আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
141 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (2 points)
edited by
স্বামী সব কাজে দোষ ধরে, তার ৫ বোনকে স্ত্রীর নামে নালিশ/ স্ত্রীর সব কথা শেয়ার করে, তাদের স্বামী- সন্তানের সাথে যৌথ পরিবারে থাকতে বাধ্য করে, সর্বোপরি তাদের মানসিক অত্যাচারে আমার শারিরীক অসুস্থতা কয়েকগুণ বেড়ে যায়। এছাড়া চাকরী করি না কেন - এজন্যও প্রতিনিয়ত খোটা দেয়। আমার সুস্থ - সবল ১ টা ছেলে বাচ্চা আছে আলহামদুলিল্লাহ। এখন স্বামী আবার বাচ্চা নিতে চাপ দিচ্ছেন। কিন্তু আমি নিতে চাই না। কারন নিজে যেচে অসুস্থতা ও জুলুমের মধ্যে পড়তে চাই না। উল্লেখ্য স্বামী নামাযী, রোজা রাখেন ও যাকাত দেন আলহামদুলিল্লাহ।

1 Answer

0 votes
by (676,480 points)
জবাব
বিসমিল্লাহির রহমানির রহিম   


দারিদ্র্যতার ভয়ে সন্তান না নেয়া, এ উদ্দেশ্যে জন্ম নিয়ন্ত্রণ এর যেকোনো পদ্ধতি অবলম্বন করা হারাম।   
আল্লাহ বলেছেন, 

ولا تقتلوا أولادكم خشية إملاق، نحن نرزقهم وإيّاكم إنّ قتلهم كان خطأ كبيراً. 

‘’দারিদ্রতার ভয়ে তোমরা তোমাদের সন্তানকে হত্যা কর না। তাদেরকে এবং তোমাদেরকে আমিই খাদ্য প্রদান করে থাকি।নিশ্চয় তাদেরকে হত্যা করা মহাপাপ…’’(সূরা ইসরা, আয়াত-৩১)

সাধারণ অবস্থায় ইসলাম  মানুষকে অধিক সন্তানলাভের প্রতি উৎসাহ দিয়েছে এবং যে সব নারীরা অধিক সন্তানের প্রসবনী হয়ে থাকে, তাদের বিবাহ করতে নির্দেশ দিয়েছে।

রাসূলুল্লাহ (সাঃ) বলেন,

تزوجوا الودود الولود ، فإني مكاثر بكم الأمم يوم القيامة

“তোমরা অধিক সন্তানের প্রসবনী ও স্বামীদের অধিক ভালোবাসে এ ধরনের মেয়েদের বিবাহ কর, কারণ, কিয়ামতের দিন আমি আমার উম্মত বেশি হওয়ার কারণে আল্লাহর দরবারে গর্ব করব।”(আবু দাউদ, নাসায়ী। হায়াতুল মুসলিমিন, পৃষ্ঠা-১৮৯)

আরো জানুনঃ-  

প্রিয় প্রশ্নকারী দ্বীনি বোন, 
প্রশ্নের বিবরণ মতে আপনার স্বামী যেহেতু আপনাকে সন্তান নেয়ার জন্য চাপ দিচ্ছেন,তাই এক্ষেত্রে আপনার প্রশ্নে উল্লেখিত অবস্থান সহীহ হবেনা।
এতে স্বামীর বৈধ আদেশ অমান্যের গুনাহ হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...