আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
123 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (38 points)
reshown by
১। আজরাইল আঃ বা মালাকুল মউত কি হাজির নাজির  ?

২। দুনিয়াবি জিনিস মানুষের কাছে থেকে চাওয়ার ক্ষেত্রে মনে কি বিশ্বাস নিয়ে চাইতে হবে জাতে সেটা শিরক না হয় যেমন ঃ বাবা বা মায়ের কছে থেকে কিছু দুনিয়াবি জিনিস কিনতে চাইলে বা অন্য কারও কাছে থেকে কোন কিছু দুনিয়াবি জিনিস  নিতে চাইলে সেই ক্ষেত্রে

৩। আজরাইল আঃ কি একই সাথে অনেকের জান কবচ করতে পারেন বিভিন্ন যায়গায় থেকে একই সাথে অর্থাৎ পৃথিবীর ভিন্ন প্রান্তে জুদি একই সাথে অনেক মানুষ মারা যায় ?

1 Answer

0 votes
by (712,400 points)
edited by
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
হাজির অর্থ উপস্থিত এবং নাজির অর্থ প্রদর্শনকারী।আজরাঈল আঃ কে আল্লাহ যখন হুকুম দিবেন,তখন তিনি হাজির হন, এবং প্রদর্শন করেন। যেহেতু আল্লাহর হুকুমের পর এক সেকেন্ড হাজার ভাগের এক ভাগ সময়ও দেড়ী হয় না, তাই এই হিসেবে আজরাঈল আঃ কে হাজির নাজির বলা যেতে পারে। তবে উনার নিজস্ব কোনো ক্ষমতা নাই, উনি শুধুমাত্র আল্লাহর হুকুমকেই পালন করে থাকেন।


(২)
যে করো কাছে দুনিয়াবী কোনো জিনিষ চাইতে হবে।এটা মনে রাখবেন, যার কাছে চাইতেছেন, তাকেও আল্লাহই ঐ জিনিষ দিয়েছে।সেও আল্লাহর মুখাপেক্ষী।

(৩)
আল্লাহ ইরশাদ করেছেন,
قُلْ يَتَوَفَّاكُم مَّلَكُ الْمَوْتِ الَّذِي وُكِّلَ بِكُمْ ثُمَّ إِلَىٰ رَبِّكُمْ تُرْجَعُونَ
বলুন, তোমাদের প্রাণ হরণের দায়িত্বে নিয়োজিত ফেরেশতা তোমাদের প্রাণ হরণ করবে। অতঃপর তোমরা তোমাদের পালনকর্তার কাছে প্রত্যাবর্তিত হবে।
সূরা সেজদা-১১)

আল্লাহ ইরশাদ করেছেন,
 حَتَّىَ إِذَا جَاء أَحَدَكُمُ الْمَوْتُ تَوَفَّتْهُ رُسُلُنَا وَهُمْ لاَ يُفَرِّطُونَ
 অবশেষে যখন তোমাদের কারো মৃত্যু উপস্থিত হয় তখন আমার প্রেরিতরা তার মৃত্যু ঘটায় এবং তারা কোনো ত্রুটি করে না। [সুরা আনআম : ৬১]  

তাফসীরে জ্বালালাইনে উল্লেখ করা হয়,
{حَتَّى إذَا جَاءَ أَحَدكُمْ الْمَوْت تَوَفَّتْهُ} وَفِي قِرَاءَة تَوَفَّاهُ {رُسُلنَا} الْمَلَائِكَة الْمُوَكَّلُونَ بِقَبْضِ الْأَرْوَاح {وَهُمْ لَا يُفَرِّطُونَ} يُقَصِّرُونَ فِيمَا يُؤْمَرُونَ
ঐ সমস্ত ফিরিশতাগণ জান কবজ করেন, যাদেরকে মৃত্যু দানের কাজে নিযুক্ত করা হয়েছে।


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি/ভাই!
কুরআন হাদীসে মালাকুল মওত কে আজরাঈল নামে কোথাও অবিহিত করা হয়নি। কুরআন হাদীসে মালাকুল মউত নাম উল্লেখ করা হয়েছে। বিভিন্ন আছার দ্বারা বর্ণিত রয়েছে যে, উনার নাম আজরাঈল।
যাই হোক,আজরাঈল আঃ এর অধিনে ফিরিস্তাদের দুইটি অংশ রয়েছে।নেককারদের জন্য একাংশ এবং বদকারদের জন্য অন্য একাংশ। আজরাঈল তিনি নিজে সবার জান কবজ করেন না।বরং উনার অধিনস্ত  ফিরিশতা দ্বারাই তিনি জান কবজ করিয়ে থাকেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
আবারো সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...