আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
247 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (51 points)
১. আমার অফিসের একজন সিনিয়র স্টাফ আমার কাছে আরেকজন সিনিয়র স্টাফের নামে বদনাম করেছে। আমি তা গোপন ই রাখতে চেয়েছি সবসময়। তবে যার নামে বদনাম করা  হয়েছে তার সাথে কথা বলার সময় অনিচ্ছাকৃতভাবে বলে ফেলতে হয়েছে তাকে বদনাম করার বিষয়টি। যদিও কথা লাগানোর উদ্দেশ্য ছিল না। পরিস্থিতির কারণে বলতে হয়েছে। অতঃপর আমি তাওবা করেছি।  এক্ষেত্রে ইসলামের বিধান কি।

২। নিচের লেখাটি কি সত্য?
ছয়টি জিনিস ছয়টি জিনিসের মধ্যে নিহিত-

আল্লাহ তায়ালা হযরত মূসা (আঃ) কে বললেন, হে মূসা! দুনিয়ার মানুষ আমার কাছে ছয়টি জিনিস চায়, আমিও তাদেরকে সেই ছয়টি জিনিস দিতে চাই। কিন্তু ঐ জিনিস আমি যেখানে রেখেছি, মানুষ তা সেখানে তালাশ না করে অন্য জায়গায় তালাশ করে। তাহলে মূসা! তুমিই বল, মানুষ তা পাবে কি করে? অতঃপর সে ছয়টি জিনিস আল্লাহ তায়ালা ব্যাখ্যা করে দিলেন।

১। দুনিয়ার মানুষ আমাকে সন্তুষ্ট করতে চায় আর আমিও তাদের প্রতি সন্তুষ্ট থাকতে চাই। কিন্তু আমার সন্তুষ্টি রেখেছি আমি নফসের বিরুদ্ধাচরণের মাধ্যমে। অথচ মানুষ তা তালাশ করে নফসের গোলামীর মধ্যে।

২। সকল মানুষই শান্তি কামনা করে আর আমিও তাদেরকে শান্তি দিতে চাই। কিন্তু আমি শান্তি সংরক্ষিত রেখেছি জান্নাতের মধ্যে, অথচ মানুষ শান্তি তালাশ করে দুনিয়ার মধ্যে।

৩। মানুষ জ্ঞানী হতে চায় আর আমিও তাদেরকে জ্ঞান দিতে চাই। কিন্তু জ্ঞান রেখেছি আমি ক্ষুধার কষ্ট ও সবরের মধ্যে। আর মানুষ জ্ঞান তালাশ করে আরাম ও ভোগ বিলাসের মাঝে।

৪। মানুষ সম্মানী হতে চায়, আর আমিও মানুষকে সম্মানিত করতে চাই। কিন্তু আমি সম্মান রেখেছি তাকওয়া পরহেযগারীর মধ্যে, আর মানুষ সম্মান তালাশ করে বড় লোকদের সাথে সম্পর্ক রাখার মধ্যে।

৫। মানুষ ধনী হতে চায়, আর আমিও তাদেরকে ধনী বানাতে চাই। কিন্তু ধনাঢ্যতা রেখেছি আমি কানায়াত তথা অল্পে তুষ্টির মধ্যে, অথচ মানুষ তা তালাশ করে সম্পদ ও প্রাচুর্যের মধ্যে।

৬। মানুষ তাদের দোয়া কবুল করাতে চায়, আর আমিও মানুষের দোয়া কবুল করতে চাই। কিন্তু আমি দোয়ার কবুলিয়াতকে রেখেছি, হালাল খাদ্যের মধ্যে। আর মানুষ দোয়া কবুল করাতে চায় হারাম খাদ্য আহার করে।

©Copied from MD Mahmudul Hasan 's wall!

1 Answer

0 votes
by (719,760 points)


ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১) আপনি আল্লাহর কাছে তাওবাহ করুন। 
আল্লাহ তা'আলা বলেন, 
ﺇِﻥَّ ﺍﻟﻠّﻪَ ﻻَ ﻳَﻐْﻔِﺮُ ﺃَﻥ ﻳُﺸْﺮَﻙَ ﺑِﻪِ ﻭَﻳَﻐْﻔِﺮُ ﻣَﺎ ﺩُﻭﻥَ ﺫَﻟِﻚَ ﻟِﻤَﻦ ﻳَﺸَﺎﺀ ﻭَﻣَﻦ ﻳُﺸْﺮِﻙْ ﺑِﺎﻟﻠّﻪِ ﻓَﻘَﺪِ ﺍﻓْﺘَﺮَﻯ ﺇِﺛْﻤًﺎ ﻋَﻈِﻴﻤًﺎ
নিঃসন্দেহে আল্লাহ তা'আলা যাকে ইচ্ছা তাকে শিরিক ব্যতীত সমস্ত গোনাহ ক্ষমা করে দেন। আর যে আল্লাহর সাথে অংশীদার সাব্যস্ত করল সে যেন অপবাদ আরোপ করল।(সূরা নিসা -৪৮)
ﻳَﺎ ﺃَﻳُّﻬَﺎ ﺍﻟَّﺬِﻳﻦَ ﺁﻣَﻨُﻮﺍ ﺗُﻮﺑُﻮﺍ ﺇِﻟَﻰ ﺍﻟﻠَّﻪِ ﺗَﻮْﺑَﺔً ﻧَّﺼُﻮﺣًﺎ ﻋَﺴَﻰ ﺭَﺑُّﻜُﻢْ ﺃَﻥ ﻳُﻜَﻔِّﺮَ ﻋَﻨﻜُﻢْ ﺳَﻴِّﺌَﺎﺗِﻜُﻢْ ﻭَﻳُﺪْﺧِﻠَﻜُﻢْ ﺟَﻨَّﺎﺕٍ ﺗَﺠْﺮِﻱ ﻣِﻦ ﺗَﺤْﺘِﻬَﺎ ﺍﻟْﺄَﻧْﻬَﺎﺭ
হে মুমিনগণ! তোমরা আল্লাহ তা’আলার কাছে আন্তরিকভাবে খালিছ নিয়তে তাওবা কর। আশা করা যায়, তোমাদের পালনকর্তা তোমাদের মন্দ কর্মসমূহ মোচন করে দেবেন এবং তোমাদেরকে জান্নাতে প্রবেশ করাবেন। (সূরা তারীম-০৮)

যেহেতু লাগানোর উদ্দেশ্য ছিলনা তাই অবশ্যই আল্লাহ ক্ষমা করবেন। 
(২) কথা গুলো খুবই সুন্দর। তবে এগুলো বিশুদ্ধ সনদ দ্বারা বর্ণিত রয়েছে বলে আমাদের জানা নেই। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...