَةٍ مِنَّا فِي بَدَنَةٍ .

ইয়াহইয়া ইবনু ইয়াহইয়া ও আহমাদ ইবনু ইউনুস (রহঃ) ..... জাবির (রাযিঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, আমরা হজ্জের ইহরাম বেঁধে রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর সাথে রওনা হলাম। তিনি আমাদেরকে প্রতিটি উট বা গরু সাতজনে মিলে কুরবানী করার নির্দেশ দিলেন। 
(মুসলিম শরীফ ৩০৭৭.ইসলামিক ফাউন্ডেশন ৩০৫২, ইসলামীক সেন্টার ৩০৪৯)

★তবে শরীকে কুরবানী করলে ওজন করে গোশত বণ্টন করতে হবে। অনুমান করে ভাগ করা জায়েয নয়।
আদ্দুররুল মুখতার ৬/৩১৭, কাযীখান ৩/৩৫১

الدر المختار وحاشية ابن عابدين (رد المحتار) (6/ 317):
"ويقسم اللحم وزناً لا جزافاً إلا إذا ضم معه الأكارع أو الجلد) صرفاً للجنس لخلاف جنسه.

সারমর্মঃ 
কুরবানীর গোশত ওযন করে ভাগ করতে হবে,অনুমান করে নয়।
কিন্তু যদি তার সাথে পাঁয়ের নলা,চামড়া ইত্যাদি মিলানো হয়,তাহলে অনুমান করে ভাগ করা যাবে।

★সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে গোশত ব্যাতিত অন্যান্য অংশ যেমন পায়ের নলা,মগজ,কলিজা ইত্যাদি অনুমান করে বন্টন জায়েজ আছে।
এক্ষেত্রে সকল শরীকদের সন্তুষ্টি চিত্তে কাউকে বেশি দেওয়া যাবে।  


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 70 views
0 votes
1 answer 111 views
0 votes
1 answer 90 views
asked Apr 19, 2022 in পবিত্রতা (Purity) by AHNAF SHAAN (3 points)
0 votes
1 answer 426 views
...