আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
200 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (17 points)
edited by
আসসালামু ওয়ালাইকুম ওয়ারাহমাতুল্লাহ।
যদি একজন পুরুষের যথেষ্ট পরিমান টাকা না থাকে। সে নিজে এবং নিজের স্ত্রী কোন মতো চলতে পারবে কিন্তু আরেকজন সদস্য যোগ হলে চলা কষ্ট হয়ে যাবে। যদি জন্মনিয়ন্ত্রণ করা না হয় এবং অধিক বাচ্চা হয়,তাহলে বাচ্চাদের খাদ্য, বস্ত্র, বাসস্থান, শিক্ষা, চিকিৎসা এসব চাহিদা পুরণ করা সম্ভব হবে না।আল্লাহ তো বলেছেন সামর্থ না থাকলে বিয়ে না করে রোজা রাখতে।কিন্তু কেউ গুনাহ থেকে বাচতে বিয়ে করলে কিন্তু সন্তানের ভারণ পোষনে অক্ষম হলে তার ক্ষেত্রে বিধান কি?
যদি সামর্থবান না হওয়ার কারণে সন্তানের হক আদায় করতে না পারার আশংকায় সন্তান নিতে আগ্রহি না হলে সেটা কি ইসলামে জায়েয?

1 Answer

0 votes
by (696,600 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/1907 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে, 
কেউ এ কারণে জন্মনিয়ন্ত্রণ করল যে, যদি মেয়ে সন্তান হয়ে যায় তাহলে লজ্জা অনুভূত হবে অথবা সন্তান হলে তার খরছ বেড়ে যাবে, তাহলে এমতাবস্থায় তার জন্য জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি গ্রহণ করা কখনো জায়েয হবে না।
আল্লাহ তা'আলা রিযিকের অভাবে সন্তান হত্যা সম্পর্কে বলেন,
وَلاَ تَقْتُلُواْ أَوْلادَكُمْ خَشْيَةَ إِمْلاقٍ نَّحْنُ نَرْزُقُهُمْ وَإِيَّاكُم إنَّ قَتْلَهُمْ كَانَ خِطْءًا كَبِيرًا
দারিদ্রের ভয়ে তোমাদের সন্তানদেরকে হত্যা করো না। তাদেরকে এবং তোমাদেরকে আমিই জীবনোপকরণ দিয়ে থাকি। নিশ্চয় তাদেরকে হত্যা করা মারাত্নক অপরাধ। (সূরা বনি ঈসরাইল- ৩১)

সমস্ত মাখলুকাতের রিযিকের দায়িত্ব রাব্বুল আ'লামিন নিজ দায়িত্বে নিয়ে অত্যান্ত স্পষ্টভাবে ঘোষনা দেন যে,
وَمَا مِن دَآبَّةٍ فِي الأَرْضِ إِلاَّ عَلَى اللّهِ رِزْقُهَا وَيَعْلَمُ مُسْتَقَرَّهَا وَمُسْتَوْدَعَهَا كُلٌّ فِي كِتَابٍ مُّبِينٍ
আর পৃথিবীতে কোন বিচরণশীল নেই, তবে সবার জীবিকার দায়িত্ব আল্লাহ নিয়েছেন তিনি জানেন তারা কোথায় থাকে এবং কোথায় সমাপিত হয়। সবকিছুই এক সুবিন্যস্ত কিতাবে রয়েছে।(সূরা হুদ-০৬)

অন্য এক আয়াতে আল্লাহ বলেন,
ﻭَﺇِﻥ ﻣِّﻦ ﺷَﻲْﺀٍ ﺇِﻻَّ ﻋِﻨﺪَﻧَﺎ ﺧَﺰَﺍﺋِﻨُﻪُ ﻭَﻣَﺎ ﻧُﻨَﺰِّﻟُﻪُ ﺇِﻻَّ ﺑِﻘَﺪَﺭٍ ﻣَّﻌْﻠُﻮﻡٍ
আমার কাছে প্রত্যেক বস্তুর ভান্ডার রয়েছে। আমি নির্দিষ্ট পরিমানেই তা অবতরণ করি। (সূরা হিজর-২১)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
রিযিকের ভয়ে জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি গ্রহণ করা কখনো জায়েয হবে না। আপনি সন্তান নেন, ইনশাআল্লাহ, আপনার রিযিকে বরকত হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (17 points)
+1
কিন্তু সামর্থবান না হলে বিয়ে করতে যেখানে নিষেধ করা হয়েছে একি যুক্তিতে টাকা পয়সা কম থাকলে বাচ্চা না নিলে জায়েয হবে না কেন?  যদি আশংকা করা হয় যে বাচ্চাকে ঠিক মত খাবার দেওয়া যাবে না। আমি যদি তাদের ভারণ পোষণে ব্যার্থ হয় এবং তারা অর্ধাহারে অনাহারে থাকে তার দায় কি আমার উপর থাকবে??
দয়া করে জানালে খুশি হতাম।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...