আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
311 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (35 points)

১.আজরাইল ফেরেস্তা কি শুধু মানুষের যান কবজ করেন নাকি জীন আর অন্য প্রাণীদের,গাছপালার জান কবজ করেন ?

 ২.রুহের মাগফিরাত কথাটি বলা কি আসলে  ভুল এই প্রসঙ্গে নিচের ভিডিও তে যে শায়েখ আছেন তিনি কি বোঝাতে চেয়েছেন ?

https://youtu.be/8-6oNX-Jv2Y

 

1 Answer

0 votes
by (675,960 points)
জবাব
بسم الله الرحمن الرحيم 


(০১)
আল্লাহ সুবহানাহু ওয়া তাআ'লা আমাদের খবর দিয়েছেন যে নিশ্চয়ই মালাকুল মউত বনি আদমের জান কবজ করেন।
,
قُلۡ یَتَوَفّٰىکُمۡ مَّلَکُ الۡمَوۡتِ الَّذِیۡ وُکِّلَ بِکُمۡ ثُمَّ اِلٰی رَبِّکُمۡ تُرۡجَعُوۡنَ ﴿۱۱﴾ 

বলুন, তোমাদের জন্য নিযুক্ত মৃত্যুর ফেরেশতা তোমাদের প্রাণ হরণ করবে। তারপর তোমাদের রবের কাছেই তোমাদেরকে ফিরিয়ে নেয়া হবে।
(সূরা ৩২. আস-সাজদাহ
আয়াত নং ১১)

★মানব জাতী,জিন জাতি,আর ফেরেশতাদের রুহ আজরাইল আঃ কবজ করেন।
তবে প্রশ্নে উল্লেখিত অন্যান্যদের জান কবজ সংক্রান্ত কুরআন হাদীসে উল্লেখ নেই।     
যেহেতু এই বিষয়ে জানার উপর আমাদের দুনিয়াবি ও আখেরাতের কোনো ফায়েদা নেই,আর ছাহাবায়ে গনও বিষয়টি সম্পর্কে রাসুলুল্লাহ সাঃ কে জিজ্ঞাসা করেননি,তাই বিষয়টি সম্পর্কে জানার প্রয়োজনীয়তা নেই।
,
একটি মওজু হাদীস পাওয়া যায়ঃ
رواه العقيلي قي الضعفاء بلفظ: ( آجال البهائم كلها من القمل والبراغيث والجراد والخيل والبغال كلها والبقر وغير ذلك ، آجالها في التسبيح ، فإذا انقضى تسبيحها قبض الله أرواحها ، وليس إلى ملك الموت من ذلك شيء ). قال الألباني في "السلسلة الضعيفة" (4/188) : موضوع .
সারমর্মঃ
অন্যান্য প্রানী গুলোর মৃত্য তাসবিহ পাঠ পর্যন্ত।
যখন তাদের তাসবিহ শেষ হয়ে যাবে,আল্লাহ তায়ালাই তাদের রুহ কবজ করবেন।
মালাকুল মউত এর এই বিষয়ে কোনো কর্তৃত্ব নেই।
তবে আলবানী রহঃ এই হাদীসকে মওজু' তথা বানোয়াট বলেছেন।
,
(০২)
মাগফিরাত কামনার অর্থ হল, আল্লাহ যেন তার ‘গুনাহখাতা’ মাফ করে দেন, এই দুআ করা। গুনাহ যেমন মানুষের আভ্যন-রীণ ‘নফস’ দ্বারা হয় তেমনি বাহ্যিক অঙ্গ-প্রত্যঙ্গ দ্বারাও হয়। 

তদ্রূপ আল্লাহ তাআলা না করুন-দুনিয়ার এইসব গুনাহখাতার জন্য যদি আখিরাতের আযাব ভোগ করতে হয় তাহলে রূহ যেমন তা ভোগ করবে তেমনি দেহও যে অবস্থায়ই থাকুক না কেন, তা ভোগ করবে। এটিই আহলে সুন্নাহ ওয়াল জামাআর আকীদা। 

একইভাবে নেয়ামত, সুখ-শান্তি ও দেহ-আত্মা উভয়ই ভোগ করবে। তাই দেহকে বাদ দিয়ে শুধু রূহের জন্য মাগফিরাত প্রার্থনার কোনো অর্থ হয় না। 

★এক্ষেত্রে মরহুমের জন্য মাগফিরাতের দুআ করা উচিত। 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (35 points)
edited by
অই ভিডিও তে তিনি বলেসেন যে ,মৃত ব্যক্তির জন্য দোয়ার সময় রুহের মাগফিরাতের জন্য দুআ বলা যাবে না।কারণ মৃত্যুর পরেও কবরে আত্মা ও শরীর একই সাথে থাকে এবং আত্মার সাথে শরীরের ১টা সম্পর্ক থাকে।এজন্য রুহের মাগফিরাত না বলে ঐ ব্যক্তির মাগফিরাত বলতে হবে। তাহলে আত্মা যুদি মৃত্যুর পর শরীরের মধ্যেই থাকে তাহলে এটা ইল্লিন আর সিজ্জিল এর ধারনার বিপরীতে যাচ্ছে না ?

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...